১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কক্ষপথে বছরের দ্বিতীয় উপগ্রহ উৎক্ষেপণ ইরানের

-

কক্ষপথে আরো একটি উপগ্রহ উৎক্ষেপ করল ইরান। গতকাল শনিবার চামরান-১ নামের গবেষণা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে দেশটি। চলতি বছরের দ্বিতীয় সফল উপগ্রহ উৎক্ষেপণের ঘটনা এটি। উপগ্রহ উৎক্ষেপণের খবরটি এমন সময় এলো যখন ইরানের বিরুদ্ধে রাশিয়ার কাছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো। ধারণা করা হচ্ছে, কয়েক সপ্তাহের মধ্যেই ইউক্রেনের সাথে যুদ্ধে সেগুলো ব্যবহার করবে রাশিয়া। তবে পশ্চিমাদের এমন অভিযোগ অস্বীকার করেছে ইরান।
রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, ইরানি ইলেকট্রনিকস ইন্ডাস্ট্রিজ (সাইরান) উপগ্রহটি ডিজাইন ও নির্মাণ করেছে। এটি কক্ষপথের ৫৫০ কিলোমিটারে (৩৪০ মাইল) স্থাপন করা হয়েছিল। জানুয়ারিতে ইরানি মিডিয়া জানিয়েছিল, সোরাইয়া উপগ্রহটি কক্ষপথের ৭৫০ কিলোমিটারে উৎক্ষেপণ করেছিল ইরান, যা এখন পর্যন্ত সর্বোচ্চ দূরত্ব। মার্কিন সামরিক বাহিনী অভিযোগ করেছে, উপগ্রহগুলোকে কক্ষপথে রাখতে ব্যবহার করা দূরপাল্লার ব্যালিস্টিক প্রযুক্তি তেহরানকে পারমাণবিক ওয়ারহেডসহ দূরপাল্লার অস্ত্র উৎক্ষেপণে সাহায্য করতে পারে।

 


আরো সংবাদ



premium cement
শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা শামীম ওসমানের ক্যাডারদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবি রাবির মনোবিজ্ঞান বিভাগের দুই শিক্ষিকাকে অবাঞ্ছিত ঘোষণা শাবিপ্রবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার হলেন যারা সেন্সরবোর্ড পুনর্গঠন করে হচ্ছে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সাভারে হাসিনার বিরুদ্ধে একই দিন ২টি হত্যা মামলা গাজাবাসীর পাশে দাঁড়াল রোহিঙ্গা শরণার্থীরা

সকল