১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গুগলের দিন শেষ? সার্চ ইঞ্জিন বাজারে আত্মপ্রকাশ ওপেনএআইয়ের

গুগলের দিন শেষ? সার্চ ইঞ্জিন বাজারে আত্মপ্রকাশ ওপেনএআইয়ের - প্রতীকী ছবি

দীর্ঘ সময় ধরে সার্চ ইঞ্জিন হিসেবে একচেটিয়া রাজত্ব করে যাচ্ছে গুগল। কিন্তু ওই একাধিপত্যে কি এবার ভাগ বসতে চলেছে? সাম্প্রতিক সময়ে চ্যাটজিপিটির মতো চ্যাটবট নিয়ে এসে ওপেনএআই ‘বিপ্লব’ এনেছে কৃত্রিম বুদ্ধিমত্তার দুনিয়ায়। এবার তারা পা রাখতে চলেছে গুগলের রাজত্বে! বৃহস্পতিবারই এই ঘোষণা করেছে সংস্থাটি। জানিয়ে দিয়েছে, সার্চ ইঞ্জিন হিসেবে এবার আনা হচ্ছে সার্চজিপিটি। আর তার পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তাহলে কি গুগলকে কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে এবার? সার্চজিপিটি কি টক্কর দেবে সার্চ ইঞ্জিনকে?

ইন্টারনেটে ছড়িয়ে থাকা তথ্যের ‘রিয়েল টাইম অ্যাক্সেসে’র সুযোগ করে দেবে সার্চজিপিটি। সেখানে এক অতিকায় টেক্সটবক্সে লেখা থাকবে ‘হোয়াট আর ইউ লুকিং ফর?’ কিন্তু এক্ষেত্রে কেবল পর পর লিংকের তালিকা পেশ না করে অন্য পথে হাঁটবে এই সার্চ ইঞ্জিন। বরং সার্চের চরিত্র বুঝে সেইভাবে তথ্য তুলে ধরবে সার্চজিপিটি। এবং সেক্ষেত্রেও ওই সার্চের সাথে সম্পর্কযুক্ত পরবর্তী প্রশ্নও করতে পারবেন ইউজাররা। এআই-নির্ভর সার্চের এই নতুন উপায়ে গুগলের সার্চের পদ্ধতি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে মত বিশেষজ্ঞদের। তাদের মতে, পুরনো চেহারা বদলে আরও বেশি ‘ইউজার-ফ্লেন্ডলি’ হওয়ার দিকে এগোতে পারে গুগল। উল্লেখ্য, সার্চ ইঞ্জিন মার্কেটের ৯১.১ শতাংশ মার্কেট শেয়ারই রয়েছে গুগলের হাতে। জুনের এক পরিসংখ্যান থেকে তেমনই জানা যাচ্ছে।

গত ২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল চ্যাটজিপিটি। প্রথম থেকেই চমকে দিয়েছিল ওপেনএআই নির্মিত চ্যাটবটটি। খুব দ্রুতই সে মন জয় করেছে সকলের। কিন্তু এবার চ্যাটজিপিটির পাশাপাশি এআইকে কাজে লাগিয়ে সার্চ ইঞ্জিনের ক্ষেত্রেও ‘বিপ্লব’ আনতে চায় স্যাম অল্টম্যানের সংস্থা।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল