১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভয়াবহ তাপপ্রবাহে ১ বছরে মৃত্যু ৪৭ হাজার

ভয়াবহ তাপপ্রবাহে ১ বছরে মৃত্যু ৪৭ হাজার - ফাইল ছবি

ভয়াবহ তাপপ্রবাহের কবলে পড়েছে ইউরোপ। গত বছর অসহ্য গরমে প্রাণ হারিয়েছেন ৪৭ হাজারেরও বেশি মানুষ। সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ ইউরোপের দেশগুলোতে। ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথ (আইএস গ্লোবাল) প্রতিবেদনে এমনই তথ্য পাওয়া গেছে।

যতদিন যাচ্ছে, আবহাওয়া ততই বদলে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে বাড়ছে তাপমাত্রা। ফলে তাপপ্রবাহের ঝুঁকি বাড়ছে ইউরোপ। আইএস গ্লোবালের প্রতিবেদনে উল্লেখ, ২০২৩ সাল বিশেষ সবচেয়ে উষ্ণ বছর। এর আগে এত গরম আর পড়েনি কখনো। বিশ্বের সবচেয়ে দ্রুত উষ্ণায়নকারী মহাদেশ পরিণত হয়েছে ইউরোপ। তীব্র গরমে কারণে সেখানে বাড়ছে স্বাস্থ্যসংক্রান্ত ঝুঁকি।

গবেষণা দেখা গেছে, গত ২০ বছরে এই উষ্ণতার সাথে খাপ খাইতে নিয়ে যদি পদক্ষেপ গ্রহণ না করা হত, তাহলে মৃত্যর সংখ্যা বাড়ত ৮০ শতাংশ বাড়ত! আইএস গ্লোবালের গবেষক এবং লেখক এলিসা গ্যালো জানিয়েছেন, 'গবেষণার দেখা গিয়েছে, বর্তমানে তীব্র তাপমাত্রার সাথে সমাজও বদলে যাচ্ছে। ফলে সাম্প্রতিক কালে গরমের কারণে অসুস্থতা ও মৃত্যুহার, বিশেষ করে বষস্কদের অনেকটাই কমেছে'।

ইউরোপের ৩৫ দেশে তাপমাত্রা ও মত্যুহার রেকর্ড করেছে গবেষকরা। তা থেকে ধারণা করা হচ্ছে, গত বছর গরমে মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৬৯০ জনের। জনসংখ্যা নিরিখে এই মৃত্যুর হার সবচেয়ে বেশি গ্রিস, বুলগেরিয়া, ইতালি এবং স্পেনেও।
সূত্র : জি নিউজ

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল