১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভালুকায় হত্যা মামলায় শেখ হাসিনাসহ আসামি ৬৪

ভালুকায় হত্যা মামলায় শেখ হাসিনাসহ আসামি ৬৪ - ছবি : নয়া দিগন্ত

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পলাতক ভারতে অবস্থানরত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশ আ’লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলটির স্থানীয় ৬৪ নেতাকর্মীর নামে হত্যা মামলা হয়েছে।

রোববার (১৫ সেপ্টেম্বর) উপজেলার চাপরবাড়ি গ্রামের কলিম উদ্দিন শেখের ছেলে মো: হৃদয় মাহমুদ জান্নাত সকালে ময়মনসিংহ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রে আদালতে ওই মামলাটি করেন। এছাড়া ওই মামলায় অজ্ঞাত পরিচয়ের আরো ১৫০-২০০ জনকে আসামি করা হয়।

জানা যায়, ময়মনসিংহের ভালুকা আসনের সাবেক দুই এমপি এম এ ওয়াহেদ ও কাজিম উদ্দিন আহাম্মেদ ধনুসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও দলের অন্য অঙ্গ সহযোগী সংগঠনের ৬৪ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা করা হয়েছে।

মামলার কৌঁসূলি (পিপি) অ্যাডভোকেট আজিজুল হক খান জানান, গত ৪ আগস্ট ভালুকার মাস্টারবাড়ি এলাকায় হত্যাকাণ্ডের ঘটনায় ময়মনসিংহ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট স্বরনিকা পালের আদালতে (৮ নম্বর আমলী আদালত) অভিযোগ করা হয়েছে। আদালতে দায়েরকৃত দরখাস্ত নম্বর ৯৬৫। আদালত প্রাথমিক শুনানি শেষে এ বিষয়ে আরো কোনো মামলা হয়েছে কি-না তা তদন্ত করে সাত দিনের মাঝে রিপোর্ট দেয়ার জন্যে সংশ্লিষ্ট থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

এর আগে একইদিন (১৫ সেপ্টেমবর) একই আদালতে ওই ঘটনায় আরো একটি মামলা করা হয়েছে। ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের জামিরদিয়া গ্রামের মো: আলাউদ্দিন আল আজাদ মান্নান মামলাটি করেন। একই আদালতে দায়েরকৃত দরখাস্ত নম্বর ৯৬১/২০২৪ সন।

ওই মামলায় ময়মনসিংহের ভালুকা আসনের সাবেক দুই এমপি এম এ ওয়াহেদ ও কাজিম উদ্দিন আহমেদ ধনুসহ ১৬২ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত নামীয় আরো ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ১২ সেপ্টেম্বর ময়মনসিংহের ভালুকা আসনের সাবেক দুই সাংসদ এম এ ওয়াহেদ ও কাজিম উদ্দিন আহাম্মেদ ধনু, উপজেলা পরিসদের সাবেক তিন চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক, আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, পৌরসভার সাবেক মেয়র ডা. এ কে এম মেজবাহ উদ্দিন কাইয়ুমসহ ১৯৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১৫০-২০০ জনের নামে মডেল থানায় একটি মামলা হয়।

জাতীয়তাবাদী দল (বিএনপি) ভালুকা উপজেলা শাখার যুগ্ম-আহ্বায়ক মো: মজিবর রহমান মজু প্রথম ওই মামলাটি করেন।


আরো সংবাদ



premium cement