১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আলজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ

আলজিয়ার্সের একটি কেন্দ্রে ভোট দিচ্ছেন একজন নারী ভোটার : ইন্টারনেট -

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছে আলজেরিয়ানরা। বর্তমান প্রেসিডেন্ট আবদুল মাজিদ তেবোউন দ্বিতীয় মেয়াদে সহজেই জয়ী হবেন বলে আশা করা হচ্ছে। উত্তর আফ্রিকার দেশটিতে গতকাল শনিবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। দেশটিতে দুই কোটি ৪০ লাখেরও বেশি নিবন্ধিত ভোটার রয়েছে। বিদেশে ৮০ হাজারেও বেশি আলজেরিয়ান, যাদের মধ্যে অনেকেই ফ্রান্সের বাসিন্দা, তারা গত ২ সেপ্টেম্বর থেকে ভোট দেয়া শুরু করেন।
তেবোউন (৭৮) সরকারের বিরুদ্ধে ভিন্নমতকে দমন করার জন্য নতুন আইন ব্যবহার করার অভিযোগ রয়েছে। তিনি এই নতুন আইন নির্বাচনী প্রতিপক্ষ আবদুল আলি হাসানি শেরিফ (৫৭) এবং ইউসুফ আউচিচেকে (৪১) পরাজিত করার জন্য ব্যবহার করছেন।

প্রার্থিতার দৌড়ে ১৫ জনের মধ্যে কেবল হাসানী শরিফ এবং আউচিচে যোগ্যতা অর্জনের জন্য যথেষ্ট সমর্থন সংগ্রহ করতে সক্ষম হন। গত ডিসেম্বরে এই নির্বাচন হওয়ার কথা থাকলে তা পিছিয়ে সেপ্টেম্বরে নিয়ে আসা হয়। রাজনৈতিক ভাষ্যকার মোহাম্মদ হেনাদ এক্সের একটি পোস্টে লিখেছেন, প্রচারণার সীমাবদ্ধ শর্তের কারণে নির্বাচনের ফলাফল পূর্বনির্ধারিত। এটি একটি প্রহসন ছাড়া আর কিছুই নয়।
তেবোউনের প্রধান চ্যালেঞ্জ হল কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়ানো। ২০১৯ সালে তার প্রথম মেয়াদে জয়ী হওয়ার সময় ভোটার অংশগ্রহণ ছিল ৪০ শতাংশের কম। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ভোটদান আরো কমে ছিল প্রায় ৩০ শতাংশ। জেনেভা-ভিত্তিক সিইআরএমএএম স্টাডি সেন্টারের বিশ্লেষক হাসনি আবিদি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘প্রেসিডেন্ট চাচ্ছেন উল্লেখযোগ্য ভোটার এর অংশগ্রহণ। এটাই তার নির্বাচনের প্রধান বিষয়। ২০১৯ ও ২০২১ সালে কম ভোটদানের কারণে বিক্ষোভ হয়েছিল’।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল