১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

বৈদেশিক মুদ্রার ঝুঁকি কমানোর পরামর্শ সিপিডির

- ছবি : সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের অধীনে বাংলাদেশের জ্বালানি খাত রূপান্তর প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ প্রয়োজন। চীনা বিনিয়োগ এক্ষেত্রে অর্থায়নের একটি বড় উৎস হতে পারে মনে করছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

সংস্থাটি বলছে, জ্বালানি খাতে চীনের বিনিয়োগ বাড়াতে বৈদেশিক মুদ্রার ঝুঁকি রোধে কাজ করতে হবে বাংলাদেশকে। এক্ষেত্রে সরকারকে তহবিল গঠন করার পরামর্শ দিয়েছে সিপিডি, যা বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে আংশিক গ্যারান্টি ও নিরাপত্তা বেষ্টনী দেবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) গুলশানের একটি হোটেলে ‘নবায়নযোগ্য শক্তি খাতে বিদেশী বিনিয়োগ: বাংলাদেশে চীনা বিনিয়োগ কীভাবে আকৃষ্ট করা যায়?’ শীর্ষক ডায়ালগে এ পরামর্শ দেয় গবেষণা প্রতিষ্ঠানটি। পাশাপাশি ভর্তুকির মাধ্যমে মুদ্রা অদল-বদল, দেশীয় ব্যাংককে বিদেশী প্রতিষ্ঠানকে টাকায় ঋণ দেয়ার পরামর্শ দিয়েছে সিপিডি।

এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো: আব্দুর রহমান খান বলেন, রাজস্ব প্রশাসনে শৃঙ্খলা ফেরানোই প্রথম কাজ। বিনিয়োগ বাড়াতে এবং করদাতাদের উদ্বুদ্ধ করতে আইন সংস্কার করা হবে।

সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম জ্বালানি খাতে চীনের বিনিয়োগ আনতে বেশ কিছু পরামর্শ দেন। তিনি বিনিয়োগকারীদের কর প্রণোদনা, ভর্তুকি দেয়ার পরামর্শ দেন। সরকারি আর্থিক সহায়তায় সরকারি-বেসরকারি অংশীদারত্বকে এগিয়ে আসতে বলেন। পাশাপাশি বৈদেশিক মুদ্রার ঝুঁকি মোকাবিলায় সরকারকে তহবিল গঠন ও দক্ষ কর্মী তৈরিতে বিনিয়োগ করতে বলেন।

সিপিডির পক্ষ থেকে বলা হয়, অন্তর্বর্তী সরকার নতুন বিদ্যুতের জন্য উন্মুক্ত ও প্রতিযোগিতামূলক দরপত্র প্রক্রিয়ায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটি চীনা বিনিয়োগকারী এবং অর্থায়নকারীদের জন্য বেশ কয়েকটি সুযোগ দেবে। বেসরকারি খাতের জন্য বিপিডিবির নতুন চালু হওয়া ১০টি গ্রিড-সংযুক্ত সৌর বিদ্যুৎকেন্দ্র বিনিয়োগকারীদের জন্য ভালো পরীক্ষা হতে পারে।

সিপিডির ডায়লগে আরো বলা হয়, সরকার ‘বিপরীত নিলাম’ পদ্ধতিতে নতুন বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করতে পারে। চীনা বিনিয়োগভিত্তিক বিদ্যুৎসহ নবায়নযোগ্য জ্বালানির ৩৭টি বিদ্যুৎকেন্দ্রের প্রকল্পগুলো ‘বিপরীত নিলামের’ জন্য তাদের প্রস্তাব জমা দিতে পারে।


আরো সংবাদ



premium cement