০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

গাজায় ইসরাইলের আগ্রাসনের বর্ষপূর্তিতে যুক্তরাষ্ট্রের সতর্কতা

ইসরাইলি হামলার পর গাজার একটি আশ্রয়কেন্দ্র। মধ্য গাজায় আশ্রয় নেয়া হাজারো বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের জন্য নতুন সতর্কবার্তা জারি করেছে : ইন্টারনেট -

- গাজার ৮৫ শতাংশ পানি-পয়ঃনিষ্কাশনব্যবস্থা ধ্বংস
- ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে মার্কিন চিকিৎসকদের চিঠি
- নিহতের সংখ্যা বেড়ে ৪১,৮২৫

ইসরাইলে স্বাধীনতাকামী সংগঠন হামাসের নজিরবিহীন হামলার এক বছর পূর্ণ হচ্ছে আগামীকাল সোমবার। এ হামলার জের ধরে ফিলিস্তিনের গাজায় এখনো ইসরাইলের চাপিয়ে দেয়া যুদ্ধ চলছে। এরই মধ্যে মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়েছে উত্তেজনা। মধ্যপ্রাচ্যে চলমান এ উত্তেজনাকে পুঁজি করে হামাসের হামলার বর্ষপূর্তিতে সহিংস ঘটনা ঘটানোর চেষ্টা হতে পারে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।
গত শুক্রবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এক যৌথ ঘোষণায় ওই সতর্কতা জারি করেছে। সংস্থা দু’টি বলেছে, এ পর্যন্ত কোনো নির্দিষ্ট বা বিশ্বাসযোগ্য হুমকি শনাক্ত করতে পারেনি যুক্তরাষ্ট্র। তবে হামাসের হামলার বর্ষপূর্তি সামনে রেখে ও পশ্চিমাদের বিরুদ্ধে বিদেশী ‘সন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ সহিংসতার ডাকের পরিপ্রেক্ষিতে এ পরামর্শ দেয়া হয়েছে।

এ সতর্কতার পেছনে আরো কিছু বিষয় কাজ করেছে। সেগুলো হলো, লেবাননে হিজবুল্লাহর প্রধান কার্যালয়ে ইসরাইলের ভয়াবহ হামলা ও এর জবাবে ইসরাইলি ভূখণ্ডে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হামলার ঘটনা। এ দিকে ইসরাইলি সামরিক বাহিনী গতকাল শনিবার গাজা উপত্যকায় কমপক্ষে ১২ জনকে হত্যা করেছে। ইসরাইলি সামরিক বাহিনী অবরুদ্ধ ছিটমহলের নুসিরাত এবং বুরেজের এলাকায় ১১টি ব্লক খালি করার জন্য আদেশ জারি করেছে। বেসামরিক নাগরিকদের সেনাবাহিনী নির্দেশিত তথাকথিত মানবিক অঞ্চলে সরে যেতে বলা হয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রেই বলেছেন, হামাস এবং অন্যান্য দল নির্ধারিত এলাকায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং ইসরাইলের সামরিক বাহিনী তাদের কঠোর হস্তে দমন করবে। গাজায় ২০২৩ সালের অক্টোবর থেকে আজ পর্যন্ত ইসরাইলি হামলায় কমপক্ষে ৪১ হাজার ৮২৫ জন নিহত এবং ৯৬ হাজার ৯১০ জন আহত হয়েছে। সিএনএনের এক প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রাচ্যে সাম্প্রতিক উত্তেজনা, ৭ অক্টোবর হামাসের হামলার বর্ষপূর্তি ও ইহুদি নববর্ষ উৎসবকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের পুলিশ সংস্থাগুলো দেশজুড়ে ইহুদি ও মুসলিম প্রতিষ্ঠানগুলোতে টহল জোরদার করেছে।
নিউ ইয়র্কের পুলিশ বিভাগ (এনওয়াইপিডি) আগামীকাল সোমবার দিনটিকে কেন্দ্র করে টহল বাড়িয়েছে। আইন প্রয়োগকারী একটি সংস্থা সিএনএনকে এ তথ্য জানিয়েছে। সূত্রটি বলেছে, আগামী দুই সপ্তাহ এমন টহল ও নজরদারি বজায় রাখা হতে পারে। এ সময়ে পুলিশ সেতু ও সুড়ঙ্গগুলোতে বিস্ফোরক শনাক্ত করতেও কাজ করবে। এ ছাড়া হেলিকপ্টার ইউনিট ব্যবহার করা হবে তেজস্ক্রিয়তা শনাক্তের জন্য।

লস অ্যাঞ্জেলেস পুলিশ বিভাগ জানিয়েছে, গত সপ্তাহ থেকেই তারা টহল বাড়িয়েছে। তল্লাশিচৌকিগুলোয় নতুন করে পুলিশ কর্মকর্তাদের সংখ্যা বাড়ানো, গাড়ি মোতায়েন ও অশ্বারোহী ইউনিট মোতায়েন করা হবে। শিকাগো, মায়ামি ও ফিলাডেলফিয়ার পুলিশও টহল বাড়িয়েছে। যৌথ ঘোষণায় এফবিআই ও ডিএইচএস বলেছে, সিনাগগ, মসজিদ বা ইসলামিক সেন্টার এবং কমিউনিটি সেন্টারসহ ইহুদি, মুসলিম ও আরব প্রতিষ্ঠানগুলো, স্মারক, আইনানুগ বিক্ষোভসহ বড় গণজমায়েত বর্তমানে সহিংস হামলার জন্য অত্যন্ত আকর্ষণীয় লক্ষ্যবস্তু। ঘোষণায় আরো বলা হয়, ‘আপনার আশপাশ সম্পর্কে সবসময় সজাগ থাকুন। সন্দেহজনক কোনো কার্যকলাপ চোখে পড়লে কর্তৃপক্ষকে জানান।’
সংস্থাগুলোর অনুমান, বিদেশী উগ্রবাদীরা ইসরাইল, হামাস, হিজবুল্লাহ ও ইরানে চলমান ভূ-রাজনৈতিক পরিস্থিতিকে কাজে লাগিয়ে মানুষের নজর ঘুরিয়ে দেয়ার চেষ্টা করবে। আর এ বিষয়টি একক হামলাকারীদের যুক্তরাষ্ট্রের মাটিতেও সহিংসতা ঘটাতে সহায়তা করতে পারে। নিরাপত্তাসংশ্লিষ্ট সূত্রগুলো সিএনএনকে বলেছে, তথাকথিত ‘একক হামলাকারীরা’ আনুষ্ঠানিকভাবে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর অংশ হিসেবে থাকে না। তারা আইন প্রয়োগকারীদের ভয়াবহ চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দেয়।

৮৫% পয়ঃনিষ্কাশনব্যবস্থা ধ্বংস : মিডল ইস্ট মনিটর জানায়, ইসরাইলি হামলায় গাজার ৮৫ শতাংশ পানি-পয়ঃনিষ্কাশনব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। শনিবার ফিলিস্তিনি পানি উন্নয়ন বোর্ড এক বিবৃতিতে এই তথ্য জানায়। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গাজার পানি এবং পয়ঃনিষ্কাশন খাত চলমান গাজা যুদ্ধে ইসরাইলি সামরিক হামলার কারণে ধ্বংস হয়ে গেছে। এর মধ্যে ৮৫ শতংশেরও বেশি পানি ও পয়ঃনিষ্কাশন সুবিধা আংশিক অথবা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফিলিস্তিনের পানি উন্নয়ন বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান জিয়াদ ফুকাহা বলেছেন, প্রয়োজনীয় অবকাঠামো যেমন বর্র্জ্য, পানি শোধনাগার, ডিস্যালিনেশন স্টেশন, পাম্পিং স্টেশন, কূপ, পানির ট্যাঙ্ক এবং মূল পাইপলাইনগুলো খারাপভাবে প্রভাবিত হয়েছে। সেগুলোকে ব্যবহারে ফিরিয়ে আনার জন্য বড় ধরনের মেরামতের কাজ প্রয়োজন। ক্রমাগত বিদ্যুৎবিভ্রাট সঙ্কটকে আরো জটিল করে তুলেছে। কারণ পানি পরিষেবার জন্য ব্যাকআপ জেনারেটর চালানোর জন্য প্রয়োজনীয় জ্বালানির তীব্র ঘাটতি রয়েছে। রক্ষণাবেক্ষণ সরবরাহের অভাব, ব্যাপক ধ্বংস এবং ধ্বংসাবশেষের সাথে মিলিত, নিরাপত্তা নিশ্চিত করার ক্ষমতা এবং ক্ষতিগ্রস্ত স্থানে মেরামত সমন্বয়ের ক্ষমতাকে বাধা দিয়েছে।
মার্কিন চিকিৎসকদের চিঠি : গাজায় স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা পেশাদার এই মার্কিন চিকিৎসকদল বলেছে, তারা হাসপাতালে কোনো ‘সন্ত্রাসী লক্ষণ’ দেখেননি। একই সাথে বাইডেন প্রশাসনকে ইসরাইলে সামরিক, অর্থনৈতিক এবং কূটনৈতিক সমর্থন বন্ধ করার আহ্বান জানিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে একটি চিঠিতে স্বেচ্ছাসেবকরা জানিয়েছেন, তারা সম্মিলিতভাবে গাজার স্বাস্থ্যসেবা উন্নতির জন্য ২৫৪ সপ্তাহ ব্যয় করেছেন।

চলমান ইসরাইলি আক্রমণের ভয়ানক মানবিক পরিস্থিতির কথা বর্ণনা তুলে ধরেন তারা। ইসরাইলের কৃতকর্মকে ‘কল্পনা বাইরে অপরাধ’ হিসেবে বর্ণনা করেছে দলটি। চিঠিতে বলা হয়, আমরা একেবারে পরিষ্কার হতে চাই, আমাদের মধ্যে কেউ একবারো গাজার কোনো হাসপাতাল বা অন্যান্য স্বাস্থ্যসেবা কেন্দ্রে কোনো ধরনের ফিলিস্তিনি সন্ত্রাসী কার্যকলাপ দেখেনি।
এতে আরো বলা হয়, ইসরাইল গাজার সম্পূর্ণ স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে এবং ইচ্ছাকৃতভাবে ধ্বংস করেছে। ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে গাজায় স্বাস্থ্যকর্মীদের ওপর নির্যাতন, গুম এবং হত্যার অভিযোগও আনা হয়। চিকিৎসকদের দলটি স্থায়ী যুদ্ধবিরতি অর্জন না হওয়া পর্যন্ত ইসরাইলের ওপর আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞাকে সমর্থনের জন্য বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানায়। এ ছাড়া বাইডেন এবং হ্যারিসকে মধ্যপ্রাচ্যে মার্কিন নীতির পরিবর্তন আনা জরুরি প্রয়োজন বলেও মত দেন।

 


আরো সংবাদ



premium cement