১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইসরাইলে সামরিক সহায়তা বন্ধের পক্ষে বেশির ভাগ মার্কিনি

-

গত মাসে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএস-এ সাক্ষাৎকার দিয়েছিলেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। অনুষ্ঠানের একপর্যায়ে সঞ্চালক ডানা ব্যাশ তাকে প্রশ্ন করেছিলেন, ‘আপনি কি ইসরাইলে মার্কিন অস্ত্রের কিছু চালানে রাশ টানতে আগহী? আপনার কাছে প্রগতিশীল বামপন্থীদের অনেকের চাওয়া কিন্তু সেটিই।’ প্রশ্নটি হ্যারিস প্রথমে পাশ কাটিয়ে যান। তিনি কথা বলেন গাজা যুদ্ধবিরতি নিয়ে। তারপর তিনি বলেন, ইসরাইলের নিরাপত্তা নিশ্চিতে বাইডেন প্রশাসনের দেখানো পথেই তিনি চলবেন।

তবে জরিপ একটি ভিন্ন গল্প বলছে। কেবল ‘প্রগতিশীল বামপন্থীরা’ নয়, ইসরাইলকে অস্ত্র দেয়া বন্ধের পক্ষে আছেন সংখ্যাগরিষ্ঠ ভোটার। একই সাথে অস্ত্র নিষেধাজ্ঞার প্রতিও সমর্থন বাড়ছে। এই বিষয়ে গবেষক ইউসেফ মুনাইয়ের বলেছেন, ‘বাস্তবতা হচ্ছে, ইসরাইলকে অস্ত্র সরবরাহে সমর্থনকারীর চেয়ে বিরোধীর সংখ্যা বেশি।’ নিজ কথার সমর্থনে মার্কিন প্রচারমাধ্যম সিবিএস-এর জুন মাসের এক জরিপের উল্লেখ করেছেন তিনি।

জরিপে দেখা গিয়েছিল, ৬১ শতাংশ মার্কিনি ইসরাইলে অস্ত্র প্রেরণের বিপক্ষে। এর মধ্যে ডেমোক্র্যাট সমর্থকদের ৭৭ শতাংশ আর রিপাবলিকান ৪০ শতাংশ সমর্থকও আছেন। বেশ কয়েক মাস ধরেই জরিপের ফল প্রায় অপরিবর্তিত থাকছে। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পরিচালিত একাধিক জরিপে দেখা গেছে, ইসরাইলে মার্কিন অস্ত্র সরবরাহে কিছু বিধিনিষেধ চায় সংখ্যাগরিষ্ঠ নাগরিক। এমনকি যুদ্ধবিরতির পক্ষেও আছেন অসংখ্য মানুষ। গত ৭ অক্টোবর ইসরাইল ও হামাসের সংঘর্ষ শুরু হওয়ার দু’সপ্তাহ পর একটি জরিপ করে সিবিএস। এক হাজার ৮০০ মার্কিনির ওপর করা সে জরিপে ইসরাইলে অস্ত্র সরবরাহের বিপক্ষে ছিল ৫২ শতাংশ মানুষ।


আরো সংবাদ



premium cement
সংবিধান সংস্কার কমিশন : শাহদীন মালিক বাদ, প্রধান আলী রীয়াজ শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা শামীম ওসমানের ক্যাডারদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবি রাবির মনোবিজ্ঞান বিভাগের দুই শিক্ষিকাকে অবাঞ্ছিত ঘোষণা শাবিপ্রবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার হলেন যারা সেন্সরবোর্ড পুনর্গঠন করে হচ্ছে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সাভারে হাসিনার বিরুদ্ধে একই দিন ২টি হত্যা মামলা

সকল