০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পেশাজীবীদের গ্রেফতারের নিন্দা ও মুক্তি দাবি

- ছবি : সংগৃহীত

বিনা কারণে একের পর এক পেশাজীবীদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক প্রফেসর ডা: এজেডএম জাহিদ হোসেন ও সদস্য সচিব সাংবাদিক কাদের গনি চৌধুরী।

বৃহস্পতিবার এক বিবৃতিতে পেশাজীবীদের শীর্ষ এই দুই নেতা গ্রেফতারকৃত পেশাজীবীদের নি:শর্ত মুক্তি দাবি করে বলেন, এভাবে পেশাজীবীদের গ্রেফতারের কারণে পেশাজীবীদের মধ্যে ভীতির পরিবেশ তৈরি হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, অত্যন্ত ন্যক্কারজনকভাবে গতকাল বুধবার গভীর রাতে অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (অ্যাব)-এর সহ-সভাপতি প্রকৌশলী কামরুল হাসান উজ্জ্বলকে তার বনশ্রীর বাসা থেকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যায়। এখনো পর্যন্ত তার কোনো খোঁজ পাওয়া যায়নি। তার পরিবার জানায় রাত ১টার দিকে ২০/২২ জন যুবক যাদের প্রত্যেকের হাতে অস্ত্র ও লাঠি ছিল। কমান্ডো স্টাইলে তারা বাসায় ঢুকে ইঞ্জিনিয়ার উজ্জ্বলকে তুলে নিয়ে যায়। পরিবারের সদস্যরা তুলে নেয়ার কারণ এবং কোথায় নেয়া হচ্ছে জানতে চাইলে তারা তাদের সাথে অত্যন্ত দুর্ব্যবহার করেন। এ সময় সেখানে একটা ভীতিকর পরিস্থিতি তৈরি হয়।

বিবৃতিতে বলা হয়, কামরুল হাসান উজ্জ্বল একজন মেধাবী ও দক্ষ প্রকৌশলী। জাতির কৃতি সন্তান ও সমাজের সম্মানীয় ব্যক্তি। শুধুমাত্র ভিন্নমত পোষণের কারণে তাকে এভাবে রাতের আঁধারে তুলে নেয়া হয়েছে। অবিলম্বে তাকে পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবি জানানো হয় বিবৃতিতে।

বিএসপিপি'র বিবৃতিতে বলা হয়, শুধু প্রকৌশলী কামরুল হাসান উজ্জ্বলই নয়, আজ দুপুরে মেডিক্যাল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এম-ট্যাব) কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম-মহাসচিব মো: দবির উদ্দিন তুষারকে তা ঢাকার মিরপুরের বাসা থেকে ডিবি পুলিশ তুলে নিয়ে গেছে। গতকাল বুধবার বিশিষ্ট চিকিৎসক রফিকুল ইসলামকে গ্রেফতার করে পুলিশ। মঙ্গলবার গভীর রাতে এম-ট্যাবের সহ-সভাপতি মো: রওশন আলী রাজুকে পুলিশ তার আদাবরের বাসা থেকে গ্রেফতার করে। রফিকুল ইসলাম একজন সরকারি চাকরিজীবী। তিনি ঢাকা শেরে বাংলা নগর পঙ্গু হাসপাতালের মেডিক্যাল টেকনোলজিস্ট।

এর আগে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ডি-অ্যাবের মহাসচিব প্রকৌশলী কাজী সাখাওয়াত হোসেন, বিশিষ্ট দন্ত চিকিৎসক ও টকশো ব্যক্তিত্ব ডা. সায়ন্থ সাখাওয়াত, বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার নাসির উদ্দিন আহমদ অসীমকে গ্রেফতার করা হয়।

বিবৃতিতে পেশাজীবীরা বলেন, এভাবে পেশাজীবীদের বিনা অভিযোগে এবং বিনা ওয়ারেন্টে গ্রেফতার করে তাদের বিরুদ্ধে গায়েবি মামলা দেয়ার মাধ্যমে একটি ভীতিকর পরিস্থিতি তৈরি করা হয়েছে। পেশাজীবীরা এখন আতঙ্কে দিন কাটাচ্ছেন। বিনা বিচারে মানুষ হত্যা, নির্বিচারে গণহত্যা,গুম, খুন, নির্যাতন, নিপীড়ন ও দুঃশাসনের কারণে দিনদিন এদেশ মনুষ্য বসবাসের অযোগ্য হয়ে পড়ছে।

সরকার দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছে উল্লেখ করে তারা বলেন, এভাবে পেশাজীবীদের হেনস্থা করা অব্যাহত থাকলে দেশের কৃতি ও মেধাবী সন্তানরা দেশে থাকতে চাইবে না। তাই আমরা পেশাজীবীসহ ভিন্নমতের ওপর দমন-পীড়ন, গণহত্যা, গণগ্রেফতার বন্ধ, দেশে গণতন্ত্র, গণমাধ্যমের স্বাধীনতা, বাক স্বাধীনতা, ভোটাধিকার, মানবাধিকার, বিচারালয়ের স্বাধীনতা ফিরিয়ে দেয়ার দাবি জানাচ্ছি।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল