২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হিজবুল্লাহর সহস্রাধিক পেজার বিস্ফোরণে নিহত ১২, আহত ২৮০০

পেজার বিস্ফোরণে আহত একজনকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হচ্ছে বৈরুতের হাসপাতালে : ইন্টারনেট -

- চোখ হারিয়েছেন লেবাননের ইরানি রাষ্ট্রদূত
- ৫০০০ পেজারে বিস্ফোরক বসিয়েছিল মোসাদ
- তাইওয়ানভিত্তিক একটি কোম্পানি থেকে আনা হয় ডিভাইস

লেবাননে হিজবুল্লাহর সদস্যদের যোগাযোগের জন্য ব্যবহার করা কয়েক হাজার যোগাযোগ ডিভাইস পেজার বিস্ফোরণে এক শিশুসহ অন্তত ১২ জন নিহত ও আরো অন্তত ২৮০০ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। আহতদের মধ্যে লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতও আছেন। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, তারবিহীন যোগাযোগের ডিভাইস পেজার বিস্ফোরিত হয়ে একটি চোখ হারিয়েছেন লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোজতবা আমানি। তার অপর চোখটিও বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। গত মঙ্গলবার লেবাননের রাজধানী বৈরুত ও আরো বেশ কয়েকটি শহরে একযোগে এসব বিস্ফোরণের ঘটনা ঘটে। আহতের অনেকেই হিজবুল্লাহর যোদ্ধা। এসব বিস্ফোরণের জন্য ইসরাইলকে দায় দিয়েছে লেবাননের এ সশস্ত্র গোষ্ঠীটি। রয়টার্স, আলজাজিরা ও নিউ ইয়র্ক টাইমস।

ইরানের সমর্থন পাওয়া গোষ্ঠীটি এক বিবৃতিতে জানিয়েছে, যে পেজারগুলোতে বিস্ফোরণ ঘটেছে সেগুলো হিজবুল্লাহর বিভিন্ন ইউনিট ও ইনস্টিটিউশনের কর্মীরা ব্যবহার করত। এসব বিস্ফোরণে তাদের অন্তত দুই যোদ্ধা নিহত হয়েছেন। কী কারণে তাদের মৃত্যু হয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে। হিজবুল্লাহ এইসব বিস্ফোরণকে ‘অপরাধমূলক আগ্রাসন’ অভিহিত করে এর জন্য ইসরাইল ‘উপযুক্ত শাস্তি’ পাবে বলে জানিয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে ইসরাইলের হাতে কিভাবে পেজারগুলো গেল এবং তারা এগুলোতে বিস্ফোরক স্থাপন করল তা নিয়ে ধোঁয়াশা রয়ে গেছে। এ ঘটনা হিজবুল্লাহ ও লেবাননের জন্য বড় গোয়েন্দা ব্যর্থতা হিসেবেও চিহ্নিত হয়েছে।

লেবাননের তথ্যমন্ত্রী জিয়াদ মাকারি এই পেজার বিস্ফোরণের নিন্দা করে বলেছেন, ‘এটি ইসরাইলের একটি আগ্রাসন’। যোগাযোগের জন্য হিজবুল্লাহ ব্যাপকভাবে পেজারের ওপর নির্ভরশীল। এই গোষ্ঠীটি তাদের সদস্যদের মোবাইল ফোন ব্যবহার না করার জন্য সতর্ক করে দিয়েছে, কারণ সেটি হ্যাকারের খপ্পরে পড়তে পারে অথবা ইসরাইলের নিরাপত্তা বাহিনী সেগুলো ট্র্যাক করতে পারে।
হিজবুল্লাহর তথ্য অনুযায়ী, লেবাননের স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টার দিকে একাধিক জায়গায় অনির্দিষ্ট সংখ্যক পেজার বিস্ফোরিত হয়। সিসিটিভির এক ভিডিওতে দেখা গেছে, সুপার মার্কেটে এক ব্যক্তির ব্যাগে বিস্ফোরণ ঘটছে। বিস্ফোরণের পর ওই ব্যক্তিকে পেছন দিকে মাটিতে পড়ে যেতে দেখা যায় আর তার কাতর চিৎকার শোনা যায়, আশপাশে থাকা অন্য ক্রেতারা আড়াল নেয়ার জন্য দৌড় দেন। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাজ আবিয়াদ জানিয়েছেন, আহতের অধিকাংশই মুখে, হাতে ও পাকস্থলিতে আঘাত পেয়েছেন।

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এসব বিস্ফোরণের জন্য ইসরাইলকে দায়ী করে বলেছেন, ‘ইসরাইল লেবাননের সার্বভৌমত্বের গুরুতর লঙ্ঘন ঘটিয়েছে এবং যেকোনো বিবেচনায় এটি একটি অপরাধ।’ কী কারণে পেজারগুলোতে বিস্ফোরণ ঘটেছে তা নিয়ে কিছু বলেনি হিজবুল্লাহ। কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক এক যুদ্ধাস্ত্র বিশেষজ্ঞ বিবিসিকে জানিয়েছেন, পেজারগুলোতে সম্ভবত ১০ থেকে ২০ গ্রামের মতো উচ্চসামরিক মানের বিস্ফোরক ভরা ছিল, এগুলো একটি ভুয়া ইলেকট্রনিক উপাদানের মধ্যে লুকানো ছিল।
আলফানিউমেরিক টেক্সট বার্তা দিয়ে ওই ইলেকট্রনিক উপাদানটিতে একটি সঙ্কেত সজ্জিত ছিল, যে ব্যক্তি ওই পেজারটি ব্যবহার করতে গিয়েছেন তখনই বিস্ফোরণ ঘটেছে, বলেন এই বিশেষজ্ঞ।

চোখ হারিয়েছেন ইরানি রাষ্ট্রদূত
এ দিকে হিজবুল্লাহর সাথে যোগাযোগের জন্য ইরানের রাষ্ট্রদূতের কাছেও একটি পেজার ছিল। নিউ ইয়র্ক টাইমসকে ইরানের বিপ্লবী গার্ডের একটি সূত্র জানিয়েছে, পেজার বিস্ফোরণে মোজতবা আমানির আহত হওয়ার প্রাথমিক যে তথ্য দেয়া হয়েছিল সেটির তুলনায় তার জখম আরো গুরুতর। তাকে চিকিৎসার জন্য তেহরানে নিয়ে যাওয়া হবে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে হামলার পর রাষ্ট্রদূত আমানি একটি রাস্তায় বসে আছেন। ওই সময় তার শার্টে রক্ত দেখা যায়।
সৌদির মালিকানাধীন সংবাদমাধ্যম আলহাদাত বৈরুতের ইরানি দূতাবাসের বরাতে গতকাল জানিয়েছিল মোজতবা আমানি সুস্থ আছেন এবং তার জখম অতটা গভীর নয়। তবে গতকাল বুধবার নিউ ইয়র্ক টাইমস জানালো অন্য তথ্য।

৫০০০ পেজারে বিস্ফোরক
অন্য দিকে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠীর আমদানি করা পাঁচ হাজার পেজারে বিস্ফোরক স্থাপন করে রেখেছিল বলে লেবাননি নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা ও অন্য কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা জানান, মঙ্গলবারের বিস্ফোরণের কয়েক মাস আগেই এসব বিস্ফোরক স্থাপন করেছিল মোসাদ। এ বিস্ফোরণকে হিজবুল্লাহর নিরাপত্তা লঙ্ঘনের নজিরবিহীন ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

লেবাননের ওই নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, পেজারগুলো তাইওয়ানভিত্তিক কোম্পানি গোল্ড অ্যাপোলো থেকে এসেছে; কিন্তু এক বিবৃতিতে ওই কোম্পানি জানিয়েছে, তারা এসব ডিভাইস তৈরি করে না। তারা জানিয়েছে, বিএসি নামে একটি কোম্পানি এসব পেজার তৈরি করে যাদের গোল্ড অ্যাপোলোর ব্র্যান্ড ব্যবহার করার লাইসেন্স আছে; কিন্তু তারা বিস্তারিত আর কিছু জানায়নি।
বুধবার এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, ‘অন্যান্য দিনের মতো তারা আজো (বুধবার) গাজা, গাজার জনগণ ও তাদের প্রতিরোধের প্রতি সমর্থন জানিয়ে অভিযান চালিয়ে যাবে। তবে এটি মঙ্গলবারের হত্যাকাণ্ডের জন্য অপরাধী শত্রু (ইসরাইল) যে কঠোর শাস্তির অপেক্ষায় আছে তার থেকে পৃথক একটি পথ।’ নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, পেজার বিস্ফোরণের পরিকল্পনা বাস্তবায়নে অনেক মাস লেগেছে বলে মনে হচ্ছে।

লেবাননের নিরাপত্তা বাহিনীর ওই ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, গোল্ড অ্যাপোলো থেকে পাঁচ হাজার পেজারের ক্রয়াদেশ দিয়েছিল হিজবুল্লাহ। বেশ কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, চলতি বছরের প্রথম দিকে এসব পেজারের চালান লেবাননে প্রবেশ করেছিল। গোল্ড অ্যাপোলোর প্রতিষ্ঠাতা সু চিং কুয়াং জানিয়েছেন, বিস্ফোরণে যে পেজারগুলো ব্যবহার করা হয়েছে সেগুলো ইউরোপের এক কোম্পানির তৈরি যাদের গোল্ড অ্যাপোলোর ব্র্যান্ড নাম ব্যবহার করার বৈধ অনুমতি আছে। তবে তাৎক্ষণিকভাবে তিনি ইউরোপের ওই কোম্পানির নাম নিশ্চিত করতে পারেননি।

গোল্ড অ্যাপোলো এক বিবৃতিতে ওই কোম্পানির নাম বিএসি বলে জানিয়েছে, কিন্তু সু এই কোম্পানিটি কোথায় অবস্থিত তা জানাতে রাজি হননি। বুধবার তাইওয়ানের নিউ তাইপে শহরে গোল্ড অ্যাপোলোর দফতরে সাংবাদিকদের সু বলেন, ‘এই পণ্যগুলো আমাদের নয়। শুধু এই পণ্যগুলোতে আমাদের ব্র্যান্ডের নাম আছে ‘লেবাননের ওই ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা এপি৯২৪ মডেলের পেজারের একটি ছবি শনাক্ত করেন, এটিও অন্য পেজারগুলোর মতোই তারবিহীনভাবে ক্ষুদে বার্তারিসিভ ও প্রদর্শন করে কিন্তু ফোন কল করতে পারে না।

গোল্ড অ্যাপোলো এক বিবৃতিতে জানিয়েছে, এআর-৯২৪ মডেলের উৎপাদন ও এগুলো বিক্রি করেছে বিএসি। বিবৃতিতে তারা বলেছে, আমরা শুধু ব্র্যান্ড ট্রেডমার্ক ব্যবহার করার অনুমোদন দিয়েছি কিন্তু এই পণ্যের নকশা বা তৈরিতে কোনোভাবে জড়িত নই।’ ইসরাইলি লোকেশন-ট্র্যাকিং এড়ানোর জন্য হিজবুল্লাহর যোদ্ধারা যোগাযোগের জন্য নিম্ন প্রযুক্তির পেজার ব্যবহার করে, গোষ্ঠীটির কার্যক্রমের সাথে পরিচিত এমন কয়েকজন কর্মকর্তা চলতি বছর রয়টার্সকে এমনটি জানিয়েছিলেন।

 


আরো সংবাদ



premium cement