২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সংগ্ৰামী জীবনের পথ দেখিয়েছেন ড. রেজোয়ান সিদ্দিকী

ড. রেজওয়ান সিদ্দিকীর স্মরণসভা। - ছবি : নয়া দিগন্ত

জীবনে কিভাবে সংগ্ৰাম করে বেঁচে থাকতে হয়, তা বাস্তব জীবনে দেখিয়ে গেছেন দৈনিক দিনকালের সম্পাদক মরহুম ড.রেজোয়ান সিদ্দিকী। তিনি সততার এক উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন।

রোববার (২১ জানুয়ারি) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ও পিআইবির সাবেক মহাপরিচালক মরহুম ডক্টর রেজওয়ান সিদ্দিকীর স্মরণসভায় এসব কথা বলেন বক্তারা। সভার আয়োজন করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে-একাংশ)। ঢাকা সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি রফিক মোহাম্মদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খুরশিদ আলমের সঞ্চালনায় এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী বলেন, ভারতীয় আধিপত্যের বিরুদ্ধে ও গণতন্ত্রের পক্ষে সোচ্চার হলেই ড. রেজওয়ান সিদ্দিকীকে স্মরণ করা হবে।

বিএফ ইউজের সাবেক মহাসচিব এম এ আজিজ বলেন, প্রফেশনে একদম ছোট থেকেই শীর্ষে উঠেছিলেন রেজওয়ান সিদ্দিকী।

বিএফইউজের মহাসচিব কাদের গণি চৌধুরী বলেন, রেজওয়ান সিদ্দিকী আদর্শ থেকে বিচ্যুত হননি, সর্বদা তিনি পেশাগত মূল্যবোধ ধারণ করতেন।

বিশিষ্ট নজরুল গবেষক কবি আব্দুল হাই শিকদার ড. রেদোয়ান সিদ্দিকীর স্মৃতিময় জীবন তুলে ধরে বক্তব্য রাখেন।
ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এলাহি নাওয়াজ খান সাজু বলেন, রেজওয়ান সিদ্দিকীর মৃত্যু আমাদের কাছে পাহাড়ের মত ভারী।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি রফিক মোহাম্মদ বলেন, ভারতীয় সাংস্কৃতিক আগ্রাসনের বিরুদ্ধে তার লেখনি আমাদেরকে উদ্বুদ্ধ করেছে। সাংস্কৃতিক আগ্রাসনের বিরুদ্ধে রেজওয়ান সিদ্দিকী সোচ্চার ছিলেন।

সিনিয়র সাংবাদিক এরশাদ মজুমদার বলেন, রেজওয়ান সিদ্দিকী সর্বদা হাস্যোজ্জ্বল ছিলেন।

তার স্মৃতিময় জীবনের উল্লেখ করতে গিয়ে অঝোরে কেঁদেছেন তারই একসময় বন্ধু ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক বাকের হোসাইন। তিনি বলেন, রেজওয়ান সিদ্দিকী কখনো কখনো হৃদয় ছুঁয়ে যাওয়া আচার আচরণ করেছেন।

ঢাকা সাংবাদিক ইউনিয়ন সাবেক সাধারণ সম্পাদক সরদার ফরিদ বলেন, সাংবাদিকতা ও সাহিত্যের সব বিষয়ে লিখতে পারা একজন রেজওয়ান সিদ্দিকী খুঁজে পাওয়া দুষ্কর। জাতির শেকড় চেনার জন্য রেজওয়ান সিদ্দিকীকে জানা দরকার। তাই তার জীবনের ওপর একটি স্মারক রচনার আহ্বান জানান তিনি।

তার বন্ধু ডক্টর মাহবুব হাসান বলেন, ভারতীয় আধিপত্যের বিরুদ্ধে রেজওয়ান আমাদের সংগ্রামী চৈতন্য দাঁড় করিয়ে গেছেন।

বন্ধু কবি জাহাঙ্গীর ফিরোজ বলেন, বন্ধু আর সহকর্মীদের সাথে আড্ডা দিতেন আর লিখতেন এভাবেই ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন রেজওয়ান সিদ্দিকী। তিনি ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে ‘এখানেই আমি’ নামে অসাধারণ উপন্যাস লিখেছেন।

এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন বিএফইউজের সহ-সভাপতি খায়রুল বাশার ও সহকারী মহাসচিব বাসির জামাল, সাংবাদিক নেতা কায়কোবাদ মিলন, আমিরুল ইসলাম কাগজী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি খন্দকার হাসনাত করিম পিন্টু, রাশিদুল হক ও সাংগঠনিক সম্পাদক সাঈদ খান, কোষাধ্যক্ষ খন্দকার আলমগীর হোসেন প্রমুখ।

বিএফইউজের দফতর সম্পাদক মো: আবু বকর মরহুমের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া পরিচালনা করেন।

MM


আরো সংবাদ



premium cement