১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাজনৈতিক সহিংসতা যুক্তরাষ্ট্রে সাধারণ ঘটনায় পরিণত হচ্ছে?

সেখানে গত কয়েক বছরে রাজনৈতিক বিভাজন আরো স্পষ্ট হয়েছে, কমেছে প্রার্থীদের আচরণগত মান
ট্রাম্পকে হত্যা চেষ্টায় আটক সন্দেহভাজন রায়ান রুথ -

যুক্তরাষ্ট্রে প্রধান রাজনৈতিক দলগুলোর প্রেসিডেন্ট প্রার্থীদের নিশানা করে সহিংসতা বন্ধ ছিল কয়েক দশক। কিন্তু মাত্র দুই মাসের ব্যবধানে দুইবার তেমন পরিস্থিতি দেখল আমেরিকানরা; দুইবারই হামলার শিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
মাঝ জুলাইয়ে পেনসিলভানিয়ার বাটলারে নির্বাচনী প্রচারে বক্তব্য রাখার সময় তাকে লক্ষ্য করে চালানো গুলি ডান কান ছুঁয়ে যায়। পরে স্নাইপারের গুলিতে ২০ বছর বয়সী হামলাকারী নিহত হন। দুই মাস বাদে রোববার বিকেলে ফ্লোরিডায় এক গলফ রাউন্ড চলাকালে ফের ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয় জানিয়ে এফবিআই বলছে, সন্দেহভাজন ব্যক্তিকে তারা নিজেদের হেফাজতে নিয়েছে।
তদন্তকারীরা বলছেন, ওয়েস্ট পাম বিচ গলফ কোর্সে ট্রাম্প যখন খেলছিলেন, তখন একে-৪৭ এর মতো অ্যাসল্ট রাইফেল নিয়ে ঝোঁপের ভেতর অপেক্ষায় ছিলেন এক ব্যক্তি। সিক্রেট সার্ভিস এজেন্টরা দেখতে পাওয়ার আগেই ওই ব্যক্তি গুলি ছোড়েন। সন্দেহভাজন একটি গাড়িতে করে পালিয়ে গেলেও পরে তাকে গ্রেফতার করা সম্ভব হয়।

গত কয়েক বছর রাজনৈতিক সহিংসতার ছোট-বড় নানা ঘটনার ‘নতুন বাস্তবতার’ সাথে মানিয়ে নিতে হয়েছে আমেরিকানদের। জাতীয়ভাবে ঐকমত্য কমেছে, রাজনৈতিক বিভাজন আরো স্পষ্ট হয়েছে, কমেছে প্রার্থীদের আচরণগত মান।
দেশটিতে বন্দুক সহিংসতার যে জাতীয় মহামারী চলছে, তাতে এই ধরনের রাজনৈতিক সহিংসতা সম্ভবত ‘নতুন বাস্তবতায়’ পরিণত হয়েছে, যদিও সেই ধাক্কা হজম করতে মার্কিনিদের বেগ পেতে হচ্ছে। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেমোক্র্যাটিক পার্টির কমলা হ্যারিস। ফ্লোরিডার ঘটনার পর তিনি এক বিবৃতিতে বলেছেন, আমেরিকায় সঙ্ঘাতের কোনো স্থান নেই।
হত্যাচেষ্টার ঘটনাটি আমেরিকার রাজনীতিতে কতটা প্রভাব পড়বে তা নির্ভর করছে আক্রমণকারীর পরিচয় ও উদ্দেশ্যের ওপর। ভাইস প্রেসিডেন্ট হ্যারিস সহিংসতার বিরুদ্ধে কথা বললেও আজকের যুক্তরাষ্ট্রে এ ধরনের সহিংসতা বাড়ছে।
সবশেষ হত্যাচেষ্টার ঘটনার পর ডোনাল্ড ট্রাম্প তার প্রথম বিবৃতিতে বলেছেন, কোনো কিছুই তাকে দমাতে পারবে না। সমর্থকরা দাবি করেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে আক্রমণ করা হচ্ছে, কারণ তিনি সেই সব আমেরিকানদের (কৃষক, শ্রমিক ও মধ্যবিত্ত) পক্ষে কথা বলছেন, যাদের আমেরিকা ‘ভুলে গেছে’। আর আক্রান্ত হাওয়ার পর ট্রাম্পের প্রতিক্রিয়াও ওই প্রচারের সাথে বেশ মানিয়ে যায়।

গেল জুলাইয়ে প্রথম হত্যাচেষ্টার সময় ট্রাম্প ‘লড়াই, লড়াই, লড়াই’ বলে যে আওয়াজ তুলেছিলেন, তা অনুপ্রেরণা জুুগিয়েছে সমর্থকদের। ট্রাম্প বিষয়টা এভাবে বলেন- তারা আমাকে আক্রমণ করছে না, তারা আসলে আক্রমণ করছে আপনাকে, আমি কেবল তার পথে দাঁড়িয়ে আছি। এখন নতুন করে হত্যাচেষ্টার শিকার হওয়ায় সাবেক প্রেসিডেন্ট বিষয়টি তার আগামী নির্বাচনী বক্তৃতার ধার বাড়াতে ব্যবহার করতে পারবেন।
তবে পেনসিলভানিয়ার ঘটনা আমিরকানদের যতটা নাড়া দিয়েছিল, এবারের ঘটনা ততটা নাও দিতে পারে। কারণ আগের ঘটনাটি জনসম্মুখে ঘটেছিল, সেখানে টিভি ক্যামেরাও ছিল। ওই ঘটনায় এক সমর্থক নিহত ও দুইজন আহত হন।
এবার ঘটনাটি ঘটেছে ট্রাম্পের মালিকানাধীন একটি গলফ কোর্সে। গুলির পর সাবেক প্রেসিডেন্টকে তাৎক্ষণিকভাবে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। ঘটনাটি যেহেতু ক্যামেরায় ধরা পড়েনি, যেহেতু সেই ভিডিও দিনের পর দিন মানুষকে দেখানোর সুযোগ মিলছে না, সেহেতু এ ঘটনার প্রভাব মানুষের মনে কতটা স্থায়ী হবে, তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে। তবে সর্বশেষ ঘটনাটিও খবরের শিরোনাম হয়েছে, তাতে সম্প্রতি ট্রাম্পের প্রচার ক্যাম্প যে চ্যালেঞ্জের মুখে পড়েছে, তা সামলে ওঠা সহজ হবে।
গত সপ্তাহে কমলা হ্যারিসের সাথে বিতর্কে ট্রাম্পের বাজে পারফরম্যান্স, তার সহযোগী লরা লুমারকে নিয়ে সমালোচনা এবং গায়ক টেইলর সুইফটকে নিয়ে রোববার সকালে ট্রাম্পের কটূক্তি আপাতত আলোচনা থেকে দূরে থাকবে। রোববারের নাটকীয়তা নিশ্চয় আমেরিকানদের চমকে দেবে, কিন্তু প্রেসিডেন্ট নির্বাচনের আগে যে সাত সপ্তাহ বাকি আছে, এই সময়ে হয়তো আরো চমক অপেক্ষা করছে তাদের জন্য।


আরো সংবাদ



premium cement
কর্ণফুলীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদসহ ৫ জনের বিরুদ্ধে মামলা বিসিএসআইআর চেয়ারম্যান হলেন সামিনা আহমেদ সোনারগাঁওয়ে নদ থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার ইলিশ শিকারে নিষেধাজ্ঞার সময় ভারতের সাথে সমন্বয়ের দাবিতে জেলেদের পিটিয়ে হত্যার ঘটনায় তিন ছাত্রকে পুলিশে সোপর্দ ঢাবি কর্তৃপক্ষের ঢাবিতে পিটিয়ে মারা তোফাজ্জলের পাথরঘাটার বাড়িতে শোকের মাতম আরো ৩ বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি মশা নিধন কার্যক্রমের পাশাপাশি জনসচেতনতা বাড়াতে পদক্ষেপ নেয়া হচ্ছে : ডিএনসিসির সিইও পিলখানা হত্যাকাণ্ডে চাকরিচ্যুত বিডিআর সদস্যদের চাকরিতে পুনর্বহালের দাবি শ্রীনগরে ছাত্র আন্দোলনে হামলাকারী ও হুমকিদাতাদের বিচার দাবি

সকল