০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ জিলহজ ১৪৪৫
`

দেওয়ানগঞ্জে বিপৎসীমার ওপর পানি

খাদেমুল ইসলাম, দেওয়ানগঞ্জ (জামালপুর) - ছবি : নয়া দিগন্ত

ভারতের মেঘালয় রাজ্যের গাড়ো পাহাড় থেকে নেমে আসা পাহাড়ি ঢল, কয়েকদিনের প্রবল বর্ষণ ও বন্যায় জামালপুরের দেওয়ানগঞ্জে যমুনা ব্রহ্মপুত্র নদ-নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। নদী পাড় ও নিম্নাঞ্চল ইতোমধ্যে পানিতে তলিয়ে গেছে।

উপজেলার দেওয়ানগঞ্জ-খোলাবাড়ী সড়কের চিকাজানী ইউনিয়নের নয়াগ্রামেস গত মঙ্গলবার প্রধান পাকা সড়ক (বাঁশের পুল) বন্যার পানির তীব্র স্রোতে ভেঙে গেছে। এতে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়েছে।

বুধবার (৩ জুলাই) সকাল থেকে উপজেলা প্রশাসন যোগাযোগ স্থাপনে কাজ শুরু করে দিয়েছে। দেওয়ানগঞ্জ-তারাটিয়া সড়কের বাহাদুরাবাদ ইউনিয়নের সরদার পাড়া বাজারের কাছে রাস্তার বৃহদাংশ ভেঙে গেছে। সেখানেও প্রশাসন যোগাযোগ স্থাপনে কাজ চালিয়ে যাচ্ছেন। দেওয়ানগঞ্জ-তারাটিয়া সড়কের হাতীভাঙা ইউনিয়নের কাঠারবিল নির্মাণাধীন মহারানী ব্রিজের বিকল্প রাস্তা ভেঙে গেছে। তিনটি ব্যস্ত সড়কে যোগাযোগে বিঘ্ন ঘটায় এলাকার শিক্ষার্থীসহ এলাকাবাসীদের দুর্ভোগ চরমে।

দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জানান, আকস্মিক বন্যার পানিতে উপজেলার চুকাইবাড়ী ইউনিয়নের গুজিমারী গুচ্ছগ্রাম ও আশ্রয়ণ প্রকল্প পানিতে ডুবে গেলে সেখানকার শতাধিক বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। তারা এখন দেওয়ানগঞ্জ বাজার রেল স্টেশন-সংলগ্ন বাংলাদেশ রেলওয়ে উচ্চ বিদ্যালয় ও রেলওয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় গ্রহণ করেছে। দেওয়ানগঞ্জ রেল স্টেশন-উপজেলা পরিষদ মুখী সড়কের বৃহদাংশ পানিতে তলিয়ে গেছে।

দেওয়ানগঞ্জ উপজেলা প্রকৌশলী মো: তোফায়েল আহমেদ নয়া দিগন্তকে জানান, ‘সরদারপাড়া ভাঙাস্থানে সংস্কার কাজ অর্ধেক সম্পন হয়েছে। আগামীকালও কাজ চলবে। এছাড়া কাঠারবিল এবং খোলাবাড়ী রোডের ভাঙ্গন স্থানে তীব্র পানির স্রোতে থাকায় এ মুহূর্তে কাজে ব্যাঘাত ঘটছে। পানি কমার সাথে সাথেই জনদুর্ভোগ লাঘবে কাজ শুরু করা হবে।

উপজেলা চেয়ারম্যান মো: আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার শেখ জাহিদ হাসান প্রিন্স এবং আমি পরিদর্শন করেছি এবং সংযোগ স্থানে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের দেওয়ানগঞ্জস্থ কর্মকতা মো: হাসান হাবীব (বিকাশ) নয়া দিগন্তকে জানান, গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর বাহাদুরাবাদ পয়েন্টে বিপদ সীমার ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আকস্মিক বন্যায় উপজেলায় একটি পৌরসভাসহ আট ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। নতুন নতুন এলাকায় পানি ঢুকে পড়ছে।


আরো সংবাদ



premium cement