২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদের স্মরণসভা মঙ্গলবার

- ছবি : সংগৃহীত

আগামীকাল সোমবার (২৫ ডিসেম্বর) বরেণ্য সাংবাদিক ও সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০২১ সালের এই দিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৪৫ সালে নরসিংদীর মনোহরদী উপজেলার নারান্দী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অর্থনীতিতে এমএ ও ১৯৭২ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন। অর্ধ শতকের সাংবাদিকতা জীবনে তিনি ডেইলি স্টারের উপ-সম্পাদক, ফিন্যান্সিয়াল অ্যাক্সপ্রেসের প্রধান সম্পাদক, ডেইলি টেলিগ্রাফের সম্পাদক ও নিউজ টুডের সম্পাদক ও প্রকাশকের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি ফিন্যান্সিয়াল হেরাল্ড পত্রিকার সম্পাদক ও প্রকাশক ছিলেন।

রিয়াজ উদ্দিন আহমেদ সার্কভুক্ত দেশগুলোর সাংবাদিকদের ফেডারেশন সমন্বয়ে গঠিত দক্ষিণ এশিয়া সাংবাদিক সমন্বয় পরিষদের চেয়ারম্যান এবং সাউথ এশিয়ান ফ্রি মিডিয়া অ্যাসোসিয়েশনের (সাফমা) সভাপতি ছিলেন।

তিনি জাতীয় প্রেসক্লাবের ১৯৯৫ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত সভাপতি ছিলেন। এরপর ২০০২ থেকে আবার দুই দফা প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হন।

এছাড়া, তিনি ৭০ ও ৮০-এর দশকে অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও মহাসচিব ছিলেন। সাংবাদিকতায় গৌরবময় অবদানের জন্য রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৯৩ সালে একুশে পদক লাভ করেন।

সাংবাদিকদের অধিকার আদায়, মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠা এবং মত প্রকাশের স্বাধীনতার সুরক্ষায় রিয়াজ উদ্দিনের অবদান স্মরণীয় হয়ে থাকবে।

বিএফইউজে-ডিইউজের স্মরণসভা : রিয়াজ উদ্দিন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামী ২৬ ডিসেম্বর মঙ্গলবার বেলা ৩টায় জাতীয় প্রেসক্লাবের (২য় তলা) জহুর হোসেন চৌধুরী হলে স্মরণসভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সাংবাদিক নেতারা মরহুমের স্মৃতিচারণ করে বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ।

স্মরণসভা ও দোয়া মাহফিলে সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নূরুল আমিন রোকন এবং ডিইউজে সভাপতি মো: শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ আলম।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement