২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঈশ্বরগঞ্জে শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবিতে শিক্ষকদের অবস্থান

ঈশ্বরগঞ্জে শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবিতে শিক্ষকদের অবস্থান - ছবি : নয়া দিগন্ত

মাধ্যমিক শিক্ষা জাতীয় করণ ও শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবিতে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে মহাসড়কে ঘণ্টাব্যপী অবস্থান ও মানববন্ধন করেছে শিক্ষকগণ।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে ‘উপজেলা বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা পরিবার’- এর উদ্যোগে মাধ্যমিক পর্যায়ের শিক্ষকগণ ওই কর্মসূচি পালন করেন।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষক-কর্মচারীদের চাকরির ধারাবাহিকতা রক্ষাসহ বেতন সংরক্ষণ পূর্বক চাকরি জাতীয়করণের যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবিতে এ কর্মসূচি হয়েছে।

কর্মসূচি শেষে উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তারের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগেরর সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদ বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

কর্মসূচি চলাকালে বক্তারা বলেন, শিক্ষার সকল বৈষম্যের একমাত্র সমাধান জাতীয়করণ। শিক্ষা জাতীয়করণে উপকৃত হবে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক। শিক্ষার মানোন্নয়ন করতে হলে শিক্ষকের মর্যাদা প্রতিষ্ঠা করে তাদের জীবনমান উন্নয়ন করতে হবে। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষক-কর্মচারীদের চাকরির ধারাবাহিকতা রক্ষাসহ বেতন সংরক্ষণ পূর্বক চাকরি জাতীয়করণের যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং শিক্ষকদের জন্য উচ্চতর বিশেষ বেতন কাঠামো গঠন করতে হবে। ওই সময় শিক্ষা সংস্কার কমিশন গঠনেরও জোর দাবি জানান।

স্মারকলিপিতে বলা হয় শিক্ষাব্যবস্থা হবে সার্বজনীন, সর্বস্তরের শ্রেণিপেশার মানুষের সন্তান যেন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ পায়, তা নিশ্চিত করার জন্য শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের বিকল্প নেই। মেধাবীদের শিক্ষকতা পেশায় নিয়ে আসতে উচ্চতর বিশেষ বেতন কাঠামোর কোনো বিকল্প নেই। জাতীয় স্বার্থে, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের স্বার্থে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের মাধ্যমে, শিক্ষা ক্ষেত্রের সকল বৈষম্যদূরীকরণ করা সম্ভব বলে বিশ্বাস করে সারাদেশের বৈষম্যবিরোধী সম্মিলিত শিক্ষক সমাজ।

এ সময় শিক্ষকদের দাবির প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য ও সাবেক এমপি শাহ নুরুল কবীর শাহীন, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম ভূইয়া মনি।

তারুন্দিয়া জগত মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মামুনুর রশীদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, বৈষম্যবিরোধী সম্মিলিত শিক্ষক সমাজ কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক শামসুল ইসলাম, ধীতপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ ফারুক, রাজিবপুর আপ্তাব উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওমর ফারুক আকন্দ, মাইজবাগ পাছপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুস সুলতান শাহীন, এসেট কারিগরি ও বাণিজ্যিক কলেজের অধ্যক্ষ শেখ ইউসুফ, ইউনুস খাদিজিয়া বালিকা দাখিল মাদরাসার সহকারী মৌলবী শামসুল ইসলাম, চরনিখলা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক এম এ ওমর ফারুক আহমেদ, সহাকারী শিক্ষক পস্তারী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আবুল মুনসুর বকুল, আব্দুল হক ভুইয়া, ঈশ্বরগঞ্জ গার্লস স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক আনোয়ারুল ইসলাম ও সোহাগী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মঞ্জুরুল হক ভূইয়াসহ বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন শিক্ষকবৃন্দ।


আরো সংবাদ



premium cement
লেবাননে অবস্থানরত বাংলাদেশীদের নিরাপদ স্থানে সরে যেতে বলেছে দূতাবাস বৃহস্পতিবার জাতিসঙ্ঘ মহাসচিবের সাথে বৈঠক করবেন ড. ইউনূস বাংলাদেশে নতুন করে আসা রোহিঙ্গাদের চাপ বাড়ছে : ফারুক-ই-আজম জাস্টিন ট্রুডোর সাথে বৈঠক করেছেন ড. ইউনূস লঘুচাপের প্রভাবে পায়রা বন্দরে ৩ নম্বর সঙ্কেত নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে বিস্ফোরিত গোলাবারুদের বিভিন্ন অংশ উদ্ধার মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের আবারো মূল নীতি হার বাড়াল বাংলাদেশ ব্যাংক বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী আর নেই ড. ইউনূসের সাথে বৈঠক, অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সহযোগিতার আশ্বাস জো বাইডেনের যশোরে আলোচিত সেই রফিক ও স্ত্রী ঝর্নার বিরুদ্ধে দুদকের মামলা ব্রিকস সম্মেলনে যাবেন ইরানের প্রেসিডেন্ট, বৈঠক হবে পুতিনের সাথে

সকল