১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলের মাথাব্যথার কারণ হিজবুল্লাহর নৌশক্তি

-

লেবাননে হিজবুল্লাহর স্থলশক্তির সামনে তীব্র প্রতিরোধের মুখে পড়েছে ইসরাইল। তবে ইসরাইলের নৌবাহিনীর কর্মকর্তারা নতুন আশঙ্কার খবর দিয়েছেন। তারা বলেছেন, হিজবুল্লাহর নৌশক্তি এখনো কার্যকর এবং তাদের হাতে নেভাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও আছে, যা দিয়ে ইসরাইলে হামলা চালানো সম্ভব।
আইডিএফ গত একদশক ধরে হিজবুল্লাহর নৌ সক্ষমতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে আসছে। পর্যবেক্ষণ বলছে, হিজবুল্লাহর নৌ ইউনিটের কাছে রাশিয়ার তৈরি সুপারসনিক ইয়াখন্ট ক্ষেপণাস্ত্র আছে। পশ্চিমা বিশ্ব এই ক্ষেপণাস্ত্রকে ‘পশ্চিমি নৌবহরের দুঃস্বপ্ন’ হিসেবে বিবেচনা করে। ইসরাইলি বাহিনীর দাবি, এ ধরনের ক্ষেপণাস্ত্র সিরিয়া রাশিয়ার কাছ থেকে কিনেছিল। পরে তা হিজবুল্লাহর কাছে যায়। ইসরাইলি বাহিনীর দাবি অনুসারে, হিজবুল্লাহ ইরানের সমর্থনে একটি গোপন নৌ ইউনিট তৈরি করেছে। তবে ইসরাইলি প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ) ‘সফলভাবে’ এই ইউনিটের কিছু সক্ষমতা ধ্বংস করেছে। তারপরও এই নৌ ইউনিটের অত্যাধুনিক সক্ষমতা এখনো রয়ে গেছে। হিজবুল্লাহর কাছে উপকূলে অভিযান ও জাহাজে আক্রমণ করার মতো অস্ত্র আছে। এ ছাড়া, হিজবুল্লাহর কাছে আরো উন্নত ক্ষেপণাস্ত্র ও রাডার আছে।
ইসরাইলি নৌবাহিনীর কর্মকর্তাদের অনুমান, লেবাননের জলসীমার কাছে আইডিএফ সতর্ক অবস্থানে থাকার কারণে হিজবুল্লাহ নৌপথে আক্রমণ করে ইসরাইলকে চমকে দেবে এমন সম্ভাবনা কম।


আরো সংবাদ



premium cement
গজারিয়ায় বজ্রপাতে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত ‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের

সকল