০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইল-গাজা নিয়ে ভারসাম্যপূর্ণ অবস্থান নিতে চায় ব্রিটেন

নতুন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী
-

টানা ৯ মাস ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। বর্বর এই আগ্রাসনে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন, সৃষ্টি হয়েছে ব্যাপক মানবিক সঙ্কট। এমন অবস্থায় গাজা নিয়ে ব্রিটেন ভারসাম্যপূর্ণ অবস্থান নিতে চায় বলে ঘোষণা দিয়েছেন নতুন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। একই সাথে যুদ্ধবিরতি নিশ্চিত করতে কূটনৈতিক প্রচেষ্টার ব্যবহারের ঘোষণাও দিয়েছেন তিনি। মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধের বিষয়ে ব্রিটেন ভারসাম্যপূর্ণ অবস্থান চায় এবং সেখানে যুদ্ধবিরতি নিশ্চিত করতে ও হামাসের হাতে আটক বন্দীদের মুক্তির জন্য তার দেশ কূটনৈতিক প্রচেষ্টা চালাবে বলে নতুন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বলেছেন।
গত সপ্তাহে ব্রিটেনের সাধারণ নির্বাচনে লেবার পার্টির নিরঙ্কুশ বিজয়ের পর ল্যামি জার্মানি সফরে গিয়েছেন। ১৪ বছরের কনজারভেটিভ সরকারের সমাপ্তি এবং কিয়ার স্টারমার প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পর এটিই তার প্রথম আন্তর্জাতিক সফর। বার্লিনে এক সাক্ষাৎকারে ডেভিড ল্যামি বলেন, ‘বাইরের বিশ্বের সাথে আবার সংযোগ স্থাপনের সময় এসেছে ব্রিটেনের। আমি ইসরাইল ও গাজা নিয়ে একটি ভারসাম্যপূর্ণ অবস্থানে ফিরে যেতে চাই। আমরা খুব স্পষ্ট বলেছি, আমরা সেখানে যুদ্ধবিরতি দেখতে চাই- আমরা সেই বন্দীদেরও মুক্ত দেখতে চাই।’
তিনি আরো বলেন, ‘যুদ্ধ থামাতে হবে, সাহায্য সেখানকার মানুষের হাতে পৌঁছাতে হবে, এবং আমরা সেই যুদ্ধবিরতি নিশ্চিত করতে সব কূটনৈতিক প্রচেষ্টা ব্যবহার করব।’ তবে এ বিষয়ে নতুন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বিস্তারিতভাবে কিছু বলেননি। রয়টার্স বলছে, সংসদীয় ভোটে ভূমিধস বিজয় সত্ত্বেও গাজা যুদ্ধের বিষয়ে দলীয় অবস্থান নিয়ে অসন্তোষের মধ্যে সর্বশেষ নির্বাচনে বৃহৎ মুসলিম জনসংখ্যার এলাকায় লেবার পার্টি উল্লেখযোগ্য নির্বাচনী ধাক্কা খেয়েছে।
ল্যামি আরো বলেন, জলবায়ু সঙ্কটের পাশাপাশি ইউরোপীয় এবং উদীয়মান শক্তিগুলোর সাথে সম্পর্কসহ বিভিন্ন ইস্যুতে বিশ্বব্যাপী নিজের অবস্থান পুনঃস্থাপন করতে চাইবে ব্রিটেন। অতীতের ইউকে-ইইউ নিরাপত্তা চুক্তির ধারণার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আসুন আমরা ব্রেক্সিটের বছরগুলোকে পেছনে ফেলে রাখি আমরা একসাথে অনেক কিছুই করতে পারি।’ ল্যামি রোববার পোল্যান্ড ও সুইডেন সফর করবেন এবং সেখানে তিনি সামরিক জোট ন্যাটো ও ইউক্রেনে চলমান যুদ্ধসহ বিভিন্ন বিষয়ে আলোচনায় ফোকাস করবেন বলে ব্রিটেনের পররাষ্ট্র দফতর জানিয়েছে।

 


আরো সংবাদ



premium cement