১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

কেনিয়ায় বিরোধী দলের সদস্যদের নিয়ে নতুন মন্ত্রিসভা গঠন

-

কর বিরোধী তীব্র আন্দোলনের জেরে মন্ত্রিসভা ভেঙে দেয়ার পর নতুন মন্ত্রিসভা গঠন করেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুট্টো। এতে যুক্ত করা হয়েছে দেশটির প্রধান বিরোধী দলের চার সদস্যকে। বুধবার মন্ত্রিসভার নতুন সদস্যদের নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট রুট্টো। মন্ত্রিসভা ভেঙে দেয়ার পর তিনি জানিয়েছিলেন তিনি ‘বিস্তৃত’ সরকার গঠন করবেন।
দুই সপ্তাহ আগে কেনিয়ার সংসদে কর বৃদ্ধি করে একটি আইন পাস করা হয়। এতে ব্যাপক ক্ষুব্ধ হন সাধারণ মানুষ। এরপর তারা রাস্তায় নেমে আসেন। বিক্ষোভকারীদের মধ্যে অনেকে পার্লামেন্টেও ঢুকে পড়েন। পরিস্থিতি বেগতিক দেখে প্রেসিডেন্ট রুট্টো এই আইন বাতিল করে দেন। কিন্তু তা সত্ত্বেও সাধারণ মানুষ ক্ষান্ত হননি। এরপর তিনি বাধ্য হয়ে মন্ত্রিসভা ভেঙে দেন।
বিরোধী দলের সদস্যদের মন্ত্রিসভায় যুক্ত করলেও সাধারণ মানুষ এখনো প্রেসিডেন্ট রুট্টোকে বিশ্বাস করতে পারছেন না। যারা আন্দোলনে অংশ নিয়েছিলেন তাদের মধ্যে বেশিরভাগই তরুণ। তারা এখনো রুট্টোর পদত্যাগের দাবি জানিয়ে আসছেন। তাদের ভাষ্য, বিরোধীদের সরকারে যুক্ত করার মাধ্যমে মূলত তাদেরই সুবিধা দেয়া হবে। কিন্তু জনগণ বঞ্চিত থেকে যাবে।


আরো সংবাদ



premium cement
শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের ইইউ বৈঠকে জয়ের পরিকল্পনা পেশ জেলেনস্কির বাংলাদেশের জন্য ভারতের ভিসা জটিলতার সমাধান কবে হবে ২০২৫ সালের মধ্যে আগামী নির্বাচন সম্ভব হতে পারে : আসিফ নজরুল গাজায় যুদ্ধবিরতি প্রচেষ্টায় কাতার-যুক্তরাষ্ট্রের আলোচনা প্রতিদ্বন্দ্বিতামূলক অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার সম্পর্কে যা জানা যাচ্ছে

সকল