০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

যুদ্ধ পরিস্থিতিতেই লেবাননের পর সিরিয়া সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচির সাথে সাক্ষাৎ করেছেন : ইন্টারনেট -

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি সিরিয়ার কর্মকর্তাদের সাথে আঞ্চলিক উন্নয়ন এবং দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করতে গতকাল শনিবার দামেস্কে পৌঁছেছেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে গত শুক্রবার আরাগচি হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার পর প্রথমবারের মতো লেবানন সফর করেন। সেখানে তিনি লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এবং পার্লামেন্টের স্পিকার নাবিহ বেরিসহ শীর্ষ লেবানিজ কর্মকর্তাদের সাথে দেখা করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর লেবানন সফরকে ‘সাহসী ও শক্তিশালী’ সফর বলে অভিহিত করেছেন বৈরুতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোজতাবা আমানি। তিনি বলেছেন, এ সফর আঞ্চলিক পরিস্থিতির ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। গত মাসে ইহুদিবাদী ইসরাইলের পক্ষ থেকে লেবাননজুড়ে চালানো পেজার বিস্ফোরণে আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আমানি। ইরানের এই সিনিয়র কূটনীতিক নিজের অফিসিয়াল এক্স পেজে লিখেছেন, ড. আরাকচির লেবানন সফর ছিল সাহসী ও শক্তিশালী সফর এবং এ সফর আঞ্চলিক পরিস্থিতির ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

ফিলিস্তিন ও লেবাননে ইহুদিবাদী সেনাদের ভয়ঙ্কর সব অপরাধের শাস্তি দিতে গত মঙ্গলবার রাতে ইরান ইসরাইলের সামরিক স্থাপনাগুলোতে বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর তেলআবিব ইরানের তেল ক্ষেত্রগুলোতে হামলা চালানোর হুমকি দেয়। ওই হুমকির মধ্যেও এবং লেবাননে অনবরত ইসরাইলি বিমান হামলা চলতে থাকা সত্ত্বেও শুক্রবার বৈরুত সফরে যান ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরাকচি। বৈরুতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত তার এক্স পোস্টে আরো বলেন, ইরান সবসময় প্রমাণ করেছে, দেশটি কঠিন সময়ে লেবাননের পাশে থাকে।


আরো সংবাদ



premium cement