০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

মিয়ানমারে চলতি বছর জান্তার হামলায় নিহত সহস্রাধিক

-

চলতি বছরের গত ছয় মাসে মিয়ানমার জান্তা বাহিনী এক হাজার ৭৬ জনকে হত্যা করেছে। ওয়াচডগ গ্রুপ অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার (এএপিপি) এই তথ্য জানিয়েছে। খবরে বলা হয়েছে, বিদ্রোহীদের সাথে ক্রমাগত হেরেই চলেছে জান্তা বাহিনী। এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন স্কুল, গ্রাম, হাসপাতাল, বাজার, ক্যাম্প ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিমান হামলা ও বোমাবর্ষণের পরিমাণ জোরালো করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।
এএপিপি বলছে, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত মিয়ানমার জান্তা বাহিনী সবচেয়ে বেশি হত্যাযজ্ঞ চালিয়েছে সাগাইং অঞ্চলে। সেখানে নিহত হয়েছে ৩১৩ জন। এরপরেই রয়েছে রাখাইন রাজ্য। এই রাজ্যে মিয়ানমার জান্তা বাহিনীর হামলায় নিহত হয়েছে ২৫৯ জন। মানবাধিকার এই সংস্থাটি জানিয়েছে, মিয়ানমার জান্তা বাহিনীর বিমান হামলায় নিহত হয় ৩০৮ জন এবং বোমাবর্ষণে নিহত হয়েছে ৩১৮ জন। নিহতদের মধ্যে ৩৪৮জন নারী। এ ছাড়া ১৫ জন ধর্মীয় প্রতিষ্ঠানের এবং ৩০ জন শিক্ষাপ্রতিষ্ঠানের।
এএপিপি আরো জানায়, ২০২১ সালে অভ্যুত্থানের পর থেকে দেশটির জান্তা সরকার অন্তত ২৭ হাজার বেসামরিককে গ্রেফতার করেছে। এ ছাড়া এই সময়ে নিহত হয়েছে পাঁচ হাজার ৩০০ জন। জাতিসঙ্ঘে নিযুক্ত মিয়ানমারের সরকারবিরোধী রাষ্ট্রদূত ইউ কিয়াও তুন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে দেশটির জনগণের দুর্দশা নিয়ে চিঠি লিখেছেন। তিনি বলেছেন, আমি আবার বলতে চাই মিয়ানমারের জনগণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অবিলম্বে এবং সিদ্ধান্তমূলক পদক্ষেপের জরুরি প্রয়োজন।


আরো সংবাদ



premium cement