২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইউক্রেনের ড্রোন হামলায় পশ্চিম রাশিয়ায় অস্ত্রের ডিপো ধ্বংস

-

রাশিয়ার তেভার অঞ্চলে ব্যাপক ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। স্থানীয় গণমাধ্যম ও ব্লগারদের দাবি অনুযায়ী, গতকাল বুধবার এই হামলার কারণে স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেয় কর্তৃপক্ষ। হামলার শিকার অঞ্চলের কাছেই গুরুত্বপূর্ণ রুশ অস্ত্রাগার রয়েছে। ইউক্রেনের একটি নিরাপত্তা সূত্রের মতে, রাশিয়ার পশ্চিম তেভার অঞ্চলে ক্ষেপণাস্ত্র এবং কামান সংরক্ষণের একটি গুদামে ড্রোন আঘাত করেছে, ফলে একটি শক্তিশালী বিস্ফোরণ এবং ব্যাপক আগুন লেগেছে।

তেভার অঞ্চলের গভর্নর ইগর রুদেনইয়া সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে দমকলকর্মীরা চেষ্টা করে যাচ্ছেন। তবে আগুনের উৎস অথবা স্থান নিয়ে কোনো তথ্য তিনি দেননি। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া অযাচাইকৃত কিছু ভিডিও ও ছবিতে দেখা যায়, বিস্ফোরণের ফলে সৃষ্ট বিশাল আগুনের গোলা রাতের আকাশ ঢেকে ফেলেছে। ওই অঞ্চল মস্কোর উত্তরাঞ্চলে অবস্থিত বলে ধারণা করা হচ্ছে।

২০১৮ সালে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ প্রকাশিত এক খবরে বলা হয়েছিল, ওই এলাকায় ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরকদ্রব্যের এক অস্ত্রাগার গড়ে তুলছে মস্কো। অস্ত্রাগারটির অবস্থান ছিল মাত্র ১১ হাজার জনসংখ্যার হাজার বছরের পুরনো শহরে। তাদের দাবি অনুযায়ী, প্রথাগত অস্ত্রের অন্যতম গুরুত্বপূর্ণ মজুদ এই এলাকায় রয়েছে। বুধবারের হামলায় এখনো প্রাণহানির তথ্য পাওয়া যায়নি। অস্ত্রাগারে হামলার বিষয়ে স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য যাচাই করতে পারেনি রয়টার্স। আর প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে মন্তব্য করেনি।

এদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, রাশিয়ার পশ্চিমাঞ্চলে গভীর রাতে ইউক্রেনের চালানো ড্রোন হামলা প্রতিহত করেছে দেশটির বিমান বাহিনী। এ সময় কিয়েভের ৫৪টি ড্রোন ভূপাতিত করা হয়। তবে রাষ্ট্রীয় বিবৃতিতে হামলার শিকার এলাকা হিসেবে তেভার অঞ্চলের নাম উল্লেখ করা হয়নি। রয়টার্সও সব তথ্য যাচাই করতে পারেনি। ইউক্রেনের পক্ষ থেকে হামলার বিষয়ে এখনো মন্তব্য করা হয়নি। এর আগে, চলতি মাসে রাশিয়ায় বৃহত্তম ড্রোন হামলা চালিয়েছিল ইউক্রেন। ওই হামলায় শহরের মারাত্মক ক্ষয়ক্ষতি সাধিত হয়।


আরো সংবাদ



premium cement