১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
দুই দিনে ৫৯ ডিসি নিয়োগ

প্রজ্ঞাপন বাতিলের দাবিতে দিনভর বঞ্চিতদের বিক্ষোভ

-

গত দুই দিনে দেশের ৫৯টি জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। গত সোম ও মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে এই নিয়োগ দেয়া হয়। এর আগে গত ২০ আগস্ট ২৫ জেলার এবং গতকাল মঙ্গলবার ৩৪ জেলার ডিসিদের প্রত্যাহার করে অন্যত্র বদলির আদেশ জারি করে সরকার। নিয়োগ পাওয়া জেলা প্রশাসকদের বেশির ভাগই আওয়ামী শাসনামলের সুবিধাভোগী এবং একজন মন্ত্রীর একান্ত সচিবও রয়েছেন। বিতর্কিত কর্মকর্তাদের নিয়োগের প্রজ্ঞাপন বাতিলে দিনভর বিক্ষোভ করেছে বঞ্চিত কর্মকর্তারা।
খোঁজ নিয়ে জানা গেছে, বিগত সরকারের আশীর্বাদপুষ্ট কর্মকর্তাদের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেয়ায় মেধাবী ও বঞ্চিত কর্মকর্তারা ক্ষোভ প্রকাশ করেছেন। সংক্ষুব্ধ কর্মকর্তারা জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব কে এম আলী আযমের কক্ষে গিয়ে জানতে চান। এ সময় তার জবাবে সন্তুষ্ট না হলে ক্ষুব্ধ হয়ে ওঠে। একপর্যায়ে কর্মকর্তাদের রোষানল থেকে নিজেকে বাঁচাতে পাশের কক্ষে গিয়ে অবস্থান করেন। পরে বঞ্চিত কর্মকর্তাদের দাবির মুখে কে এম আলী আযম সবাইকে মন্ত্রিপরিষদ সচিবের কাছে নিয়ে যায়।
জেলা প্রশাসক পদে নিয়োগ পাওয়া বেশির ভাগই যেহেতু আওয়ামী সরকারের সুবিধাভোগী, তাই এ দু’টি প্রজ্ঞাপন বাতিল করে মেধা, যোগ্যতা ও সততার ভিত্তিতে নতুন করে জেলা প্রশাসক পদায়ন করার দাবি জানান বঞ্চিতরা। মন্ত্রিপরিষদ সচিব দু’টি আদেশ বাতিলের ব্যবস্থা গ্রহণ করবেন এমন আশ্বস্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
প্রজ্ঞাপন বিশ্লেষণ করে দেখা গেছে, সিরাজগঞ্জ জেলা প্রশাসক হিসেবে পদায়ন করা হয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মনির হোসেন হাওলাদারকে। পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকাকালে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের শিক্ষকের সাথে শিষ্টাচারবহির্ভূত আচরণের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।


আরো সংবাদ



premium cement
সাম্প্রতিক বন্যায় ১৪ হাজার ২৬৯ কোটি টাকার ক্ষয়ক্ষতি : উপদেষ্টা আমাদের আন্দোলন এখনো শেষ হয়নি : যুবদল সভাপতি সুনামগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি ফোরকান, সম্পাদক কাইয়ুম এনআইডি কার্যক্রম অন্য কোথাও গেলে ভোটার তালিকা নিয়ে প্রশ্ন উঠবে : ইসি সচিব ছাত্র আন্দোলনে ছররা গুলি, ৫ শতাধিক মানুষের অন্ধত্ব বরণ আবারো ক্ষমতায় ফেরার কৌশল আঁটছে শ্রীলঙ্কায় বিতাড়িত রাজনৈতিক পরিবারটি আজুখাইয়া সীমান্তে ট্রলি নিয়ন্ত্রণ হারিয়ে একজন নিহত মুরাদনগরে গোমতীর নদীর পানি কমার সাথে সাথে তীব্র হচ্ছে ভাঙ্গন ঈশ্বরগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভে প্রধান শিক্ষক বরখাস্ত নাটোরে শেখ হাসিনাসহ ২৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা আ’লীগ আমলে করা সব চুক্তি খতিয়ে দেখা হবে : দেবপ্রিয়

সকল