০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

নেপালে ভারী বৃষ্টি-ভূমিধসে ১১ জনের মৃত্যু, নিখোঁজ ৮

নেপালের বন্যা কবলিত একটি এলাকা : ইন্টারনেট -

নেপালে ভারী বৃষ্টির মধ্যে ভূমিধস ও হড়কা বানে অন্তত ১১ জনের মৃত্যু ও ১২ জন আহত হয়েছেন, নিখোঁজ রয়েছেন আরো আটজন। গতকাল রোববার সকালে কর্মকর্তারা জানিয়েছেন, গত ৩৬ ঘণ্টার মধ্যে এসব ঘটনা ঘটেছে। ভূমিধস ও বন্যার কারণে গুরুত্বপূর্ণ মহাসড়ক ও অনেক রাস্তা বন্ধ হয়ে রয়েছে। পুলিশের মুখপাত্র দান বাহাদুর কারকি জানিয়েছেন, নিখোঁজ আটজন হয় পানির তোড়ে ভেসে গেছেন অথবা ভূমিধসের নিচে চাপা পড়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে।
“জরুরি বিভাগের কর্মীরা ভূমিধসের মাটি ও আবর্জনা পরিষ্কার করে রাস্তাগুলো চালু করার চেষ্টা করছেন,” রয়টার্সকে বলেছেন কারকি। আবর্জনা পরিষ্কার করতে ভারী যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।নেপালের দক্ষিণাঞ্চলীয় কোশি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে বইছে বলে এক জেলা কর্মকর্তা জানিয়েছেন। কোশি নদী নেপালের সীমানা পেরিয়ে ভারতের বিহার রাজ্যের ওপর দিয়ে বয়ে গেছে। প্রায় প্রতি বছর বিহারে প্রাণঘাতী বন্যার কারণ হয় এই নদী।
নেপালের সানসারি জেলার ঊর্ধ্বতন কর্মকর্তা বেদ রাজ পুয়েল রয়টার্সকে বলেন, “কোশির পানি বৃদ্ধি পাচ্ছে আর আমরা স্থানীয় বাসিন্দাদের সম্ভাব্য বন্যার বিষয়ে সতর্ক থাকতে বলেছি।” তিনি জানান, স্থানীয় সময় রোববার সকাল ৯টায় প্রতি সেকেন্ডে কোশি নদী দিয়ে ৩৬৯০০০ কিউসেক পানি প্রবাহিত হচ্ছিল, যা স্বাভাবিক প্রবাহ দেড় লাখ কিউসেকের দ্বিগুণের চেয়েও বেশি। পানির প্রবাহ মাপতে কিউসেক একক ব্যবহার করা হয় আর এক কিউসেক সমান প্রতি সেকেন্ডে এক ঘনফুট।

 


আরো সংবাদ



premium cement