১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আঞ্চলিক শান্তি বৃদ্ধির আহ্বান চীনের

-

প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় আরো ইতিবাচক শক্তি প্রয়োগে অব্যাহত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী তোং চুন। শনিবার ফিজির স্বরাষ্ট্র ও অভিবাসনমন্ত্রী পিও টিকোদুয়াদুয়া এবং তানজানিয়ার প্রতিরক্ষা ও জাতীয় পরিষেবামন্ত্রী স্টারগোমেনা লরেন্স ট্যাক্সের সাথে পৃথক বৈঠকের সময় এ মন্তব্য করেন তোং।
শুক্রবার চালু হওয়া ১১তম বেইজিং সিয়াংশান ফোরামে যোগ দিতে ওই দুই অতিথি বেইজিংয়ে রয়েছেন। তোং বলেন, চীন-ফিজি সম্পর্ক অস্থিরতার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং চীন ও দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের দেশগুলোর মধ্যে সহযোগিতার একটি উদাহরণ স্থাপন করে অব্যাহতভাবে এগিয়ে যাচ্ছে। তিনি আরো উল্লেখ করেন, চীন ও তানজানিয়ার দুই সামরিক বাহিনী চীন-আফ্রিকা নিরাপত্তা সহযোগিতার মডেল তৈরি করতে হাতে হাত মিলিয়ে কাজ করছে।
তিনি রাষ্ট্রনেতাদের উপনীত গুরুত্বপূর্ণ ঐকমত্য মেনে চলা এবং প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতার গুণমান ও কার্যকারিতা ক্রমাগত উন্নত করার আহ্বান জানান। টিকোদুয়াদুয়া বলেন, ফিজির অর্থনৈতিক উন্নয়ন, জনগণের জীবনযাত্রার উন্নতি এবং সামরিক নির্মাণে চীনের সহায়তার জন্য ধন্যবাদ জানায় ফিজি। তিনি আরো বলেন, ফিজি দৃঢ়ভাবে এক-চীননীতি মেনে চলবে এবং চীনের সাথে বিনিময় ও সহযোগিতা বৃদ্ধি অব্যাহত রাখবে।

 


আরো সংবাদ



premium cement