২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

‘দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য ল’ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

বক্তব্য রাখছেন বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট মো: মতিউর রহমান আকন্দ। - ছবি : সংগৃহীত

দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সেক্রেটারি জেনারেল অ্যাডভোকেট মো: মতিউর রহমান আকন্দ।

সোমবার (১ এপ্রিল) বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল চাঁপাইনবাবগঞ্জ বার ইউনিট আয়োজিত আইনজীবীদের নিয়ে ইফতার মাহফিল ও নবীনদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ল’ইয়ার্স কাউন্সিল চাঁপাইনবাবগঞ্জ বার ইউনিটের সভাপতি অ্যাডভোকেট মহাম্মদ ইসহাকের সভাপতিত্বে ও অ্যাডভোকেট নূরে আলম সিদ্দিকীর পরিচালনায় চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে ইফতার মাহফিল ও নবীন আইনজীবীদের বরণ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে মতিউর রহমান আকন্দ বলেন, যে সমাজে ন্যায় বিচার নেই তা সভ্য সমাজ হতে পারে না। যে জাতি ন্যায় বিচার নিশ্চিত করতে পেরেছ, তারা ইতিহাসে সভ্য জাতি হিসেবে পরিচিতি লাভ করেছে। যারা আল্লাহকে ভয় করেন, তারাই ন্যায় বিচার প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে পারেন। আল্লাহর ভয় সৃষ্টি করতে পারে মাহে রমাজানের রোজা। আমরা যারা আইনাঙ্গণে কাজ করছি, তাদের দায়িত্ব হলো আল্লাহর ভয়কে মনে জাগ্রত রেখে ন্যায় বিচার নিশ্চিত করতে আদালতকে সহযোগিতা করা। আমাদের দেশে আজও পরিপূর্ণভাবে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়নি।

তিনি আরো বলেন, আজকের পৃথিবীতে মানবজাতির বিপর্যয়ের মূল কারণ হচ্ছে মানুষ ন্যায় ও ইনসাফ থেকে দূরে সরে এসেছে। কুরআন মানুষের মধ্যে ন্যায় ও ইনসাফের কথা বলে। পবিত্র মাহে রমজানে আল্লাহ মানবজাতির জন্য রোজা ফরজ করেছেন যাতে করে মানুষ তাকওয়ার গুণ অর্জন করতে সক্ষম হয়। তাক্বওয়া মানুষের বিবেকবোধ জাগ্রত করে। তাক্বওয়া মানুষকে অন্যায়, অসত্য, মিথ্যা ও তার ভয়াবহ পরিণতি থেকে মানুষকে বিরত থাকতে উদ্বুদ্ধ করে। তাক্বওয়ার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ন্যায় এবং ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা এবং অন্যায়, মিথ্যা ও পাপাচার থেকে বিরত থাকা।

তিনি বলেন, কুরআনের আলোকে সামগ্রীক পরিবর্তনে ভূমিকা রাখতে হবে। বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল আইনজীবীদের মধ্যে ন্যায়, ইনসাফ ও নৈতিক মূল্যবোধের ভিত্তিতে আইন অঙ্গণে কাজ করছে। ন্যায় বিচার নিশ্চিত করার জন্য বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল ভূমিকা পালন করে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবঞ্জ বারের বর্তমান সভাপতি মো: সোলায়মান বিশু, সাবেক সভাপতি গোলাম কবির ও মোসাদ্দেক হেসেন কাজল, সাবেক সেক্রেটারি আব্দুল ওয়াদুদ, হামিদুল হক, এডিশনাল পিপি রবিউল হক, আইনজীবী আলহাজ মকবুল হোসেন, মতিউর রহমান, নূরুল ইসলাম সেন্টু. শাহনেওয়াজ খান পান্না, রবিউল হক দোলন, তাহিদ জামিল, সোহরাব আলী ও সদ্রুল আমীন প্রমুখ আইনজীবী।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement