০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫
`

উন্নতি হোক জীবনের লক্ষ্য

উন্নতি হোক জীবনের লক্ষ্য। - ছবি : সংগৃহীত

সুন্দর ভবিষ্যতের জন্য সবাই নিজেকে তৈরি করতে চায়। তবুও কেউ সফল হয় আবার কেউ ব্যর্থতায় হারিয়ে যায়। সফলতা তাদের দিকেই আসে, যারা এটিকে জীবনের লক্ষ্য বানিয়ে অবিরত কাজ করে যায়। এর জন্য সঠিক পরিকল্পনা ও প্রক্রিয়ায় অগ্রসর হতে হয়। এর পেছনে হিসাব করে সময় ও শ্রম ব্যয় করতে হয়। তৈরি করতে হয় উৎসর্গের মনোভাব। ধরে রাখতে হয় শেখার আগ্রহ। বড় হতে হবে, এই চিন্তা-চেতনাও লালন করতে হয়। নিজেকে সময়ের উপযোগী করে তোলার জন্য বেশ কিছু উপায় রয়েছে; যা অনুসরণ করে নিজেকে সফলতার শীর্ষে নিয়ে যাওয়া যায়। শিক্ষা, উত্তম ক্যারিয়ার, ব্যক্তিগত বিকাশের মাধ্যমে ক্রমেই নিজেকে সেই জায়গায় নিয়ে যেতে হবে। আপনি যদি এমন স্বপ্ন বুনতে চান, সফল মানুষ হতে চান, এখন থেকে নিজেকে তৈরি করুন। তবে আপনি নিজেকে উন্নতি ও সমৃদ্ধির শিখরে নিয়ে যেতে পারবেন।

লক্ষ্য নির্ধারণ করুন : প্রথমেই আপনাকে ভালো ভবিষ্যতের জন্য একটি লক্ষ্য নির্ধারণ করতে হবে। কারণ টার্গেট ছাড়া আপনি কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে পারবেন না। তাই লক্ষ্যের পাশাপাশি আপনার কাজের গতিশীলতা, সময় উপযোগী সিদ্ধান্ত গ্রহণ করাও অপরিহার্য; যা আপনার লক্ষ্যকে দ্রুত সাবলীলতার সাথে সফলতার দিকে নিয়ে যাবে। এটি প্রস্তুতির সব থেকে মূল্যবান অংশ। প্রারম্ভিক এই স্তরে কিছু বিষয় সবসময় আপনাকে মাথায় রাখতে হবে। এক. স্বল্প ও দীর্ঘমেয়াদে আপনি কী কী জিনিস অর্জন করতে চান সে বিষয়ে একটি পরিষ্কার ধারণা রাখুন।

প্রয়োজনে আপনার লক্ষ্যগুলো লিখে ফেলুন। সেগুলো অর্জনের জন্য আপনি কী কী পদক্ষেপ নেবেন তারও সঠিক পরিকল্পনা গ্রহণ করুন। নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর আপনি কতটুকু সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে তারও একটি মূল্যায়ন করুন। এরপর যে ত্রুটিগুলো আপনি দেখতে পাবেন, তা সমাধানের একটি কার্যকর কর্মপরিকল্পনা গ্রহণ করুন। এভাবে প্রান্তিক মূল্যায়নের পাশাপাশি ধারাবাহিক মূল্যায়ন অব্যাহত রাখুন। এটি আপনাকে সফলতার মূল ধারার সাথে সম্পৃক্ত করে দিবে। ফলে আপনি অনেক বেশি অনুপ্রাণিত হবেন।

উন্নতির মানসিকতা তৈরি করুন : মানুষ যেকোনো ইচ্ছা পোষণ করলে রাতারাতি নিজের ভাগ্যকে পাল্টে ফেলতে পারে না। ভাগ্য তখনই পরিবর্তন হয় যখন কাজের মাধ্যমে মানুষ নিজেকে পরিবর্তিতরূপে দাঁড় করাতে সক্ষম হয়। নিজের ইচ্ছাকে যখন মানুষ ভালোবাসার রঙ মেখে অদম্য ইচ্ছায় পরিণত করে তখন সেটি শুধু ইচ্ছেই থাকে না, বরং বাস্তবতার দিকে এগিয়ে যায়। যেকোনো ইচ্ছে পূরণে মানুষ যখন এই মানসিকতা তৈরি করতে সক্ষম হয়, তার জন্য যেকোনো ধরনের কঠোর পরিশ্রম, আত্মত্যাগ সহজ হয়ে যায়। এটি ক্রমেই তার ক্ষমতা ও বুদ্ধিমত্তার লেভেলকে আরো বৃদ্ধি করে। ফলে সে যখনই কোনো প্রতিকূলতার মুখোমুখি হয়, সে ওই বৈরিতাকে জয় করতে মোটেই সঙ্কোচবোধ করে না। এটি তার বড় হওয়ার সুযোগ তৈরি করে।

শিক্ষায় বিনিয়োগ করুন : একটি উন্নত ভবিষ্যতের জন্য শিক্ষাকে সবসময় অগ্রাধিকার দিন। হতে পারে এটি আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক। কর্মদক্ষতা, যোগাযোগ রক্ষাসহ যে যোগ্যতাই আপনার প্রয়োজন সেটি আপনাকে রপ্ত করতে হবে। কখনো একাডেমিক শিক্ষার প্রয়োজন হতে পারে। আবার কখনো একাডেমিক শিক্ষার বাইরে দক্ষতা নির্ভর অনলাইন প্রশিক্ষণ কোর্স, কর্মশালাসহ যেকোনো ধরনের শিক্ষা নিতে হতে পারে। তাই শিক্ষার সুযোগকে নিজের জন্য অবারিত রাখুন। এটি আপনাকে নতুন দক্ষতা বিকাশ, জ্ঞান বৃদ্ধি ও সুযোগগুলোকে প্রসারিত করতে অনেক বড় অবদান রাখবে।

নিজেকে আপ-টু-ডেট রাখুন : আপনি যে ধরনের লক্ষ্যে পৌঁছার কথা ভাবছেন, কাজের ব্যাপারে তার প্রতি সবসময় যত্নবান থাকুন। সে বিষয়ে যা কিছু আপ-টু-ডেট তথ্য আসছে, তা অবগত থাকুন। শুধু বিষয়ে সীমাবদ্ধ না রেখে সব বিষয়ে অবগত থাকতে চেষ্টা করুন। দেশের ভেতরে ও বাইরের সব বিষয়ে ভাবতে চেষ্টা করুন। পরিবেশ বুঝুন। জ্ঞানী হওয়ার জন্য বইপত্র, সভা-সেমিনার, মটিভেশনাল স্পিচ, ব্লগ, প্রকাশনাসহ বিভিন্ন প্রয়োজনীয় পুস্তকাদি পড়ার অভ্যাস গড়ে তুলুন। ইলেকট্রনিক, প্রিন্টিং মিডিয়া ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তির দিকে খেয়াল রাখুন।

শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করুন : নেটওয়ার্কিং সিস্টেম নিজেকে সমৃদ্ধকরণে ও নতুন সুযোগ খুঁজে পেতে সহায়ক হিসেবে তৈরি করে নিতে হবে। এ জন্য সমমনা ব্যক্তিদের সাথে ভালো একটি হৃদ্যতার সম্পর্ক তৈরি করুন; যাতে আপনার লক্ষ্য পূরণে তারা সহায়কের ভ‚মিকা পালন করতে পারে। এ ক্ষেত্রে আপনি যতটা এগিয়ে থাকবেন সফলতা তত দ্রুত আপনাকে হাতছানি দেবে। বর্তমানে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

স্বাস্থ্যকর জীবনধারা গড়ে তুলুন : শরীর ঠিক তো আপনি ঠিক। মনের অবস্থা ভালো থাকলে আপনি অনেক বেশি কাজ করতে পারবেন। আপনার শরীর যদি আপনাকে কাজের প্রতি সাপোর্ট না করে আপনি কোনো কাজই সুস্থভাবে করতে পারবেন না। এ জন্য শরীরকে সবার আগে ঠিক রাখুন। পরিমিত সুষম খাদ্য গ্রহণ, নিয়মিত ব্যায়াম, পর্যাপ্ত ঘুম ও আপনার মানসিক স্বাস্থ্যের যত্ন নেয়ার মাধ্যমে একটি সুস্থ জীবনধারা গড়ে তুলতে হবে। তা হলে এটি আপনার প্রেরণাকে অব্যাহত রেখে কাজের প্রতি মনোযোগ বৃদ্ধি করতে ও অনুপ্রাণিত থাকতে সবসময় সাহায্য করবে। তাই ভালো ভবিষ্যতের জন্য নিজেকে তৈরি করতে হলে সবার আগে নিজের সুস্থ জীবনধারা গড়ে তুলুন।

প্রযুক্তিকে ভালোবাসতে শিখুন : প্রযুক্তি ক্রমাগত বিকশিত হচ্ছে, সুতরাং কাজের প্রয়োজনে সময়ের সাথে প্রযুক্তি দিয়ে নিজেকে আপ-টু-ডেট রাখুন। তাহলে আপনার চলার গতিতে এক ভিন্ন মাত্রা যোগ করবে। ফলে অন্যরা যখন বিষয়টি নিয়ে ভাববে আপনি তখন কাজে মনোযোগী হবেন। তাই নতুন সফটওয়্যার, অ্যাপ্লিকেশন যা কিছু আসবে তা দেরি না করে শিখে ফেলুন যা আপনাকে আরো দক্ষতার সাথে কাজ করতে সহায়তা করবে।
আর্থিক ব্যবস্থাপনা সঠিকভাবে করুন : অর্থ সঞ্চয়, বিজ্ঞতার সাথে বিনিয়োগ, অপ্রয়োজনীয় ঋণ এড়ানোর মতো কাজগুলো সঠিকভাবে করুন। কারণ এটি আপনাকে একটি সুদৃঢ় আর্থিক ভিত্তি তৈরি করতে সাহায্য করবে। ফলে আপনি আপনার লক্ষ্য অর্জনের পথে দ্রুত এগিয়ে যাবেন।

একটি শক্তিশালী কাজের নীতি নির্ধারণ করুন : একটি শক্তিশালী কাজের নীতি নির্ধারণ একটি ভালো ভবিষ্যতের জন্য অপরিহার্য। তাই সবার আগে নিজেকে শৃঙ্খলাবদ্ধ করুন। লাইফস্টাইলে পরিবর্তন আনুন। কাজের প্রতি দায়িত্বশীল হয়ে একাগ্রতা বাড়িয়ে তুলুন। উদ্যমী হয়ে শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য প্রচেষ্টা অব্যাহত রাখুন।
ঝুঁকি নিতে শিখুন : একটি ভালো ভবিষ্যতের জন্য ঝুঁকি নেয়া অপরিহার্য। নতুন পরিবেশে খাপ খাইয়ে নেয়ার জন্য কখনো কখনো ঝুঁকি গ্রহণ করা আবশ্যক হয়ে পড়ে। তাই কমফোর্ট জোন থেকে বেরিয়ে এসে নতুন কিছু অর্জনে ঝুঁকি নিতে ভয় পাবেন না। এগুলো আপনাকে নতুন সুযোগ এবং অভিজ্ঞতার দিকে নিয়ে যাবে; যা আপনার বিকাশ ও বৃদ্ধির জন্য সহায়ক। তবে যে ধরনের ঝুঁকি আপনাকে মুহূর্তে পথে বসিয়ে দিতে পারে, তা এড়িয়ে চলুন। নিজের সর্বস্ব দিয়ে কখনোই নিজেকে ঝুঁকির দিকে ঠেলে দেয়ার চেষ্টা করবেন না।

মূল্যায়নের দিকে বারবার নজর রাখুন : আপনার চলমান কাজগুলোকে মূল্যায়নের তালিকায় রাখুন। স্বল্পমেয়াদি মূল্যায়নের জন্য যে সময় আপনি নির্ধারণ করেছেন, তা বিশ্লেষণ করুন। আজকের কাজের চেয়ে যদি আগামী দিনের কাজ গুণগত মান ও গতিশীলতায় এগিয়ে যায়, তাহলে আপনি ধরে নিতে পারেন, আপনি ফলপ্রসূ হতে চলেছেন। তাই এ বিষয়ে সবসময় নজর রাখুন। কাজকে সুন্দর ও পরিমার্জিত করার জন্য অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যান।

লেখক : প্রাবন্ধিক ও গবেষক


আরো সংবাদ



premium cement
কবি আসাদ বিন হাফিজের ইন্তিকালে আমিরে জামায়াতের শোক ফায়ার সার্ভিসের গাড়ির টোল না নেয়ার নির্দেশ হাইকোর্টের সিলেটে বাড়ছে পানি, তৃতীয় দফা বন্যার আশঙ্কা দোহায় জাতিসঙ্ঘ কর্মকর্তাদের সাথে তালেবানের বৈঠক শুরু রামুর বাকঁখালী নদী থেকে মাথাবিহীন লাশ উদ্ধার কোটা বাতিলের প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে আবারো ঢাবিতে বিক্ষোভ যে কারণে আল শিফা হাসপাতালের পরিচালককে মুক্তি দিলো ইসরাইল ক্যারিবীয় অঞ্চলে আঘাত হানতে যাচ্ছে হারিকেন বেরিল বগুড়ায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ২ ‘হাইকোর্ট রায়ের অনুলিপি পেলে সংশ্লিষ্টদের নির্দেশনা অনুসারে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে’ দু’টি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উ.কোরিয়া

সকল