১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বামদের বিক্ষোভ

-


ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন প্রবীণ রাজনীতিবিদ মিশেল বার্নিয়ে। তিনি সাবেক প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তালের স্থলাভিষিক্ত হয়েছেন। প্রায় দুই মাস আগে ফ্রান্সে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনের পর দীর্ঘ অচলাবস্থা শেষে দেশটির জনপ্রতিনিধিরা বার্নিয়েকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো পার্লামেন্টে আসন পাওয়া রাজনৈতিক দল এবং সম্ভাব্য প্রার্থীদের সাথে কয়েক সপ্তাহের আলোচনা শেষে প্রধানমন্ত্রী হিসেবে ৭৩ বছর বয়সী মিশেল বার্নিয়ের নাম ঘোষণা করেন।
এ দিকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মিশেল বার্নিয়ার নিয়োগের বিরুদ্ধে বিক্ষোভ করেছে বাম রাজনৈতিক দলগুলো। তাদের প্রধানমন্ত্রী পদের প্রার্থী লুসি ক্যাসেটসকে ম্যাক্রো প্রত্যাখ্যান করেছে, কারণ তার জাতীয় পরিষদে আস্থা ভোটে টিকে থাকার কোনো সুযোগ ছিল না।

গত বৃহস্পতিবার মিশেল বার্নিয়ে ফরাসি প্রধানমন্ত্রীর বাসভবন হোটেল ম্যাতিনিওতে পৌঁছে দেশটির সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তালের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। আত্তাল মাত্র ৩১ বছর বয়সে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। তিনি মাত্র আট মাস প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেও সামনের দিনগুলো মিশেল বার্নিয়ের জন্য খুব একটা সুখকর হবে না।
কারণ, ফরাসি পার্লামেন্টে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি সরকার গঠনের জন্য। ফলে তার আশু কাজ হবে এমন একটি সরকার গঠন করা, যা তিনটি বড় রাজনৈতিক জোটে বিভক্ত ন্যাশনাল অ্যাসেম্বলিতে টিকে থাকতে পারে। কারণ এরই মধ্যে মধ্য-বাম সমাজবাদীরা অনাস্থা ভোটের মাধ্যমে তার নিয়োগকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করছে।
বার্নিয়ে বলেন, ফ্রান্স একটি গুরুতর মুহূর্তে এসে দাঁড়িয়েছে এবং তিনি খুব বিনয়ের সাথে এর মুখোমুখি হতে চান। তিনি আরো বলেন, সব রাজনৈতিক পক্ষকে সম্মান করতে হবে।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল