০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

যুক্তরাষ্ট্রের আদালতে বড় ধাক্কা গুগলের

যুক্তরাষ্ট্রের আদালতে বড় ধাক্কা গুগলের - সংগৃহীত

অ্যানড্রয়েড ফোনে গুগলের একচেটিয়া বাজার নিয়ে সরব হলো যুক্তরাষ্ট্রের আদালত। দিয়েছে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ।

এর আগেও গুগল সার্চ ইঞ্জিন নিয়ে কড়া নির্দেশ দিয়েছিল মার্কিন আরেকটি আদালতের বিচারক।

এদিন আদালতের জুরি গুগলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পক্ষে সওয়াল করেছে।

অ্যানড্রয়েড ফোনের প্লে স্টোর থেকে কোনো অ্যাপ নামানোর ক্ষেত্রে গুগল নির্দিষ্ট কিছু শর্ত আরোপ করে ফোন কোম্পানিগুলোকে। তিন বছরের জন্য কোম্পানিগুলো ফোনে গুগলের তৈরি অ্যাপই কেবলমাত্র ‘বাই ডিফল্ট’ হিসেবে ব্যবহার করতে পারে। অর্থাৎ ওই অ্যাপগুলোই ফোনে ‘ইন-অ্যাপ’ হিসেবে ব্যবহার করা যাবে। গুগলের প্রতিদ্বন্দ্বী অ্যাপ সংস্থাগুলো এই সুযোগ পায় না। এই ব্যবস্থার বিরুদ্ধেই রায় দিয়েছে মার্কিন আদালত।

বিচারক একটি তিন সদস্যের পর্যবেক্ষক দল তৈরি করার নির্দেশ দিয়েছেন। যারা গুগল আগামী দিনে একই কাজ করছে কিনা, তার দিকে নজর রাখবে। আগামী ১ সেপ্টেম্বর থেকেই এই রায় কার্যকর হবে বলে জানিয়েছে আদালত। কিছু কিছু ক্ষেত্রে ১ জুলাই পর্যন্ত ছাড় দেয়া হয়েছে। গুগল যাতে একচেটিয়া ব্যবসা করতে না পারে এবং প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলো যাতে সমান সুযোগ পায়, সেদিকে লক্ষ্য রাখতে বলেছে আদালত।

বিশ্বের প্রায় ৭০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী অ্যানড্রয়েড ফোন ব্যবহার করেন। সেখানে গুগলের একচেটিয়া বাজার। সার্চ ইঞ্জিন থেকে অ্যাপ- সর্বত্রই গুগলের আধিপত্য।

গুগল জানিয়েছে, এই রায়ের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে আপিল করবে। আদালতের রায় যদি কার্যকর করতে হয়, তাহলে তার নেতিবাচক প্রভাব পড়বে যুক্তরাষ্ট্র এবং গোটা বিশ্বে ছড়িয়ে থাকা উপভোক্তাদের ওপর। কারণ এই পরিবর্তন করতে গেলে বিপুল বদল ঘটাতে হবে।

গুগলের ভাইস প্রেসিডেন্ট লি-অ্যানি মুলহল্যান্ড জানান, ‘আমরা অ্যাপিল করব। ব্যবহারকারীদের যাতে সুবিধা আমরা সেভাবেই কাজ করব। উপভোক্তাদের সমস্যার মুখে ফেলতে চাই না আমরা।’

অ্যানড্রয়েড সংস্থাগুলোকে এখন একটি শর্ত দেয় গুগল। হোম পেজে তাদের অ্যাপ স্টোর রাখতে হবে এবং গুগল অ্যাপগুলো প্রি ইনস্টল করতে হবে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
আ’লীগ, জাতীয় পার্টি : ইহাদের জাত ভিন্ন নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মিয়ানমারে পাচারকালে বিভিন্ন পণ্যসমগ্রী জব্দ সাহসিকতা ও ধৈর্যের মাধ্যমে সকল প্রতিবন্ধকতা অতিক্রম করতে হবে : ডা. আব্দুল্লাহ তাহের সিরাজগঞ্জে সাবেক এমপি হেনরী ও তার স্বামী ফের কারাগারে কাশ্মিরে বিজেপির সাথে জোটসঙ্গী হওয়ার খেসারত দিলো পিডিপি? মাইজভাণ্ডারীয়া দরবার শরীফে মতবিনিময় সভা ডেঙ্গুতে আরো ৫ জনের মৃত্যু, হাসপাতালে ৯৮১ নতুন এলএনজি টার্মিনাল স্থাপনে সামিট গ্রুপের সাথে চুক্তি বাতিল জাবালিয়ায় তুমুল যুদ্ধ, রাস্তায় পড়ে আছে বহু লাশ জম্মু ও কাশ্মিরে মুখ থুবড়ে পড়ল বিজেপি, দখলে নিল হরিয়ানা সাভারে পুকুর থেকে কলেজছাত্রের লাশ উদ্ধার

সকল