১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজা যুদ্ধ বন্ধ ও ইসরাইলি দখলদারত্বের অবসান চান কমলা

-

গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস। এমনকি যুদ্ধ শেষ হওয়ার পর ফিলিস্তিনের ওই অবরুদ্ধ উপত্যকায় ফের ইসরাইলের দখলদারত্ব চালানো উচিত হবে না বলেও মন্তব্য করেছেন তিনি। স্থানীয় সময় গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্ল্যাক জার্নালিস্টসের (এনএবিজে) সঙ্গে আলোচনায় এসব কথা বলেন কমলা।
আলোচনায় কমলা ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সঙ্কট নিরসনে দ্বিরাষ্ট্রীয় সমাধানের কথাও উল্লেখ করেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে এমনভাবে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হবে, যাতে ইরান সেখানে প্রভাব বিস্তারের কোনো সুযোগ না পায়। একই দিন আফ্রিকান-আমেরিকান সাংবাদিক, শিক্ষার্থী ও সংবাদমাধ্যম পেশাজীবীদের সংগঠন এনএবিজের তিন সাংবাদিক গাজা যুদ্ধের বিষয়ে কমলাকে প্রশ্ন করেন। জবাবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, আমরা খুব ভালো করে জানি, এ অঞ্চলের সবার সর্বোত্তম স্বার্থের জন্য যুদ্ধ বন্ধ হওয়া চুক্তি হওয়া দরকার।

একই দিন আফ্রিকান-আমেরিকান সাংবাদিক, শিক্ষার্থী ও সংবাদমাধ্যম পেশাজীবীদের সংগঠন এনএবিজের তিন সাংবাদিক গাজা যুদ্ধ বিষয়ে কমলাকে প্রশ্ন করেন। জবাবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, ‘আমরা খুব ভালো করে জানি, এ অঞ্চলের সবার সর্বোত্তম স্বার্থের জন্য ওই চুক্তি হওয়া দরকার।’
গত বছর ৭ অক্টোবর শুরু হওয়া গাজায় ইসরাইলি আগ্রাসন এক বছরে গড়াতে চলেছে। গাজা থেকে ওই দিন ইসরাইলের অভ্যন্তরে হামাস যোদ্ধারা এক নজিরবিহীন হামলা চালান। জবাবে সেদিন থেকেই গাজায় তাণ্ডব শুরু করেছে ইসরাইলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইসরাইলের হামলায় এ উপত্যকায় এখন পর্যন্ত ৪১ হাজার ২৫২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯৫ হাজারের বেশি মানুষ।

ওহাইও অঙ্গরাজ্যের নগর স্প্রিংফিল্ড নিয়েও এ দিন কমলাকে প্রশ্ন করা হয়। কয়েক দিন ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার কেন্দ্রে রয়েছে স্প্রিংফিল্ড। সেখানে ডানপন্থীরা একটি মিথ্যা দাবি ছড়িয়েছে। তারা বলছে, হাইতি থেকে আসা অভিবাসীরা পোষা প্রাণী খেয়ে ফেলছেন। ৫ নভেম্বরের ভোটে কমলার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচিত হলে স্প্রিংফিল্ড থেকে গণহারে হাইতির অভিবাসীদের তাড়িয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। যদিও স্প্রিংফিল্ডে বসবাস করা হাইতির অভিবাসীদের বড় অংশই বৈধভাবে সেখানে বসবাস করেন।


আরো সংবাদ



premium cement