২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নেতানিয়াহুকে হত্যা-পরিকল্পনার সন্দেহে ইসরাইলি গ্রেফতার

-

নেতানিয়াহুকে হত্যার পরিকল্পনার সন্দেহে ইসরাইলের এক নাগরিককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গ্রেফতার হওয়া এ ব্যক্তি ইরানের এজেন্ট হিসেবে কাজ করছিলেন বলে দাবি করেছে ইসরাইলের গোয়েন্দা সংস্থা। বার্তা সংস্থা এএফপিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে হিন্দুস্থান টাইমস।
খবরে বলা হয়, ইসরাইলের প্রধানমন্ত্রীসহ তার মন্ত্রিপরিষদের বেশ কয়েকজনকে হত্যার পরিকল্পনায় ওই ব্যক্তিকে নিয়োগ করেছিল ইরানের গোয়েন্দারা। এ ব্যক্তিকে চোরাচালানিদের মাধ্যমে দুইবার ইরানে পাঠানো হয়েছিল। এর জন্য তাকে মোটা অঙ্কের অর্থ প্রদান করা হয়। দেশটির সরকারি বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীসহ ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকেও হত্যার জন্য টার্গেট করা হয়েছিল। লেবাননে নজিরবিহীন পেজার এবং ওয়াকিটকি বিস্ফোরণের পর এ অভিযোগ প্রকাশ করল ইসরাইল। হিজবুল্লাহকে টার্গেট করে এসব হামলা চালানো হয়েছিল বলে অভিযোগ করেছে লেবাননের গোষ্ঠীটি। ভয়াবহ এ পেজার এবং ওয়াকিটকি বিস্ফোরণে নিহত হয়েছেন ৩২ জন। এ ছাড়া এ ঘটনায় তিন হাজারের বেশি মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে বৈরুতের স্বাস্থ্য মন্ত্রণালয়।
পুলিশ সূত্রে জানা গেছে, ইসরাইলে গ্রেফতার হওয়া সন্দেহভাজন এই ব্যক্তি একজন ব্যবসায়ী হিসেবে পরিচিত। যিনি কিছুদিন তুরস্কে বসবাস করেছেন। এ ছাড়া তার ইরানেও যাতায়াত রয়েছে বলে দাবি ইসরাইলি গোয়েন্দাদের। ইরানের ইদি নামের একজন ব্যবসায়ীর সাথে যোগাযোগ করেন এই ব্যক্তি। আশকেলনের একজন ইহুদি বাসিন্দা হিসেবে, প্রথম ২০২৪ সালের মে মাসে ইদির সাথে দেখা করার জন্য ইরানে যান কিন্তু সেসময় তিনি দেশ ত্যাগ করতে অসুবিধার সম্মুখীন হন। ওই সফরে তিনি হাজ্জাহ নামে পরিচিত একজন ইরানি নিরাপত্তা কর্মীর সাথেও সাক্ষাৎ করেন বলে জানিয়েছে ইসরাইলের স্থানীয় গণমাধ্যম। পুলিশের দাবি ইরানে সফরের সময় ওই ব্যক্তিকে বিভিন্ন মিশনের দায়িত্ব দেয় হয়। বিশেষ করে তার দায়িত্ব ছিল ইসরাইলের জনাকীর্ণ এলাকার ছবি সংগ্রহ করে ইরানের গোয়েন্দাদের কাছে হস্তান্তর করা। আগস্টের তদন্তে জানা যায়, গ্রেফতারকৃত ব্যক্তিকে একটি ট্রাকে করে ইরানে পাচার করা হয়েছিল। ইরানে থাকাকালীন, তিনি সেখানের গোয়েন্দা এজেন্টদের সাথে সাক্ষাৎ করেন, যারা তাকে ইসরাইলের মাটিতে তাদের এজেন্ট হিসেবে নিযুক্ত করেছিলেন।


আরো সংবাদ



premium cement