১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এফবিসিসিআই ও ই-ক্যাবে প্রশাসক বসাল সরকার

-

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালনা পর্ষদ বাতিল করে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় থেকে গতকাল বুধবার বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সদস্য ও অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো: হাফিজুর রহমানকে এই সংগঠনের প্রশাসক নিয়োগ দিয়েছে। একই সাথে প্রশাসক বসানো হয়েছে ই-ক্যাবেও।
বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন-১ শাখা থেকে এ-সংক্রান্ত আদেশ জারি করা হয়। এতে বলা হয়, প্রশাসক মো: হাফিজুর রহমান ১২০ দিনের মধ্যে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করে নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবেন।
আদেশে বলা হয়, এফবিসিসিআইয়ের বিদায়ী সভাপতি মাহবুবুল আলম স্বাস্থ্যগত কারণে পদত্যাগ করেন। তার পদত্যাগের পর মো: আমিন হেলালী ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে নিজেকে দাবি করেন। যদিও মো: আমিন হেলালীর এই দাবির পেছনে পর্ষদ পুনর্গঠনসংক্রান্ত তথ্যপ্রমাণ দেয়া হয়নি। সেই সাথে এ-সংক্রান্ত যে পত্র বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়, তা তারিখের দিক থেকে ত্রুটিপূর্ণ ছিল।
বাণিজ্য মন্ত্রণালয় মনে করছে, নির্বাচিত পরিচালকদের সাথে এফবিসিসিআইয়ের বর্তমান পর্ষদের সমন্বয়হীনতার কারণে বাণিজ্য সংগঠন আইন-২০২২-এর ১৭ (১) ধারা অনুযায়ী ‘ব্যবসা, শিল্প, বাণিজ্য, সেবা খাতের স্বার্থে’ সংগঠনটি সার্বিকভাবে পরিচালিত হচ্ছে না। সে কারণে বাণিজ্য সংগঠন আইন-২০২২-এর ১৭ (১) ধারা অনুযায়ী বর্তমান পর্ষদ ভেঙে দেয়া আবশ্যক। সংগঠনের সব কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখতে সংশ্লিষ্ট আইন, সংগঠনের সঙ্ঘস্মারক ও সঙ্ঘবিধি অনুযায়ী এফবিসিসিআই পরিচালিত হওয়া আবশ্যক বলে মনে করে বাণিজ্য মন্ত্রণালয়। এই বাস্তবতায় সরকার এফবিসিসিআইয়ে প্রশাসক নিয়োগ দিয়েছে।
এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদ বাতিল করে প্রশাসক নিয়োগের দাবি জানিয়ে গত মাসে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদকে চিঠি দেন আবুল কাসেম হায়দারসহ বেশ কয়েকজন ব্যবসায়ী। ওই চিঠিতে বলা হয়েছে, গত ১৫ বছরে এফবিসিসিআইয়ের কার্যক্রম ব্যবসা, শিল্প-বাণিজ্য ও সেবা খাতের স্বার্থে পরিচালিত হয়নি। বরং অনির্বাচিত ও একদলীয় স্বৈরাচারী সরকারের তোষামোদ, ব্যক্তিগত স্বার্থ হাসিলসহ রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে তৎপর ছিল। রাজনৈতিক মদদপুষ্ট কিছু অসাধু, অব্যবসায়ী পর্ষদের নেতৃত্বে এসে এফবিসিসিআইয়ের অফিসকে দলীয় কার্যালয়ে পরিণত করেছেন। তারা বিভিন্ন বাজার সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি করে দেশের সাধারণ মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছিলেন।
এফবিসিসিআইয়ের বর্তমান পর্ষদ বাতিল করে প্রশাসক নিয়োগের আবেদন নিষ্পত্তিতে গত মঙ্গলবার শুনানি করেন বাণিজ্য সংগঠন অনুবিভাগের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নাজনীন কাউসার চৌধুরী। সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত শুনানিতে অংশ নেন এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি আবুল কাশেম হায়দার, সদস্য জাকির হোসেন ও গিয়াস উদ্দিন চৌধুরী।
এ দিকে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশেও (ই-ক্যাব) প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল সেলের উপ সচিব মুহাম্মদ সাঈদ আলীকে ই-ক্যাবের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
গতকাল বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মহাপরিচালক বাণিজ্য সংগঠন) নাজনীন কাউসার চৌধুরী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।
আদেশে বলা হয়েছে, প্রশাসক ১২০ দিনের মধ্য সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবেন।
গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ই-ক্যাবের ২০২২-২৪ মেয়াদের পরিচালনা পর্ষদের সভাপতির পদ থেকে শমী কায়সার পদত্যাগ করেন ১৩ আগস্ট। এরপর কার্যনির্বাহী পর্ষদের সব সদস্যই পদত্যাগ করেন। অর্থাৎ ই-ক্যাব ২০২২-২৪ মেয়াদে কোনো পরিচালনা পর্ষদ এত দিন ছিল না। এই বাস্তবতায় ই-ক্যাবে প্রশাসক নিয়োগ দিয়েছে সরকার।
২০২২ সালের ১৮ জুন ই-ক্যাবের নির্বাহী কমিটি গঠনের জন্য এই প্রথম সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ১১টি পদে ৩১ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। এই নির্বাচনে নির্বাচিত ব্যক্তিদের নিয়ে ২০২২-২৪ মেয়াদের কমিটি গঠিত হয়। ২০২৪-২৬ মেয়াদের ইসির জন্য নির্বাচনী প্রক্রিয়া শুরু হয়েছিল। দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর পর্ষদ পদত্যাগ করলে সরকার এবার প্রশাসক নিয়োগ দিলো।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষে নারী শ্রমিক নিহত বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত অব্যাহতিপ্রাপ্ত ভিসি মোজাম্মেল হককে সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা ইসলামী ব্যাংকের সাথে ফরেন করেসপনডেন্ট ব্যাংকগুলোর মতবিনিময় সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা ছাড়লেন জ্যোতি বগুড়ায় আমরা বিএনপি পরিবারের সহায়তা পেল ৩ শহীদ পরিবার শিক্ষাভবনে দুই গ্রুপের উত্তেজনা ও হাতাহাতি কাঁচপুরে ছয় হাজার স্কয়ার ফুটের ক্যালিগ্রাফিতে ঐক্যের ডাক ‘মহানবী সা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ন্যায্য অধিকার নিশ্চিত করে গেছেন : আল্লামা আবদুল হাই নদভী এনআইডি কার্যক্রম স্থানান্তরে ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হবে ডিআরইউর সাবেক সভাপতি আজমল খাদেমের ইন্তেকাল

সকল