০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চীন-রাশিয়ার ৪ বোমারু বিমানকে বাধা যুক্তরাষ্ট্র-কানাডার

-

রাশিয়ার ভূখণ্ডসংলগ্ন মার্কিন অঙ্গরাজ্য আলাস্কার খুব কাছাকাছি আন্তর্জাতিক আকাশসীমায় টহল দিচ্ছিল চীন ও রাশিয়ার দুটি করে বোমারু বিমান। পরে কানাডা ও যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী চীনা ও রুশ বিমানগুলোকে বাধা দেয়। চলতি সপ্তাহে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। ইতিহাসে এই প্রথমবারের মতো জানা গেল যে, উত্তর আটলান্টিকে যুক্তরাষ্ট্রের খুব কাছে কোনো রুশ ও চীন বোমারু বিমান যৌথভাবে টহল দিয়েছে। বিশ্লেষকরা বলছেন, বিষয়টি নিঃসন্দেহে মার্কিন সমর কর্মকর্তাদের মাথায় বাড়তি দুশ্চিন্তার জোগান দিয়েছে।
আলজাজিরার খবরে বলা হয়েছে, গত সপ্তাহের বুধবার যুক্তরাষ্ট্র ও কানাডার বেশ কয়েকটি যুদ্ধবিমান রাশিয়ার দুটি টুপোলভ টিইউ-৯৫ কৌশলগত বোমারু বিমান ও চীনের দুটি এইচ-৬ বোমারু বিমানকে আন্তর্জাতিক আকাশসীমায় শনাক্ত করে এবং মার্কিন আকাশসীমার দিকে যেতে বাধা দেয়। দ্য নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড জানিয়েছে, এই চার যুদ্ধবিমান বা বোমারু বিমান যুক্তরাষ্ট্র বা কানাডার সার্বভৌম আকাশসীমায় প্রবেশ করেনি। এমনকি বিমানগুলো কোনো হুমকিও তৈরি করেনি।
পরে গত বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক সংবাদ সম্মেলনে বিষয়টি কোনো ‘চমক’ ছিল বলেও জানান। তিনি বলেন, চীন-রাশিয়া অনেক দিন ধরেই এমন কার্যক্রমের পরিকল্পনা করে আসছে। এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই যৌথ মহড়া পাঁচ ঘণ্টারও বেশি সময় চলেছে কিন্তু যুক্তরাষ্ট্র ও কানাডার বাধার মুখে তা দ্রুত শেষ করা হয়। তারা আরো বলেছে, এটি এমন একটি মহড়া, যেখানে দেশ (রাশিয়া) নিজের সক্ষমতা যাচাইয়ের জন্য অন্য একটি দেশের যুদ্ধবিমানের পাশাপাশি নিজেদের বিমানও উড়িয়েছে।


আরো সংবাদ



premium cement
বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন? জনমত সমীক্ষার পাশাপাশি তহবিল সংগ্রহেও কমলা পিছনে ফেললেন ট্রাম্পকে

সকল