১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পশ্চিমতীরে মার্কিন তরুণীকে গুলি করে হত্যা ইসরাইলের

তদন্ত দাবি যুক্তরাষ্ট্র ও জাতিসঙ্ঘের
আয়েশা নূর এজগি এইগি -


অধিকৃত পশ্চিমতীরে দখলদার ইসরাইলি বাহিনীর গুলিতে তুর্কি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের এক তরুণী নিহত হয়েছেন। ইহুদি বসতি সম্প্রসারণের প্রতিবাদে গত শুক্রবার পশ্চিমতীরের নাবলুসের কাছে বেইতা শহরে এক বিক্ষোভ কর্মসূচিতে ইসরাইলি বাহিনী গুলি চালালে আয়েশা নূর এজগি এইগি নামের ওই তরুণী নিহত হন। ইসরাইলি সেনাদের গুলিতেই ২৬ বছর বয়সী এইগি মারা গেছেন, এমনটাই জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত চেয়েছে যুক্তরাষ্ট্র ও জাতিসঙ্ঘ।

শুক্রবারের ওই কর্মসূচিতে অংশ নেয়া একজন বলেন, ফিলিস্তিনপন্থী ইন্টারন্যাশনাল সলিডারিটি মুভমেন্টের হয়ে ওইদিনই প্রথমবারের মতো বিক্ষোভে যোগ দিয়েছিলেন এইগি। মর্মান্তিক এ ঘটনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন দুঃখ প্রকাশ করলেও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ইসরাইলের এ কর্মকাণ্ডকে ‘বর্বর’ বলে উল্লেখ করেছেন। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নাবলুসে দখলদার ইসরাইলি বাহিনীই এইগিকে গুলি করে হত্যা করেছে।
অন্যদিকে হোয়াইট হাউজ মিত্র ইসরাইলকে দোষারোপ না করলেও ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার জানিয়েছেন, ওয়াশিংটন জরুরি ভিত্তিতে ওই তরুণীর মৃত্যুর ঘটনার তথ্য সংগ্রহ করছে। তুর্কি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, এইগির জন্ম তুরস্কের আনতালিয়ায়। শুক্রবার তুরস্ক-যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক ওই তরুণী গুলিবিদ্ধ হওয়ার পরপরই তাকে নাবলুসের রাফাদিয়া হাসপাতালে হাসপাতালে নেয়া হয়েছিল। কিছুক্ষণ পর তাকে মৃত ঘোষণা করা হয়। ওই হাসপাতালের প্রধান ডা: ফুয়াদ নাফা নিশ্চিত করেছেন এইগির মাথায় গুলি লেগেছিল।
ঘটনার পর ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে দাবি করেছে ওইদিন ঘটনাস্থলে দায়িত্ব পালনরত ইসরাইলি বাহিনীকে লক্ষ্য করে এক বিক্ষোভকারী পাথর ছুড়ছিলেন। পরে ওই বিক্ষোভকারীর উসকানিমূলক কর্মকাণ্ডের জবাবে ইসরাইলি বাহিনী গুলি ছোড়ে। সেখানে কোনো বিদেশি নাগরিক মারা গেছেন কি না তা খতিয়ে দেখা হচ্ছে জানিয়ে আইডিএফ বলেছে, ঘটনার বিশদ বিবরণ এবং কোন পরিস্থিতিতে ওই তরুণী গুলিবিদ্ধ হয়েছেন, তাও পর্যালোচনা করা হচ্ছে।

তবে এইগির সাথে ওই প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেয়া ইসরাইলি বিক্ষোভকারী জনাথন পোলাক দাবি করেছেন, তিনি পরপর দু’টি গুলির শব্দ শুনেছেন। এইগি গুলিবিদ্ধ হওয়ার পর তিনিই প্রথমে তার কাছে ছুটে গিয়েছিলেন; চেষ্টা করেছিলেন, হাত দিয়ে চেপ ধরে রক্তপাত ঠেকানোর। নিজের হাতে লেগে থাকা রক্ত দেখিয়ে পোলাক বলেন, “আমি দেখলাম সে (ইয়েগি) একটি গাছের পাশে মাটিতে পড়ে আছে। তার মাথা রক্তে ভেসে যাচ্ছিল। আমি পরীক্ষা করে দেখলাম তার নাড়ির গতি খুবই ধীর। এরপর আমরা অ্যাম্বুলেন্স ডাকি।
‘সেখান থেকে তাকে আমরা প্রথমে গ্রামের একটি চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাই। সেখান থেকে পরে তাকে চিকিৎসক হাসপাতালে নিয়ে যান, তারা (বাঁচানোর) চেষ্টা করেছিলেন, কিন্তু সম্ভব হয়নি।’ ক্ষুব্ধ পোলাক বলেন, এইগি যুক্তরাষ্ট্রের হওয়ার কারণেই হত্যার ঘটনাটি এখন বেশি গুরুত্ব পাচ্ছে। আইডিএফের বিবৃতির সত্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। বিবিসির ‘নিউজআইওয়ার’কে পোলাক বলেন, সেখানে সংঘর্ষ হয়েছিল ঠিকই কিন্তু তা ইসরাইলি সেনাদের জন্য হুমকি ছিল না বলে মনে করেন তিনি।

তার দাবি, আলাদা একটি স্থানে এইগিকে আলাদাভাবে গুলি করা হয় এবং ওই জায়গায় সেনাদের লক্ষ্য করে ঢিল ছোড়ার কোনো ঘটনাই ঘটেনি। এ দিকে এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘ। বিশ্ব সংস্থার মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দেখতে চাই এবং জড়িতদের জবাবদিহি করতে হবে।’ বেসামরিক মানুষকে অবশ্যই সব সময় সুরক্ষা দিতে হবে বলে বলেও তিনি জানান।
নয় দিন ধরে অভিযান চালানোর পর শুক্রবার পশ্চিমতীরের জেনিন শহর থেকে সরে যায় ইসরাইলি বাহিনী। সেখানকার শরণার্থী শিবিরও সরিয়ে ফেলা হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য, নয় দিনের ওই অভিযানে ৩৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে ২১ জনই জেনিনের বাসিন্দা। নিহতদের মধ্যে বেশিরভাগই সশস্ত্র গ্রুপগুলোর সদস্য বলে দাবি করা হলেও মন্ত্রণালয়টি বলছে, তাদের মধ্যে কিছু শিশুও রয়েছে। গত ৫০ বছরে ইসরাইল পশ্চিমতীর ও পূর্ব জেরুসালেমে যে বসতি গড়ে তুলেছে, সেখানে এখন সাত লাখের বেশ ইহুদির বসবাস।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল