২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

উইকিপিডিয়ার সমালোচনায় ইলন মাস্ক

ইলন মাস্ক - ফাইল ছবি

উইকিপিডিয়া ব্যবহার করেন বামপন্থী মানুষেরা। অতি বাম মনষ্করা এই ওয়েবসাইট সম্পাদনা করেন। তাই উইকিপিডিয়াতে কোনো বিনিয়োগ করবেন না। ঠিক এই ভাষাতেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনা করলেন ইলন মাস্ক।

নিজের এক্স হ্যান্ডেলে এই পোস্ট করেন বিলিয়নিয়ার। তিনি জনসাধারণের কাছে উইকিপিডিয়ায় অনুদান বন্ধের আবেদন জানান। বলেন, এই ওয়েবসাইটটির অপপ্রয়োগ করা হচ্ছে। এরপরই তার বক্তব্য, প্রায় ৪০ জন সম্পাদক মিলে ইসরাইলকে বৈধতা নস্যাৎ করার বিষয় নিয়ে পোস্ট করেছেন এবং সম্পাদনা করেছেন। তার দাবি, এসব সম্পাদক উগ্র ইসলামপন্থী দলগুলোকে সমর্থন করছেন।

তার এই মন্তব্য নিয়ে এক প্রতিবেদন প্রকাশিত হয় মার্কিন নিউজ ওয়েবসাইট পাইরেট ওয়্যারসে। সেখানে বলা হয়, গত সাত অক্টোবরে ইসরাইলে হামাসের সন্ত্রাসী হামলার ঠিক ছয় সপ্তাহ পরে উইকিপিডিয়ার একজন সম্পাদক সফলভাবে হামাসের ১৯৮৮ সালের সনদের উল্লেখকে মুছে ফেলেন। ওই সনদে লেখা ছিল হামাসে প্রবেশ করে ইহুদিদের হত্যা এবং ইসরাইলকে ধ্বংস করার আহ্বান।

মাস্কের আরো অভিযোগ, কিছু বামমনস্ক লোককে বেশ কয়েকটি নিবন্ধজুড়ে ইরান সরকারের স্বার্থ প্রচার করার চেষ্টা করতেও দেখা গিয়েছে। এদের কর্মকর্তাদের বিরুদ্ধে মানবাধিকার অপরাধের বিপুল সংখ্যক মুছে ফেলার অভিযোগ করা হয়েছে। তবে এবারই প্রথম নয়, এর আগেও উইকিপিডিয়ার বিরুদ্ধে তোপ দেগেছেন মাস্ক।

শুধু ইলন মাস্ক নন, ভারতেও উইকিপিডিয়াকে 'সুপার এডিটরদের' অপব্যবহার করার অভিযোগ আনা হয়েছে। দক্ষিণ এশিয়ার বৃহত্তম সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল বা সংক্ষেপে এএনআই গত মাসে উইকিপিডিয়ার মূল কর্মকর্তাদের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করে। অভিযোগ, উইকিপিডিয়ার বেশ কিছু জায়গায় তাদের সংস্থার নামে ভুল তথ্য পরিবেশন করা হয়েছে। যারা সম্পাদনা করেছে তাদের ডিটেইলস চাইলে, উইকিপিডিয়া তা দিতে অস্বীকার করে। এরপরই দিল্লি হাইকোর্টে উইকিপিডিয়ার নামে দুই কোটি টাকার মানহানির মামলা দায়ের করে ওই সংবাদ সংস্থা।
সূত্র : এনডিটিভি ও আজকাল


আরো সংবাদ



premium cement