১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
পদ্ধতি নির্ধারণে পাঁচ সদস্যের কমিটি

সরকারি চাকরিজীবীরা সম্পদের হিসাব না দিলে শাস্তি

-

সব সরকারি কর্মচারীর সম্পদের হিসাব দিতে একটি সহজ ফরম তৈরি, জমা দেয়ার সময় ও পদ্ধতি নির্ধারণে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মোখলেস উর রহমান গতকাল সোমবার সচিবালয়ে নিজ দফতরের সাংবাদিকদের সাথে আলাপকালে একথা জানান।
তিনি বলেন, সম্পদের হিসাব জমা না দিলে কি হবে সেটা আমরা অবশ্যই বলে দেবো, দণ্ডটা কী হবে, তার বিরুদ্ধে কিভাবে ব্যবস্থা নেয়া হবে। নেগেটিভিটি না বললে পজিটিভ জিনিস আসবে না। জমা না দিলেও যা, তা যদি হয়, তাহলে আমি জমা দেবো কেন? জমা না দিলে খবর আছে, সোজা কথা। আইনানুগ খবর আছে। খবরটা কি সেটা যখন চিঠি (ফরম) দেবো তখন বলে দেবো।

সিনিয়র সচিব বলেন, এতদিন তো অনেক কথা শুনেছেন, জিরো টলারেন্স, হাতিঘোড়া। এসব শুনে আমার লাভ নেই, আমি বলতেও চাই না। আমাদের জনস্বার্থে দু’টি এজেন্ডা- একটি হলো রাষ্ট্র আর একটা জনগণ, যা করার যেখানে যেটা করার আমরা করতে পিছপা হবো না। আমাদের কোনো পাওয়ার রিসার্চ করতে হবে না। বিধি মোতাবেক কাজ করব, সাহসের সাথে কাজ করব।
গড়ে ১৫ লাখ সরকারি কর্মচারী রয়েছেন জানিয়ে সচিব বলেন, আগে আমরা মনে করতাম শুধু কর্মকর্তাদের সম্পদের হিসাব দিতে হবে, যারা কর দেন। কিন্তু দেখা গেছে চতুর্থ শ্রেণীর কর্মচারী পিয়ন অথবা ড্রাইভার ৪০০ কোটি টাকা বা ৯ কোটি টাকার মালিক এ রকম তো পাওয়া যাচ্ছে। এ জন্য মডার্ন ও আপডেটেড ওয়েতে যাতে সম্পদ বিবরণী দাখিল করতে পারে, সেজন্যই কাজটা শুরু করেছি। এর মূল মেসেজটা গতকাল দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement