২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
`

মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমানোর সর্বোচ্চ চেষ্টা করছে রাশিয়া

দিমিত্রি পেসকভ
-


মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমানোর প্রচেষ্টায় সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ মন্তব্য করেছেন। ইরানে ইসরাইলের হামলার পরিপ্রেক্ষিতে এ বিষয়ে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন। পেসকভ জানান, রাশিয়া এই সঙ্ঘাতের সব পক্ষের সাথে যোগাযোগ বজায় রেখেছে। তিনি বলেন, আমাদের তেহরানের সাথে যোগাযোগ রয়েছে। আমরা ইসরাইলি ও ফিলিস্তিনি পক্ষের সাথেও কথা বলছি। রাশিয়া নিয়মিতভাবে সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়ে আসছে এবং উত্তেজনা কমানোর যেকোনো প্রচেষ্টাকে উৎসাহিত করছে।

পেসকভ আরো বলেন, এখনো মধ্যপ্রাচ্যের পরিস্থিতি অত্যন্ত উত্তেজনাপূর্ণ। এ ধরনের পরিস্থিতিতে সংযম প্রদর্শন করা খুবই গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক কূটনীতির মাধ্যমে মধ্যপ্রাচ্যে শান্তি বজায় রাখার চেষ্টা করছে রাশিয়া। মস্কো মনে করে, এই মুহূর্তে সঙ্ঘাত বৃদ্ধি পেলে তা পুরো অঞ্চলজুড়ে অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে। তাই ক্রেমলিনের পক্ষ থেকে সংলাপ ও শান্তিপূর্ণ সমাধানের ওপর গুরুত্বারোপ করা হচ্ছে। ইসরাইল-ইরান সঙ্ঘাত এবং ফিলিস্তিনি-ইসরাইল উত্তেজনার প্রেক্ষাপটে রাশিয়ার এমন অবস্থান ক্রেমলিনের মধ্যপ্রাচ্য নীতির ধারাবাহিকতা প্রকাশ করছে। মস্কো সব সময় মধ্যপ্রাচ্যের যেকোনো সঙ্ঘাতে রাজনৈতিক সমাধানের পথ অনুসরণের পক্ষে। বিশেষ করে, যখন সঙ্ঘাত পারমাণবিক শক্তিধর দেশগুলোকে সরাসরি বিপদের মুখে ফেলতে পারে। রাশিয়া কূটনৈতিক উপায়ে উত্তেজনা প্রশমন এবং সঙ্ঘাত এড়ানোর লক্ষ্যে কাজ করে যাবে বলে ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
পাচারের অর্থ ফেরাতে কাজ শুরু নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার আওয়ামী লীগসহ ১১টি রাজনৈতিক দল বন্ধে সারজিস-হাসনাতের রিট হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী শতাধিক অপরাধের অভিযোগ সার্কের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করবো ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে ২৮ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের নিকৃষ্টতম দিন : ডা: শফিক সমালোচনার মধ্যেই চট্টগ্রামে আজ শুরু দ্বিতীয় টেস্ট রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম আমের বীজ সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সকল