০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬
`

ইফা সংস্কারের দাবি লেখক-অ্যাক্টিভিস্ট ফোরামের

ইফা সংস্কারের দাবি লেখক-অ্যাক্টিভিস্ট ফোরামের - ছবি : নয়া দিগন্ত

ইসলামিক ফাউন্ডেশনের সংস্কার ও দুর্নীতি নিরসনের দাবি জানিয়েছে লেখক-অ্যাক্টিভিস্ট ফোরাম। শনিবার (৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক সেমিনার থেকে ওই দাবি জানানো হয়।

মাসিক মদিনার সম্পাদক আহমদ বদরুদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রখ্যাত লেখক-অ্যাক্টিভিস্টরা। কামরুল হাসান নকিবের সঞ্চালনায় সেখানে স্বাগত বক্তব্য রাখেন লেখক ও অ্যাক্টিভিস্ট শামসুল আরেফিন শক্তি। কিনোট উপস্থাপন করেন কবি ও সম্পাদক নেসারউদ্দিন রুম্মান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিগত ফ্যাসিবাদী সরকারের আমলে প্রতিটি প্রতিষ্ঠানে ভয়াবহ দুর্বৃত্তায়ন ঘটে। এতে প্রতিটি প্রতিষ্ঠানকে জনগণের স্বার্থ ও হিতচিন্তার বিরুদ্ধে সক্রিয় করে তোলা হয়। এই দুর্বৃত্তায়নের অন্যতম শিকার ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। ফ্যাসিবাদী সরকারের ভয়াবহ অনিয়মে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে তার ঐতিহ্য ও স্বকীয়তা হারিয়েছে।

এ সময় তারা ইসলামিক ফাউন্ডেশনকে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করার এবং সেখান থেকে ফ্যাসিবাদী সরকারের অনুচরদের অপসারণের জোরালো দাবি জানিয়েছে।

বক্তারা ইসলামিক ফাউন্ডেশনে চলমান দুর্নীতি ও অনিয়মের ফিরিস্তি তুলে ধরে বলেন, ইসলামিক ফাউন্ডেশনের সংস্কার ফ্যাসিবাদী রাষ্ট্রব্যবস্থা সংস্কারেরই একটি অংশ। এই প্রতিষ্ঠানের সাথে বাংলাদেশী মুসলমানদের ইতিহাস ও ঐতিহ্যের অস্তিত্বপ্রশ্ন জড়িত। তাই এর সংস্কার ভাবনাকে ছোটো করে দেখা মানে এই অঞ্চলের সংখ্যাগরিষ্ঠ মুসলমান সম্প্রদায়কে ছোটো করে দেখা।

এ সময় ইসলামী বইমেলায় দীর্ঘদিন ধরে চলা নীতিহীনতা নিয়েও তারা উদ্বেগ প্রকাশ করেন।

অনুষ্ঠানে আলোচনা করেন লেখক ও আলোচক সালেহ আহমদ ত্বহা, লেখক ও অ্যাক্টিভিস্ট ডা. মেহেদী হাসান, কবি ও অধ্যাপক সাইফ সিরাজ, লেখক মাওলানা মনযূরুল হক, লেখক ও সম্পাদক জিয়াউল আশরাফ, লেখক ও অনুবাদক আব্দুস সাত্তার আইনী, লেখক লতিফুল ইসলাম শিবলী, লেখক ও সম্পাদক এহসানুল হক, লেখক ও সম্পাদক আশরাফুল হক, ক্যারিয়ার বাংলাদেশের চেয়ারম্যান আফজাল হুসাইন, লেখক ও অনুবাদক তানজীল আরেফীন আদনান প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে শতাধিক লেখক ও অ্যাক্টিভিস্ট উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
সুনামগঞ্জের দিরাইয়ে আ’লীগ নেতা গ্রেফতার অন্যায় করে পার পাওয়া যায়, এ সংস্কৃতি থেকে বের হতে হবে : অর্থ উপদেষ্টা নোয়াখালীতে বৃদ্ধ বাবাকে পিটিয়ে হত্যা করল ছেলে সরকারি চাল বিক্রি করে ভারতে পালানোর সময় খাদ্য কর্মকর্তা আটক কেরানীগঞ্জে খাবারের দোকানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩ যুক্তরাজ্যের ইসলামিক ফাউন্ডেশন ও ইবির আইআইইআরের মধ্যে গবেষণা চুক্তি জলাবদ্ধ ঢাকায় আরো বৃষ্টির পূর্বাভাস ‘ইরানের হামলা ইসরাইলের জন্য শিক্ষা’ টাকায় থাকছে না শেখ মুজিবের ছবি সংস্কারের পাশাপাশি নির্বাচনের প্রস্তুতিও এগিয়ে নেবে সরকার আরো ৩ দেশ থেকে বুলগেরিয়ার ভিসার আবেদন করতে পারবে বাংলাদেশী শিক্ষার্থীরা

সকল