০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজা নিয়ে সুর বদল কমলার, যথেষ্ট নয় বলছেন সমালোচকরা

-

গাজায় ভয়াবহ মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগের কথা জানিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, আমরা এই পরিস্থিতিতে অসাড় ভূমিকা নিতে পারি না, নীরবও থাকতে পারি না। ফিলিস্তিনি ছিটমহল গাজায় ইসরাইলি বাহিনীর যুদ্ধ বন্ধের ‘সময় এসেছে’ বলে নেতানিয়াহুকে পরিষ্কার জানিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট। তবে ফিলিস্তিনি অধিকার কর্মীরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির ক্ষেত্রে কমলার ওই বক্তব্যের অর্থ কী হতে পারে তা জানতে চান।
গত বৃহস্পতিবার ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর গাজায় ফিলিস্তিনিদের দুর্দশার ওপর জোর দেন কমলা। একই সাথে তিনি ইসরাইলের প্রতি অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতিও দিয়েছেন। ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের নিঃশর্ত সামরিক এবং কূটনৈতিক সমর্থনের নীতি বজায় রেখে এবং পররাষ্ট্রনীতির অর্থপূর্ণ পরিবর্তন না করে ফিলিস্তিনিদের প্রতি কমলার এই সহানুভূতি প্রকাশ প্রসিডেন্ট জো বাইডেনের যুদ্ধনীতির কারণে মুখ ফিরিয়ে নেয়া ভোটারদের ফিরিয়ে আনতে সাহায্য করবে না।
শিকাগো বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানী ইমান আবদুল হাদি বলেছেন, গাজার শিশুদের হত্যা বন্ধ করার প্রকৃত প্রতিশ্রুতি ছাড়া আমি তার সহানুভূতিকে গুরুত্ব দিতে পারছি না। তিনি জোর দিয়ে বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী। তিনি আরো বলেন, মাথায় গুলি করছে, এমন কারো প্রতি সহানুভূতিশীল হওয়া ঠিক প্রশংসনীয় নয়। আমাদের উচিত তাদের অস্ত্র এবং অর্থ সরবরাহ বন্ধ করা, যা সক্রিয়ভাবে লোকেদের হত্যা করছে। যদিও হ্যারিসের মন্তব্যগুলোকে বাইডেনের বক্তব্য থেকে সরে আসা হিসেবে চিহ্নিত করা হচ্ছে, তবে সমালোচকরা উল্লেখ করেছেন যে তিনি কোনো নতুন নীতির কথা বলেননি।


আরো সংবাদ



premium cement
সামরিক ইনস্টিটিউটে রুশ হামলায় নিহতদের স্মরণে ইউক্রেনের শোক প্রকাশ বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন?

সকল