১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

বিজ্ঞাপন-নির্ভরতা নয়, এক্স হ্যান্ডেলে আয়ের নতুন নিয়ম!

বিজ্ঞাপন-নির্ভরতা নয়, এক্স হ্যান্ডেলে আয়ের নতুন নিয়ম! - ছবি : সংগৃহীত

মাত্র দু'বছর হলো টুইটার কিনেছেন ধনকুবের এলন মাস্ক। দায়িত্ব নিয়েই টুইটারের নাম বদলে ‘এক্স’ করার পাশাপাশি পুরনো নিয়মে একাধিক বদল এনেছেন তিনি। সেই ধারা অব্যাহত রেখে এবার আরো বড় পদক্ষেপ এসেছে এক্স-এ। জনপ্রিয় এই সোশাল মিডিয়া প্ল্যার্টফর্মে ক্রিয়েটরদের আয়-রোজগারের নিয়মে এলো বিরাট বদল। আর বিজ্ঞাপন-নির্ভরতা নয়, এখন থেকে এক্সের প্রিমিয়াম অ্যাকাউন্টে কোনো কনটেন্টের উপর কত ইন্টার‍্যাকশন হলো তার ভিত্তিতেই হবে উপার্জন।

এতদিন মূলত বিজ্ঞাপন থেকেই আয় হতো এক্স হ্যান্ডেলের ক্রিয়েটরদের। নিয়ম অনুযায়ী, তাদের পোস্ট বা ভিডিওতে যে বিজ্ঞাপন দেখানো হতো সেখান থেকে আয়ের লভ্যাংশ পেতেন ক্রিয়েটররা। তবে সাম্প্রতিক সময়ে বিজ্ঞাপনদাতাদের থেকে চাপ আসতে শুরু করেছে এক্স প্ল্যাটফর্মে। বেশ কয়েকটি গোষ্ঠী এক্স বয়কট শুরু করেছে। তাদের বিরুদ্ধে আবার আইনি পদক্ষেপও নিয়েছেন এলন মাস্ক। এই টালমাটাল পরিস্থিতিতেই এবার অতীতের নিয়মে আনা হল বদল। যার ফলে বিজ্ঞাপনের উপর আর নির্ভর করতে হবে না ক্রিয়েটরদের। যে পোস্টে যে কনটেন্টে যত বেশি ইন্টার‍্যাকশন হবে, সেই কনটেন্টই বেশি আয় করতে পারবে। যদিও আয়ের পার্সেন্টেজ কত হবে সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে অনুমান করা হচ্ছে, এনগেজমেন্ট বাড়লে পোস্ট থেকে আয়ও বেশি হবে।

আশা করা হচ্ছে, এই নিয়মের ফলে উপকৃত হবেন ক্রিয়েটররা। আগামীতে আরো কিছু বদল আসতে চলেছে এক্স হ্যান্ডলের মানিটাইজেশন পলিসিতে। এছাড়া এক্সের প্রিমিয়াম সাবস্ক্রাইবাররা বিজ্ঞাপন অনেকাংশে কম দেখবেন। তবে প্রিমিয়াম প্লাস টায়ারে সেভাবে কোনো বিজ্ঞাপনও চলবে না এখন থেকে। একাধিক ক্রিয়েটর অভিযোগ জানিয়েছিলেন, তাদের পোস্টে বিজ্ঞাপনের থেকে লভ্যাংশের পরিমাণ কমে গেছে। আশা করা হচ্ছে, নয়া পদ্ধতিতে ওই সমস্যার সমাধান হতে চলেছে।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement