০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জামালপুরে ৮ মামলায় বিএনপি-জামায়াতের দুই সহস্রাধিক নেতাকর্মী আসামি

- ছবি : প্রতীকী

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা, নাশকতা ও সংঘর্ষের অভিযোগে জামালপুরের আটটি মামলা হয়েছে। এসব মামলায় বিএনপি-জামায়াতের ২ হাজার ৩২১ জনকে আসামি করা হয়েছে। এ পর্যন্ত এসব মামলায় বিএনপির কমপক্ষে ২৬ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

জানা যায়, গত ১৯ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত জামালপুর সদর থানাসহ জেলার চার থানার আটটি মামলায় ২ হাজার ৩২১ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়।

জেলার সদর থানায় ৫ মামলায় আসামির ২ হাজার ১৩৯ জন। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো: ওয়ারেছ আলী মামুনকে প্রধান করে দু’টি মামলা করা হয়।

গ্রেফতার ২২ জনের মধ্যে শহর বিএনপির সহ-সম্পাদক মনির হোসেন ওরফে ফকির, শহর তাঁতী দলের সদস্য সচিব ফরাস উদ্দিন লিটন, যুবদলকর্মী রাসেল, ছাত্রদল নেতা হাসিদুর রহমান প্রমুখ।

ইসলামপুর থানায় গ্রেফতারকৃতদের দুইজনকে ২০২৩ সালের মামলা ও দুইজনকে নতুন মামলায় চালান করা হয়েছে। এছাড়া সরিষাবাড়ি ও বকশিগঞ্জ থানায় এখন পর্যন্ত দুইটি নাশকতার মামলা দায়ের হয়।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো: ওয়ারেছ আলী মামুন বলেন, বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে অন্যায়ভাবে মামলা দিয়ে গ্রেফতার করা হচ্ছে। আন্দোলন করেছে সাধারণ শিক্ষার্থীরা। অথচ মিথ্যা মামলা দিয়ে আমাদের নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে।

এর আগে, গত শুক্রবার আওয়ামী লীগের নেতাকর্মীরা অস্ত্র নিয়ে মহড়া দিয়ে ত্রাস সৃষ্টি করে। আমাদের দলীয় কার্যালয়ে হামলা করে এবং আমাদের কর্মীকে মেরে-হাত ভেঙে দিয়েছে। উল্টা আমাদের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেফতার করা হচ্ছে।

জামালপুর সদর থানা অফিসার ইনচার্জ (ওসি) মহব্বত কবির বলেন, গত কয়েক দিনের ঘটনায় আমাদের কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। এছাড়া বিভিন্ন জায়গায় দুষ্কৃতকারীরা হামলা চালিয়েছে ও নাশকতা করেছে। এসব ঘটনা ঘটার কারণেই মামলা হয়েছে।

জামালপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সুলতান মাহমুদ বাবু বলেন, কোটা সংস্কার আন্দোলন সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন। সরকার সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে বিএনপির ওপর দায় চাপাতে চায়। সরকার তাদের ব্যর্থতা ঢাকতে বিএনপির কর্মীদের নামে মিথ্যা ভিত্তিহীন মামলা দিয়ে তাদের গ্রেফতার করেছে।

তিনি আরো বলেন, এটা হলো এই ব্যর্থ সরকারের ব্যর্থতা। ব্যর্থ সরকার বারবার ব্যর্থ হয়ে দায় চাপানোর চেষ্টা করে বিএনপির। এটাই ভোটবিহীন সরকারের চরিত্র। যেটা উদোর পিন্ডি বোধুর ঘাড় চাপানোর মতো।


আরো সংবাদ



premium cement