০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ফ্রান্সে রেল নেটওয়ার্কে ব্যাপক হামলা-অগ্নিসংযোগ

-

ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিক গেমস উদ্বোধনের আগে দিয়ে দ্রুত-গতির টিজিভি রেল নেটওয়ার্কে ব্যাপক হামলা-অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে নাশকতাকারীরা। ফ্রান্সের রাষ্ট্রীয় রেল কোম্পানি এসএনসিএফ বলছে, রেল ব্যবস্থাকে অচল করে দিতে ‘বিদ্বেষপূর্ণ তৎপরতা’ চালানো হয়েছে। অগ্নিসংযোগকারীরা প্যারিসের সাথে অন্যান্য নগরীর রেল সংযোগস্থলগুলোকে হামলার নিশানা করেছে। এতে বেশকিছু রেললাইনে ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। যাত্রীদেরকে ভ্রমণ বাতিল করতে হয়েছে এবং তাদেরকে রেলস্টেশনে আসতেও মানা করা হয়েছে।

ফ্রান্সের সংবাদমাধ্যম বিএফএমটিভিতে রেল কোম্পানি এসএনসিএফের প্রেসিডেন্ট বলেছেন, আট লাখ যাত্রী দুর্ভোগে পড়েছে। তিনি জানান, রেল নেটওয়ার্ককে অলিম্পিক গেমসের জন্য প্রস্তুত করা হয়েছিল। কিন্তু এখন এই নেটওয়ার্ক যত দ্রুত সম্ভব সচল করতে শত শত কর্মকর্তাকে কাজে লাগাতে হচ্ছে। এসএনসিএফ বলছে, বৃহস্পতিবার রাতভর রেল নেটওয়ার্ককে অচল করে দিতে দফায় দফায় ব্যাপক হামলা হয়। প্যারিসের পশ্চিম, উত্তর ও পূর্বে চলে যাওয়া টিজিভি রেললাইনগুলোর তিনটি স্থলে আগুন জ্বলতে শুরু করে।

ইচ্ছাকৃতভাবেই রেললাইনে আগুন দেয়া হয়। তবে দক্ষিণের একটি স্থানে অগ্নিসংযোগের চেষ্টা ঠেকিয়ে দেয়া হয়েছে। এতে সেখানকার লাইনগুলো অক্ষত আছে। তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা হামলার ঘটনাকে ‘নাশকতামূলক কর্মকাণ্ড’ বলে অভিহিত করেছেন। এসএনসিএফ এক বিবৃতিতে জানিয়েছে, রেললাইনে ট্রেন চলাচল মারাত্মকভাবে বিঘি্নত হয়েছে। ভিন্ন লাইন দিয়ে ট্রেন চলাচলের ব্যবস্থা করা হচ্ছে। তবে বহু ট্রেনযাত্রাই বাতিল করতে হবে। এ সপ্তাহান্তে পরিস্থিতি এমনই থাকবে।


আরো সংবাদ



premium cement