১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভালুকায় পোশাক কারখানার শতাধিক নারীশ্রমিক অসুস্থ

ভালুকায় পোশাক কারখানার শতাধিক নারীশ্রমিক অসুস্থ - ছবি : নয়া দিগন্ত

ময়মনসিংহের ভালুকায় একটি পোশাক কারখানায় কাজে যোগদান করার পর হাঠাৎ প্রায় শতাধিক নারীশ্রমিক অসুস্থ হয়ে মেঝেতে পড়ে যান।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকালে উপজেলার জামিরদিয়া এলাকায় অবস্থিত এল এস্কোয়্যার লিমিটেড নামে গার্মেন্টস কারখানায়।

পরে কারখানার অন্য শ্রমিকরা অসুস্থদের উদ্ধার করে স্থানীয় পপুলার হসপিটাল অ্যান্ড ডায়াগনোস্টিক সেন্টার ও ভালুকা সরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতাল, অসুস্থ শ্রমিক ও স্থানীয় সূত্রে জানা যায়, এল এস্কোয়্যার লিমিটেড নামে পোষাক কারখানায় তিনটি সেকশনে তিন সহস্রাধিক নারী ও পুরুষ শ্রমিক কর্মরত আছেন। প্রতদিনকার মতো তারা বৃহস্পতিবার সকালে কারখানার পাঁচতলায় নারী শ্রমিকরা কাজে যোগদান করেন।

কিন্তু কিছুক্ষণ পরই হঠাৎ করে তারা অসুস্থ হয়ে মেঝেতে পড়ে যেতে শুরু করেন এবং একে এক প্রায় শতাধিক নারী শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। এ সময় অনেকের মাঝে শ্বাসকষ্ট, ভমি ও খিচুনীসহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়। খোঁজ পেয়ে কারখানার বিভিন্ন স্টাফ ও পুরুষ শ্রমিকরা প্রথমে স্থানীয় পপুলার হসপিটাল অ্যান্ড ডায়াগনোস্টিক সেন্টার রোগীদের নিয়ে ভর্তি করেন। কিন্তু রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পরে অন্য রোগীদের ভালুকা সরকারি হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়।

ভালুকা সরকারি হাসপাতালে চিকিৎসারত একাধিক রোগী জানান, প্রতিদিনের মতো পাঁচতলায় তারা কাজে যোগদান করতে যান। পরে কারখানার ভেতরেই পানি পান করার কিছুক্ষণ পরই তাতের শ্বাসকষ্ট ও ভুমসহ বিভিন্ন সমস্য দেখা দেয়। এমনকি কেউ কেউ অজ্ঞান হয়ে পরেন।

কারখানার অ্যাডমিন (এইচআর) মুঞ্জুরুল মুর্শেদ জানান, কি কারণে এতো নারীশ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন, তা এই মুহূর্তে বলা যাচ্ছে না। হয়তো ভয় থেকে তারা অসুস্থ হয়ে যেতে পারেন।

ভালুকা হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) তাছলিমা আক্তার জানান, পানি খাওয়ার পর, পানিতে থাকা কোনো জীবানু বা পেটে গ্যাস হয়ে এমনটা হতে পারে। তবে, এর কারণ জানার জন্য বিষয়টি নিয়ে তারা অধিকতর পর্যালোচনা করছেন।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল