০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বেসরকারি বিনিয়োগে সামুদ্রিক মাছ নিতে চায় চীন

বেসরকারি বিনিয়োগে সামুদ্রিক মাছ নিতে চায় চীন - ছবি : নয়া দিগন্ত

সামুদ্রিক মাছের সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও রফতানিতে আগ্রহ প্রকাশ করেছে চীন। ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ইয়েন বলেছেন, বাংলাদেশে বেসরকারি পর্যায়ে চীনের বিনিয়োগকারীরা সামুদ্রিক মাছ প্রক্রিয়াকরণ কারখানা তৈরি করে মাছ নিতে চায়।
বুধবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতারের সাথে সাক্ষাতকালে এ আগ্রহের কথা জানান তিনি।
আলোচনাকালে রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে সামুদ্রিক মাছ, চিংড়ি, কাঁকড়া, কুচিয়া, পাট ও পাটজাত পণ্য, আম আমদানির জন্য আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, এসমস্ত পণ্য চীনের বাজারে যথেষ্ট চাহিদা থাকায় বাংলাদেশ রফতানির সুযোগ গ্রহণ করতে পারে। এসময় দু’দেশ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে একসাথে কাজ করার আশা ব্যক্ত করেন।
বাংলাদেশ ও চীনের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধিতে সন্তোষ প্রকাশ করে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেন, বাংলাদেশী পণ্য চীনের বাজারে শুল্কমুক্তভাবে রফতানিতে দু’দেশ একসাথে কাজ করতে পারে।

সাক্ষাতকালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, অতিরিক্ত সচিব এ.টি.এম. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব মোঃ তোফাজ্জেল হোসেনসহ দূতাবাসের বাণিজ্যিক কাউন্সিলর সং ইয়াং, দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি শি জেন, থার্ড সেক্রেটারি বাই ঝাউক্সি উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement