১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

এলপিজিবাহী জাহাজে আগুন, ৯ সদস্যের তদন্ত কমিটি

এলপিজিবাহী জাহাজে আগুন - ছবি : নয়া দিগন্ত

কক্সবাজারের কুতুবদিয়ায় এলপিজিবাহী জাহাজ এমটি ক্যাপ্টেন নিকোলাস ও বি এলপিজি সোফিয়ায় আগুনের ঘটনা তদন্তে নয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

রোববার নৌপরিবহন উপদেষ্টার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেনের নির্দেশে এ তদন্ত কমিটি গঠন হয় বলে মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

তদন্ত কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। পাশাপাশি জাহাজগুলোতে বাড়তি নিরাপত্তা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য কমোডর এম ফজলার রহমানকে।

কমিটিতে নৌবাহিনী, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ডিজিএফআই, এনএসআই, নৌপরিবহন অধিদফতরসহ অন্যান্য সংস্থার প্রতিনিধিরা আছেন।

কমিটির সদস্যরা এমটি ক্যাপ্টেন নিকোলাস এবং বি এলপিজি সোফিয়া জাহাজে আগুনের কারণ উদ্ঘাটন, এলপিজি পরিবহনে জাহাজ এবং জাহাজগুলোর নাবিকদের আন্তর্জাতিক মানদণ্ড, পরিবাহিত এলপিজি-এর পরিবহন ও উপযুক্ততা নিরূপণ করবেন।

পাশাপাশি ক্ষয়ক্ষতি ও দায় দায়িত্ব নিরূপণ, ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা রোধে সুপারিশও করবেন। পাশাপাশি অন্য যেকোনো বিষয়ে পর্যালোচনা করে প্রতিবেদন জমা দেবেন।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে জাহাজে বেশ কিছু আগুনের ঘটনায় নৌ উপদেষ্টা গভীর উদ্বেগ প্রকাশ করে কর্তৃপক্ষকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন এবং জাহাজগুলোতে বাড়তি নিরাপত্তা দেয়ার নির্দেশ দিয়েছেন।


আরো সংবাদ



premium cement