১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

তিউনিসিয়ায় নির্বাচনের আগে আন-নাহদার ৮০ জন গ্রেফতার

তিউনিসের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে প্রেসিডেন্ট সাইদের নীতির নিন্দা জানিয়ে বিক্ষোভ : ইন্টারনেট -


তিউনিসিয়ায় নির্বাচনের আগে প্রেসিডেন্ট কাইস সাইদের বিরুদ্ধে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশ থেকে দেশটির বৃহত্তম বিরোধী দল আন-নাহদার কমপক্ষে ৮০ জন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। দলটির কর্মকর্তারা এ খবর জানিয়েছেন। তিউনিসিয়ায় গতকাল শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু হয়েছে।
আগামী ৬ অক্টোবরের ভোটে প্রেসিডেন্ট সাঈদ তার পুনঃনির্বাচন নিশ্চিত করার জন্য প্রশাসনকে ব্যবহার করে ‘স্বেচ্ছাচারী বিধিনিষেধ’ ও ভয়ভীতি প্রদর্শন করছেন বলে বিরোধী দল, রাজনীতিবিদ এবং মানবাধিকার গোষ্ঠীগুলো অভিযোগ এনেছে। আন-নাহদার আইনজীবী লতিফা হাব্বেচি বলেন, দলের ছয় মহিলা সদস্যসহ মোট ৮০ জনকে আটকের বিষয়টি আমরা নিশ্চিত হয়েছি, তবে এটি বেড়ে ১১৬ জন হতে পারে।
সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে আটক আন-নাহদার নেতা এবং সহ-প্রতিষ্ঠাতা রাশেদ ঘান্নৌচির মেয়ে ইউসরা ঘন্নৌচি বলেন, ৭০ বছরের একজন নারী কর্মীসহ ১০০ জনেরও বেশি দলীয় সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এক বিবৃতিতে তিনি এই গ্রেফতারকে ‘নজিরবিহীন অভিযান এবং আইন স্বীকৃত মৌলিক অধিকারের লঙ্ঘন’ বলে অভিহিত করেছেন। দলের কার্যনির্বাহী কমিটির সদস্য, সাবেক যুব ও ক্রীড়ামন্ত্রী আহমেদ গালউল বলেছেন, গ্রেফতারকৃতদের মধ্যে দলের উচ্চপদস্থ কর্মকর্তাও রয়েছেন।
তিউনিসিয়ায় আসন্ন নির্বাচনকে সামনে রেখে এটি সবচেয়ে বড় গ্রেফতারের সর্বশেষ ঘটনা। এবাবের নির্বাচনেও এখন মূল প্রার্থী সাইদ। তিনি ২০১৯ সালের নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন। ২০২১ সালে একচেটিয়াভাবে দেশটির সার্বিক ক্ষমতা দখল করেন। এর পর থেকে ডিক্রি দ্বারা শাসন করেছে।

এই মাসের শুরুর দিকে পুলিশ বিশিষ্ট বিরোধী রাজনীতিবিদ আয়াচি জাম্মেলকে গ্রেফতার করেছিল। কারণ তিনি নির্বাচনে সাইদের নিকটতম দুই প্রতিদ্বন্দ্বীর একজন হিসেবে নিশ্চিত হয়েছিলেন। জাম্মেলের বিরুদ্ধে তার কাগজপত্রে ভোটারদের স্বাক্ষর জাল করার অভিযোগ রয়েছে। কিন্তু তার আইনজীবী বলেছেন যে, মামলাটি তাকে নির্বাচনী দৌড় থেকে দূরে সরিয়ে দেয়ার জন্য করা হয়েছে।
আগস্টে নির্বাচন কমিশন তিনজন বিশিষ্ট প্রার্থীকে তাদের প্রার্থিতা দাখিলে অনিয়মের অভিযোগ এনে নির্বাচনী প্রতিযোগিতা থেকে বাদ দিয়েছিল। আদালত ২ সেপ্টেম্বর কমিশনকে তাদের পুনর্বহাল করার নির্দেশ দিলেও কমিশন সেই রায় প্রত্যাখ্যান করে। সাইদ কমিশনে সদস্যদের নিয়োগ দিয়ে নিজ স্বার্থে ব্যবহার করছেন বলে সমালোচকরা অভিযোগ করেন। এর মাধ্যমে তিনি প্রার্থীদের ভয় দেখিয়ে তার বিজয় নিশ্চিত করতে চান। প্রেসিডেন্ট অভিযোগ অস্বীকার করে বলেন যে, তিনি বিশ্বাসঘাতক, ভাড়াটে সৈন্য এবং দুর্নীতিবাজদের বিরুদ্ধে লড়াই করছেন।
সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন বলেছে, জামেলের গ্রেফতার ও তিনজন সম্ভাব্য প্রার্থীকে বাদ দেয়ার মধ্য দিয়ে উত্তর আফ্রিকার দেশটিতে ‘গণতন্ত্রের জায়গাটিকে ক্রমাগত সীমাবদ্ধ’ করে তোলা হচ্ছে, তা প্রতীয়মান হয়। হিউম্যান রাইটস ওয়াচ বলছে, নির্বাচনের দৌড়ে অন্তত আটজন সম্ভাব্য প্রার্থীকে ‘বিচারের মুখোমুখি করে দোষী সাব্যস্ত করা হয়েছে বা কারাদণ্ড দেয়া হয়েছে।’ মানবাধিকার সংগঠনটি বলেছে, নির্বাচন কর্তৃপক্ষ আইএসআইই ‘সাইদের পক্ষে কাজ করছে’।


আরো সংবাদ



premium cement
সংবিধান সংস্কার কমিশন : শাহদীন মালিক বাদ, প্রধান আলী রীয়াজ শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা শামীম ওসমানের ক্যাডারদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবি রাবির মনোবিজ্ঞান বিভাগের দুই শিক্ষিকাকে অবাঞ্ছিত ঘোষণা শাবিপ্রবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার হলেন যারা সেন্সরবোর্ড পুনর্গঠন করে হচ্ছে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সাভারে হাসিনার বিরুদ্ধে একই দিন ২টি হত্যা মামলা

সকল