০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

প্রতিভাবান ইন্টেরিয়র ডিজাইনারের খোঁজে আইডেব

প্রতিভাবান ইন্টেরিয়র ডিজাইনারের খোঁজে আইডেব - ছবি : সংগৃহীত

‘আইডেব এক্সিলেন্স ইন ইন্টেরিয়র ডিজাইন অ্যাওয়ার্ড ২০২৪’ আয়োজন করতে যাচ্ছে ইন্টেরিয়র ডিজাইনার অব বাংলাদেশ (আইডেব)। এই ইন্টেরিয়র ডিজাইনারদের নিয়েই এবছর নভেম্বরে অনুষ্ঠিত করতে যাচ্ছে আইডেব এক্সিলেন্স ইন ইন্টেরিয়র ডিজাইন অ্যাওয়ার্ড অনুষ্ঠানটি।

অংশ নেয়ার জন্য ৩১ আগস্ট পর্যন্ত সময় রয়েছে। প্রতিযোগিতায় বিজয়ীদের মোট পুরস্কারের মূল্য ১৫ লাখ ৫০ হাজার টাকা।

আইডেব বাংলাদেশের ইন্টেরিয়র ডিজাইনারদের নিয়ে ও জন্য গড়া, যারা ২০১৯ থেকে তাদের যাত্রা শুরু করেছে। যার সম্পূর্ণ পরিকল্পনা নিয়ে সম্প্রতি বিশ্ব সাহিত্য কেন্দ্রে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংস্থাটির সদস্য সচিব সৈয়দ কামরুল আহসান।

অনুষ্ঠানে দেশের সকল ইন্টেরিয়র ডিজাইনার ব্যক্তি-প্রতিষ্ঠান নির্বিশেষে অংশ নিতে পারবেন বলে জানান সংগঠনের আহ্বায়ক শফিউল ইসলাম। তিনি এই অনুষ্ঠানটির সম্পূর্ণ পরিকল্পনা সাংবাদিকদের, আমন্ত্রিত বিভিন্ন করপোরেট হাউস, সম্ভাব্য স্পন্সর ও ইন্টেরিয়র ডিজাইনার ও প্রতিষ্ঠানের কর্মকর্তাদের ব্যাখ্যা করেন।

তিনি বলেন, ‘১৯৮০ সালের পর থেকে এলোমেলোভাবে এই পেশা এগিয়েছে একটু একটু করে। বর্তমানে দেশের ২৫ লাখ মানুষ এই পেশার সাথে জড়িত। প্রতিবছর প্রায় ৩০ হাজার কোটি টাকার কাজ হচ্ছে এই সেক্টরে। বাংলাদেশের বহু ডিজাইনাররা আন্তর্জাতিক ডিজাইনারদের সাথে একই সৃজনশীলতার মানের কাজ করে যাচ্ছেন, কিন্তু কাজের কোনো স্বীকৃতি পাচ্ছেন না। তাই এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা দেশের সেরা ইন্টেরিয়র ডিজাইনারদের দেশ ও জাতির সামনে তুলে আনতে চাই এবং তাদের স্বীকৃতি নিশ্চিতকরণে, ডিজাইনারদের দক্ষতা বৃদ্ধি ও সমাজে সম্মানজনক অবস্থান তৈরি করতে আমরা কাজ করে যাচ্ছি।’

অনুষ্ঠানটি প্রতিবছর চলমান থাকবে বলে জানিয়েছে সংস্থাটি। তাদের ওয়েবসাইট ভিজিট করলেই করলে সকল তথ্য পাওয়া যাবে।

অংশ নেয়ার জন্য ওয়েবসাইটে ফর্ম পূরণ করে জমা দিতে হবে। প্রজেক্টে কোনোরকম ওয়াটারমার্ক বা লোগো থাকা যাবে না। নকশার প্রভাব, সৃজনশীলতা থেকে শুরু করে দেশীয় ঐতিহ্যকে লালন, পরিবেশগত মূল্যবোধ এবং রঙের গুণগত ব্যবহারকে বিচার মানদণ্ড হিসেবে রাখা হয়েছে।

এতে কোনো ফি ছাড়াই যেকোনো পেশাগত বাংলাদেশী ইন্টেরিয়র ডিজাইনার, আর্কিটেক্ট বা সরকারি লাইসেন্সধারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করতে পারবেন।

সম্মেলন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন শফিউল ইসলাম। তিনি বিজয়ী প্রজেক্টগুলোকে বাংলাদেশের পক্ষে এশিয়ার সেরা হতে এশিয়া প্যাসিফিক স্পেস ডিজাইনার অ্যাসোসিয়েশনের প্রতিযোগিতায় অংশ নেয়ার যোগ্যতা অর্জন করবে বলে জানান।

এছাড়াও অনুষ্ঠানটির সব রকম তথ্য ফেসবুকে www.facebook.com/idabaward পেজের মাধ্যমেও পাওয়া যাবে।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement