১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`
জনসমর্থনে ট্রাম্পের সাথে ব্যবধান কমে আসছে কমলা হ্যারিসের

কমলাকে আনুষ্ঠানিকভাবে বারাক ওবামার সমর্থন

-


সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিসেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে সমর্থন জানিয়েছেন। কমলাকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তার সমর্থন দেয়ার বিষয়ে কয়েক দিন ধরে নানা জল্পনাকল্পনা চলছিল। বারাক ওবামা ও সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা গতকাল শুক্রবার এক যৌথ বিবৃতিতে বলেছেন, তারা বিশ্বাস করেন, কমলা হ্যারিসের ‘নিজস্ব দর্শন, স্বকীয়তা ও শক্তি’ রয়েছে যা সঙ্কটময় মুহূর্তে একজন প্রেসিডেন্টের থাকাটা খুব জরুরি।
এ দিকে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সাথে জনসমর্থনের ব্যবধান দিন দিন কমে আসছে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী কমলা হ্যারিসের। যুক্তরাষ্ট্রে আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনের আগে প্রেসিডেন্ট জো বাইডেনের বিপক্ষে ট্রাম্প যতটা সুবিধাজনক অবস্থানে ছিলেন, সেটা ধীরে ধীরে কমে আসছে।

প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর কমলা হ্যারিস শতাধিক ডেমোক্র্যাট নেতার সাথে কথা বলেছেন, যাদের মধ্যে বারাক ওবামাও রয়েছেন। ২০ বছর ধরে ওবামা ও কমলা একে-অপরকে চেনেন। বাইডেন সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার পর এক বিবৃতিতে বারাক ওবামা তার সিদ্ধান্তের প্রশংসা করেন। কিন্তু তিনি তখন কমলাকে সমর্থন জানাননি। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ইতোমধ্যে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট ডেলিগেটের (প্রতিনিধি) সমর্থন পেয়েছেন। আগামী আগস্টে দলীয় সম্মেলনে তাকে আনুষ্ঠানিকভাবে দলের মনোনয়ন দেয়া হবে।
গতকালের বিবৃতিতে বারাক ওবামা বলেন, কমলা হ্যারিসকে সমর্থন জানানোর বিষয় নিয়ে তারা আর দেরি করতে চান না। তারা কমলাকে জয়ী করতে ‘সম্ভাব্য সবকিছু’ করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। এই দম্পতি বিবৃতিতে বলেন, ‘আমরা প্রেসিডেন্ট বাইডেনের সাথে একমত। তিনি কমলাকে বেছে নিয়ে সেরা সিদ্ধান্ত নিয়েছেন। এই দায়িত্ব নেয়ার মতো সামর্থ্য কমলার রয়েছে।’ বিবৃতিতে ওবামা-মিশেল দম্পতি ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল, সিনেটর ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলার রেকর্ড তুলে ধরেন।

অনলাইনে বিবৃতির সাথে একটি ভিডিও দেয়া হয়েছে যাতে দেখা যায়, ওবামা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে ফোনে কথা বলছেন এবং কথোপকথনের একপর্যায়ে তিনি তাকে সমর্থনের প্রতিশ্রুতি দিচ্ছেন। ভিডিও ক্লিপে কমলা বলেন, ‘ওহ ঈশ্বর! মিশেল, বারাক- এটা আমার জন্য বিরাট পাওয়া।’ গত রোববার জো বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার পর বেশ কয়েকটি নির্বাচনী সমাবেশে যোগ দিয়েছেন কমলা। সর্বশেষ গত বৃহস্পতিবার তিনি হিউসটনে আমেরিকান ফেডারেশন অব টিচারস ইউনিয়নের এক সমাবেশে যোগ দেন।

জনসমর্থনে ট্রাম্পের কাছাকাছি কমলা
এ দিকে মাত্র পাঁচ দিনের নির্বাচনী প্রচারণার প্রভাব দেখা যাচ্ছে জনমত জরিপেও। প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সাথে জনসমর্থনের ব্যবধান দিন দিন কমে আসছে কমলা হ্যারিসের। যুক্তরাষ্ট্রে আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনের আগে প্রেসিডেন্ট জো বাইডেনের বিপক্ষে ট্রাম্প যতটা সুবিধাজনক অবস্থানে ছিলেন, সেটা ধীরে ধীরে কমে আসছে। বাইডেনের স্থলাভিষিক্ত প্রার্থী হিসেবে কমলার নাম আসার পর রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের জন্য চ্যালেঞ্জটা সত্যিকার অর্থে কঠিন হয়ে উঠছে।
হিউসটনে আমেরিকান ফেডারেশন অব টিচারসের সমাবেশে বক্তৃতায় ৫৯ বছর বয়সী কমলা হ্যারিস অর্থনৈতিক নীতি ও শ্রমিকদের অধিকার, স্বাস্থ্যসেবা ও শিশু পরিচর্যার পরিকল্পনা নিয়ে কথা বলেন। উল্লেখ্য, প্রেসিডেন্ট বাইডেন গত রোববার নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার পর থেকে রয়টার্স/ইপসসসহ বেশ কয়েকটি জনমত জরিপে দেখা যাচ্ছে, নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে। আগামী সাড়ে তিন মাস ট্রাম্প আর কমলা হ্যারিসের নির্বাচনী প্রচার দু’জনের জন্যই বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।
বৃহস্পতিবার প্রকাশিত নিউ ইয়র্ক টাইমস/সিয়েনা কলেজ জাতীয় জরিপে দেখা গেছে, ট্রাম্প প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন। এই জরিপে ৪৮ শতাংশ মার্কিন ভোটার ট্রাম্পকে এবং ৪৬ শতাংশ কমলাকে সমর্থন জানান। অথচ জুলাইয়ের শেষ দিকে একই প্রতিষ্ঠানের করা জরিপে ট্রাম্পের প্রতি ৪৯ শতাংশ ও বাইডেনের প্রতি ৪১ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছিলেন। অবশ্য ট্রাম্পের সাথে বিতর্কে বাইডেন খারাপ করার পর ওই জরিপ চালানো হয়েছিল।

 


আরো সংবাদ



premium cement