১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বন‌্যা-পরবর্তী মানুষ ও প্রাণির চিকিৎসায় মেড কোয়ালিশনের বিনামূল্যে ক্যাম্পেইন

বন‌্যা-পরবর্তী মানুষ ও প্রাণির চিকিৎসায় মেড কোয়ালিশনের বিনামূল্যে ক্যাম্পেইন - নয়া দিগন্ত

বন্যা-পরবর্তী বন‌্যাদুর্গত অঞ্চ‌লের অসুস্থ মানু‌ষ ও গবাদিপশুর চিকিৎসায় বিনামূল্যে মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করেছে মেড কোয়ালিশন। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বন্যাকবলিত কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার তারাশাইল উচ্চ বিদ্যালয় মাঠে ওই ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

ক্যাম্পেইনে প্রাণি চিকিৎসায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের ৯ সদস্যের একটি টিম এবং মানুষের চিকিৎসায় ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ৫ সদস্যের একটি টিম চিকিৎসা সেবা প্রদান করেন।

জানা যায়, দিনব্যাপী চলমান ওই মেডিকেল ক্যাম্পেইনটি সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলে। ক্যাম্পেইনটিতে পাঁচ শতাধিক মানুষ, তিন শতাধিক গবাদিপশু ও পাখির চিকিৎসা ও ঔষুধ প্রদান এবং প্রায় শতাধিক গবাদিপশুর তড়কা রোগের ভ্যাকসিন প্রদান করা হয়।

ক্যাম্পেইনটি পরিচালনা করে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত অলাভজনক সংগঠন মেড কোয়ালিশন। এছাড়াও সার্বিক সহযোগিতায় ছিলেন ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল এগ্রিকালচার ফ্রেন্ডশিপ ইন কর্পোরেশন এবং ইন্টিগ্রেটেড রোরাল ডেভেলপমেন্ট সংস্থা।

এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপের অধ্যাপক ওকাবায়েসি ক্যুনায়েকি, অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ ইসমাইল হোসেন, চৌদ্দগ্রাম উপজেলার ভেটেরিনারি সার্জন ডাঃ মো. লাভলু মিয়া এবং স্থানীয় জনতা।

সেবা গ্রহণকারী একজন খামারী বলেন, পানি নেমে যাওয়ার পর আমাদের গরু, ছাগল, হাস ও মুরগির চিকিৎসা সংকটের মুহূর্তে এই সেবা আমাদের অনেক উপকার করেছে। উপজেলা প্রাণি হাসপাতাল দূরে হওয়ায় আমরা এই মুহূর্তে সব সেবা পায়নি তাই আমাদের বাড়ির পাশে ঔষুধ ও চিকিৎসা পেয়ে আমাদের অনেক উপকার হয়েছে।

ক্যাম্পেইনের উদ্বোধনকালে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার বলেন, বন্যা পরবর্তী এই অঞ্চলের ক্ষতি মোকাবেলায় এটা একটা মহতী উদ্যোগ। সকলের সম্মিলিত প্রয়াসে বন্যা কবলিত অঞ্চলের মানুষের পুনর্বাসন করা সম্ভব হবে। বন্যার এই সময় বিভিন্ন রোগ গবাদিপশু ও মানুষের মধ্যে ছড়িয়ে পরতে পারে সেগুলো প্রতিরোধে ভ্যাক্সিনেশন কার্যকরী পদক্ষেপ। যারা এই উদ্যোগের সাথে সম্পৃক্ত তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।


আরো সংবাদ



premium cement
লেবাননে পেজারের পর ওয়াকি-টকি বিস্ফোরণে নিহত ১৪, আহত ৪৫০ আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেফতার এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কোন্নয়ন প্রচেষ্টায় নজর ভারতের এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রিতে নিষেধাজ্ঞা চেয়ে রিট নাটোরে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে যুবদল নেতাসহ গ্রেফতার ৬ বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ ভিসা সমস্যার সমাধানে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা মার্চেন্ট শিপিং ফেডারেশনের শহীদ পরিবার পাচ্ছে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ ১ লাখ টাকা

সকল