১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইসরাইলে আঘাত হানল ইয়েমেনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

নিরাপদ আশ্রয়ের জন্য হুড়োহুড়িতে অন্তত ৯ ইসরাইলি আহত
মধ্য ইসরাইলের তেল আবিবের কাছে ইয়েমেন থেকে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রের আঘাতের পর অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নিভানোর চেষ্টা করছেন : ইন্টারনেট -

ইয়েমেন থেকে ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরাইলের মধ্যাঞ্চলের জনবসতিহীন এলাকায় আঘাত হেনেছে। তবে এতে কেউ হতাহত হয়নি বলে দাবি করেছে ইসরাইলের সামরিক বাহিনী। ক্ষেপণাস্ত্রটি আঘাত হানার কয়েক মুহূর্ত আগে গতকাল রোববার স্থানীয় সময় ৬টা ৩৫ মিনিটের দিকে তেলআবিব ও ইসরাইলের পুরো মধ্যাঞ্চলজুড়ে আকাশ হামলার সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে, স্থানীয় বাসিন্দারা নিরাপদ আশ্রয়স্থলে যাওয়ার জন্য দৌড়াদৌড়ি শুরু করে।

ক্ষেপণাস্ত্র হামলার পর দেয়া এক বিবৃতিতে ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, ‘ইসরাইলের মধ্যাঞ্চলে সাইরেন বাজার কিছুক্ষণের মধ্যেই একটি ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র শনাক্ত হয়, এটি পূর্বদিক থেকে মধ্য ইসরাইলে প্রবেশ করার পর একটি খোলা জায়গায় এসে পড়ে। এতে কেউ হতাহত হয়েছে বলে খবর হয়নি।’ ওই অঞ্চল থেকে আসা একটানা ভারি শব্দও শোনা যায়, যাকে ইসরাইলি সামরিক বাহিনী তাদের ছোড়া ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র থেকে এসেছে বলে জানিয়েছে।
ইসরাইলের বাসিন্দাদের জন্য তাদের প্রতিরক্ষামূলক গাইডলাইন অপরিবর্তিত রয়েছে বলে বাহিনীটি জানিয়েছে। রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন, ইসরাইলের মধ্যাঞ্চলের একটি খোলা মাঠ থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে। তবে ওই আগুন ইয়েমেনি ক্ষেপণাস্ত্রের কারণে না ইসরাইলি ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষের কারণে জ্বলে উঠেছে, তা পরিষ্কার হয়নি। অনলাইনে পোস্ট করা ভিডিও ও ছবিতে ইসরাইলের মধ্যাঞ্চলে রুট ওয়ান মহাসড়কের কাছে তৃণভূমিতে আগুন জ্বলতে ও সেখান থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে।

একটি ছবিতে দেখা গেছে, তেলআবিবের প্রায় ২৫ কিলোমিটার পূর্বে মোদিন শহরের এক রেলস্টেশনের এসকেলেটর ক্ষতিগ্রস্ত হয়েছে। ইসরাইলের পুলিশ জানিয়েছে, তারা তেলআবিবের পূর্বে জুডিন নিম্নাঞ্চলে ক্ষেপণাস্ত্রের ভেতরে থাকা বস্তর টুকরার খোঁজে তল্লাশি চালাচ্ছে। ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি তেলআবিব ও মোদিনের মাঝের একটি খোলা এলাকায় পড়েছে। ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্রগুলো কতটুকু কাজে লেগেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। টাইমস অব ইসরাইল জানিয়েছে, ইয়েমেনের হাউছি গোষ্ঠীর জ্যেষ্ঠ কর্মকর্তা হেজাম আল-আসাদ সামাজিকমাধ্যম এক্সে হিব্রু ভাষায় করা পোস্টে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার উল্লেখ করে ইসরাইলিদের উপহাস করেছে।

তবে ইসরাইল বলেছে, ক্ষেপণাস্ত্রটি ইয়েমেন থেকে ছোড়া হলেও কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। একই দিন লেবানন থেকে ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে ৪০টি রকেট ছোড়া হয় ও একটি আত্মঘাতী ড্রোন দিয়ে হামলা চালানো হয়। এসব রকেট ও ড্রোন হামলায়ও ‘কেউ হতাহত হয়নি’ বলে দাবি করেছে ইসরাইলি বাহিনী। দেশটির গণমাধ্যম জানিয়েছে, ইসরাইলের উত্তরাঞ্চলে রকেট হামলার সাইরেন বেজে ওঠার পর নিরাপদ আশ্রয়স্থলে যাওয়ার জন্য দৌড়াদৌড়ির মধ্যে অন্তত নয়জন আহত হয়েছেন।

 


আরো সংবাদ



premium cement