১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দূরপাল্লার অস্ত্র দিয়ে রাশিয়ায় হামলায় অনুমতি মেলেনি ইউক্রেনের

ইউক্রেনের কৌশলগত পোক্রোভস্ক শহর ঘিরে ফেলেছে রাশিয়া
-


রাশিয়ার অভ্যন্তরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালাতে ইউক্রেনকে সবুজ সঙ্কেত দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়নি। গত শুক্রবার ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের বৈঠক শেষে তেমন আভাসই পাওয়া গেছে। ইউক্রেনকে দূরপাল্লার স্টর্ম শ্যাডো মিসাইল ব্যবহারের অনুমতি দিতে বাইডেনকে রাজি করানোর চেষ্টা হয়েছে কিনা, এমন প্রশ্নের সরাসরি উত্তর দেননি স্টারমার। তিনি বলেছেন, ‘একাধিক বিষয়ে আমাদের মধ্যে দীর্ঘ ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা ইউক্রেন, মধ্যপ্রাচ্য ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইস্যু নিয়ে আলোচনা করেছি।’
এ দিকে হোয়াইট হাউজের এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘রাশিয়ায় প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া ও ইরান। এ বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মিত্রদের কাছে রুশ ভূখণ্ডে দূরপাল্লার পশ্চিমা ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলার অনুরোধ জানিয়ে আসছেন। তিনি বিশ্বাস করেন, কেবল এভাবেই যুদ্ধের সমাপ্তি টানা সম্ভব। এর আগে, ইউক্রেনকে এই অনুমতি প্রদানে বিরত থাকার জন্য পশ্চিমাদের সতর্ক করেছিলেন ভ্লাদিমির পুতিন।

তিনি বলেছেন, এমন পদক্ষেপ নিলে রাশিয়ার সাথে প্রত্যক্ষ যুদ্ধে জড়াবে ন্যাটো জোট। যুদ্ধের পরিধি বেড়ে যাওয়ার আশঙ্কায় রাশিয়ার অভ্যন্তরে এখন পর্যন্ত দূরপাল্লার হামলা চালানোর অনুমতি কিয়েভকে দেয়নি পশ্চিমারা। গত মাসে ইউক্রেনীয় বাহিনী কুরস্ক অভিযান শুরুর পর ব্রিটেন তাদের বিবৃতিতে জানায়, আত্মরক্ষার্থে ব্রিটিশ অস্ত্র ব্যবহারের ‘সুস্পষ্ট’ অধিকার ইউক্রেনের রয়েছে। এমনকি, রাশিয়ার অভ্যন্তরেও তা ব্যবহারে বাধা নেই। তবে স্টর্ম শ্যাডোর মতো দূরপাল্লার অস্ত্র ইউক্রেনের সীমানার বাইরে ব্যবহারের বিষয়ে মন্তব্য করা হয়নি।
চলতি বছরের শুরুর দিকে ওয়াশিংটনের পক্ষ থেকে কিয়েভকে দূরপাল্লার অস্ত্র সরবরাহ করা হয়েছে। কিন্তু বাকি মিত্রদের মতো ইউক্রেনের সীমানার বাইরে সেগুলো ব্যবহারে নিষেধাজ্ঞা তারাও দিয়ে রেখেছে। এ দিকে, বাইডেন-স্টারমার বৈঠকের আগে, পৃথক এক বিবৃতিতে মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেছেন, রুশ ভূখণ্ডে দূরপাল্লার মার্কিন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলায় ইউক্রেনের ওপর কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ওয়াশিংটন এগুলো শিথিল করবে না।

ইউক্রেনের শহর রাশিয়ার ঘেরাওয়ে
এ দিকে ইউক্রেনে রাশিয়ার সেনাদের অগ্রগতি অব্যাহত রয়েছে। তারা ইউক্রেনের কৌশলগত একটি শহরে পুরোপুরি ঘিরে ফেলেছে। এতে করে ইউক্রেনের অভ্যন্তরীণ যোগাযোগের নিয়ন্ত্রণ রাশিয়ার সেনাদের নিয়ে নেয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। অন্য দিকে ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, যেকোনো মূল্যে ইউক্রেনের পূর্বাঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চায়। এতে করে যদি সৈন্যরা হতাহত এবং সম্পদের ক্ষয়ক্ষতি হয়, তারপরেও তারা তা করতে রাজি আছে।

 


আরো সংবাদ



premium cement
শামীম ওসমানের ক্যাডারদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবি রাবির মনোবিজ্ঞান বিভাগের দুই শিক্ষিকাকে অবাঞ্ছিত ঘোষণা শাবিপ্রবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার হলেন যারা সেন্সরবোর্ড পুনর্গঠন করে হচ্ছে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সাভারে হাসিনার বিরুদ্ধে একই দিন ২টি হত্যা মামলা গাজাবাসীর পাশে দাঁড়াল রোহিঙ্গা শরণার্থীরা মিয়ানমার থেকে ছোড়া গুলি পড়ছে টেকনাফে, স্থলবন্দরের কার্যক্রম বন্ধ আমরা সরকারকে সময় দিতে চাই : মির্জা ফখরুল গত ৫ আগস্ট দেশ স্বৈরাচার, ফ্যাসীবাদ ও অপশাসন-দুঃশাসন মুক্ত হয়েছে : মুহাম্মদ সেলিম উদ্দিন অনুমতি ছাড়া ঢাবি ভিসিসহ শীর্ষ ব্যক্তিদের নাম ব্যবহারে নিষেধাজ্ঞা

সকল